কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

লন্ডনে সর্বোচ্চ বিক্রীত বাংলা বই ‘অসামাপ্ত আত্মজীবনী’

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৪

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, বাঙালীর ইতিহাসের কিংবদন্তি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর আপোসহীন নেতৃত্ব আর সঠিক দিকনির্দেশনায় হাজার বছরের পরাধীনতার শৃঙ্খল ভেঙ্গে বাঙালী আজ স্বাধীন। তিনি বাংলা ও বাঙালীর এক অহঙ্কারের ঠিকানা। বায়ান্নের ভাষা আন্দোলন থেকে শুরু করে ’৫৪-এর যুক্তফ্রন্ট নির্বাচন, ঐতিহাসিক ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান এবং মহান মুক্তিযুদ্ধের রক্তক্ষয়ী সংগ্রামে জাতির ‘স্বপ্নদ্রষ্টা’ হিসেবে নেতৃত্ব দিয়েছেন বঙ্গবন্ধু। তিনি ছিলেন রাজনীতির কবি, তার রাজনৈতিক জীবন এক অমর কাব্যগাথা। বিশ্বের শীর্ষ আলোচিত রাজনৈতিক নেতৃবৃন্দ সম্পর্কিত বাংলা ভাষায় লেখা বইয়ের মধ্যে ‘শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী’ গত এক বছরে লন্ডনে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে। লন্ডনের ব্রিকলেনে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি বিক্রির তালিকায় রীতিমতো রেকর্ড সৃষ্টি করেছে। লন্ডনে বাংলা ভাষা ও মূল ধারার সাহিত্য বিকিকিনির একমাত্র প্রতিষ্ঠান সঙ্গীতা লাইব্রেরী। এটি পূর্ব লন্ডনে বাঙালী কারি (মসলা জাতীয় খাবার) হাট নামে খ্যাত ঐতিহাসিক ব্রিকলেনে অবস্থিত। বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত কর্মী-সমর্থকরা বইটি সংগ্রহে বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসছেন ব্রিকলেনের সঙ্গীতা লাইব্রেরীতে। ইতোমধ্যেই বইটি বেস্ট সেলার হিসেবে পাঠক মহলে ব্যাপক সাড়া জাগিয়েছে। এ ধারা অব্যাহত থাকলে কেবল বেস্ট সেলারই নয়, বিক্রি তালিকায় বইটি সৃষ্টি করতে পারে নতুন এক ইতিহাস।

বেস্টবুকস তালিকায় অখিল শর্মার ‘ফ্যামিলি লাইফ’

দি নিউইয়র্ক টাইমস-এর বুক রিভিউতে ২০১৪ সালে প্রকাশিত মোট দশটি বই ‘বেস্ট বুকস অব ২০১৪’ নির্বাচিত হয়েছে। সেরা দশ বইয়ের তালিকায় স্থান পেয়েছে ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান লেখক অখিল শর্মার ‘ফ্যামিলি লাইফ’ বইটি। এটি লেখকের দ্বিতীয় প্রকাশিত উপন্যাস।

উপন্যাসটির কাহিনী মূলত একটি পরিবার বা ফ্যামিলিকে কেন্দ্র করে গড়ে উঠেছে। ভারত থেকে বিদেশে পাড়ি দেয়া এক সাধারণ পরিবারে এমন এক সঙ্কটাপন্ন অবস্থার সৃষ্টি হয় যখন পরিবারের বড় ছেলেটি মারাত্মকভাবে সুইমিংপুলে দুর্ঘটনার কবলে পড়ে।

অখিল শর্মা মাত্র আট বছর বয়সে আমেরিকায় আসেন। এন ওবিডিয়েন্ট ফাদার উপন্যাসের জন্য তিনি ২০০১ সালে পিইএন/হেমিংওয়ে পুরস্কার এবং হুইটিং বাইটাস পুরস্কার লাভ করেন।

‘হিন্দু লিট ফর লাইফ’ সাহিত্য উৎসব জানুয়ারিতে

জানুয়ারি মাসে শুরু হতে যাচ্ছে সাহিত্যের অন্যতম আলোচিত উৎসব ‘হিন্দু লিট ফর লাইফ’ লিটারেচার ফেস্টিভ্যাল। জানুয়ারি ১৬ থেকে ১৮ তারিখ পর্যন্ত চেন্নাইয়ে চলবে এ উৎসব। আসন্ন এই উৎসবে বিশ্বের বিভিন্ন দেশের বিখ্যাত লেখক, কবি, সাহিত্যিক, সমালোচকরা অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। উৎসবে সবচেয়ে বড় আকর্ষণ হিসেবে থাকবে ‘দ্য হিন্দু প্রাইজ ২০১৪’-এর পুরস্কার ঘোষণা। ১৭ জানুয়ারি পুরস্কারের জন্য নির্বাচিতদের নাম ঘোষণা করা হবে। প্রতিবারের মতো এবারের উৎসবেও একাধিক সেমিনার, কর্মশালা ও আলোচনা অনুষ্ঠানের ব্যবস্থা রাখা হয়েছে।

ম্যানবুকারজয়ী লেখিকা এলিনর ক্যাটন, জনাথন গিল হ্যারিস, ড্যামন গলগট-এর পাশাপাশি চেতন ভাগত, অমিতাভ বাগচী প্রমুখ সাহিত্যিক উপস্থিত থাকবেন।

সাবিনা ইয়াসমিন

ইন্টারনেট অবলম্বনে

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৪

১৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: