মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঢাকা-বরিশাল নৌরুটে আসছে দুই নয়া জলযান

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৪
  • ব্যয় ধরা হয়েছে ৭২ কোটি ৩৪ লাখ টাকা

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ ঢাকা-বরিশাল নৌরুটে দুটি নতুন জলযান সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়। ৭২ কোটি ৩৪ লাখ টাকা ব্যয় সংবলিত এ প্রকল্প বাস্তবায়ন করবে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি)। বিআইডব্লিউটিসির একাধিক সূত্রে জানা গেছে, বর্তমানে ৫টি জলযানের নির্মাণের সময়কাল ৬০ বছর উত্তীর্ণ হওয়ায় আয়ুষ্কাল অতিক্রম করায় এগুলোর মেরামত ও রক্ষণাবেক্ষণে অধিক টাকা ব্যয় হচ্ছে। পুরনো জাহাজগুলোর মধ্যে অধিকাংশ সময়ই দুই থেকে তিনটি মেরামতে থাকার কারণে সময়সূচী অনুসারে জলযানগুলো নির্ধারিত সময়ে সার্ভিস দিতে পারছে না। সূত্রে আরও জানা গেছে, ঢাকা-বরিশাল, ঢাকা-ভোলা, ঢাকা-হুলারহাটে অতীতে সার্ভিস চালু থাকলেও প্রয়োজনীয় জলযানের অভাবে এ সব রুটের সার্ভিস প্রত্যাহার করে নেয়া হয়েছে। সৃষ্ট এ সব সমস্যা নিরসনে ঢাকা-বরিশাল নৌরুটে দুটি নতুন জলযান সংগ্রহের প্রকল্প হাতে নেয়া হয়েছে। ২০১৫ সালের জানুয়ারি থেকে ২০১৭ সালের জুন মেয়াদে নতুন দুটি জলযান সংগ্রহ করা হবে। ২০১৪-১৫ অর্থবছরে ১৪ কোটি ১৭ লাখ, ২০১৫-১৬ অর্থবছরে ৩৬ কোটি ৫৮ লাখ ও ২০১৬-১৭ অর্থবছরে ২১ কোটি ৫৯ লাখ টাকা খরচ করা হবে।

গোপালগঞ্জে তুচ্ছ ঘটনায় সংঘর্ষ, নিহত এক

নিজস্ব সংবাদদাতা, গোপালগঞ্জ, ১৮ ডিসেম্বর ॥ গোপালগঞ্জের কাশিয়ানীতে ছাগলে গম খাওয়ার ঘটনাকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে সংঘর্ষে মনসুর শেখ (৬০) নামে এ বৃদ্ধ নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৪ জন। বুধবার সন্ধ্যায় গোপালগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মনসুর শেখ মারা যান। পুলিশ জানিয়েছে, মঙ্গলবার দুপুরে উপজেলার বালিয়াডাঙ্গা গ্রামের জাফর শেখের ক্ষেতের গম হাফিজার শেখের ছাগলে নষ্ট করে ফেলে। এ নিয়ে দু’জনের মধ্যে কথা কাটাকাটি, মারধর এবং এ ঘটনার জেরে বুধবার বিকেলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ ও মনসুর শেখসহ ৫ জন আহত হয়। পরে আশঙ্কাজনক অবস্থায় মনসুর শেখকে গোপালগঞ্জ ২৫০-শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সন্ধ্যায় সেখানে তিনি মারা যান। এ ঘটনায় পুলিশ লাভলী বেগম (৬০) ও রাজীব শেখ (৩০) নামে দু’জনকে আটক করেছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি পরীক্ষা আজ

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১৮ ডিসেম্বর ॥ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের ১ম বর্ষ অনার্স ভর্তি পরীক্ষা আজ (শুক্রবার) অনুষ্ঠিত হচ্ছে। এদিন সকাল ১১টা হতে দুপুর ১২টা পর্যন্ত সারাদেশে একযোগে ১৮০টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ সকালে ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শন করবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ ফয়জুল করিম বৃহস্পতিবার সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

শীতকালীন ছুটি ৫ জানুয়ারি থেকে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিশেষ সিনেট অধিবেশন এবং ২০১৪ সালের অনার্স ভর্তি পরীক্ষা থাকায় শীতকালীন ছুটির সময়সূচী পরিবর্তন করেছে। নতুন সময়সূচী অনুযায়ী শীতকালীন ছুটি ২১ হতে ২৫ ডিসেম্বরের পরিবর্তে আগামী ২০১৫ সালের ৫ হতে ৮ জানুয়ারি পুনঃনির্ধারণ করা হয়েছে। শীতকালীন ছুটি উপলক্ষে আগামী ৫ হতে ৮ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের সকল অফিস বন্ধ থাকবে।

রাজশাহীতে সম্মাননা পেলেন দুই নারী কৃষক

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ ‘ক্ষেতজুড়ে সোনার ধান, নারীর শ্রমের অবদান’ এই স্লোগানে রাজশাহী ও রংপুর বিভাগের দুই নারী কৃষককে বিভাগীয় পর্যায়ে সম্মাননা দেয়া হয়েছে। দেশে খাদ্য নিরাপত্তায় নারীদের অবদানের স্বীকৃতির জন্য প্রচারাভিযানের অংশ হিসেবে বৃহস্পতিবার তাঁদের সম্মাননা দেয়া হয়। মাঠে সফল এই দুই নারী হলেনÑ রাজশাহীর চারঘাটের জুলেখা বেগম ও কুড়িগ্রামের জাহেরা বেগম। এরমধ্যে জুলেখা বেগমকে রাজশাহী বিভাগের ও জাহেরা বেগমকে রংপুর বিভাগের শ্রেষ্ঠ নারী কৃষাণীর সম্মাননা দেয়া হয়।

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৪

১৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: