মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সিরিজ জয়ের লড়াই আজ

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৪
  • জিততে মরিয়া পাকিস্তান-নিউজিল্যান্ড দু’দলই

স্পোর্টস রিপোর্টার ॥ পেশোয়ারে আগের দিন তালিবান জঙ্গীদের হামলায় ১৪৮ ব্যক্তি নিহত হয় যার মধ্যে ১৩২ জনই বিদ্যালয়ের শিক্ষার্থী। সে কারণে আবুধাবিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ ওয়ানডে বাতিলের প্রস্তাব ছিল। তবে কালো বাহুবন্ধনী পরে ঠিক শহীদ আফ্রিদির নেতৃত্বে মাঠে নামে পাকিস্তান দল। ম্যাচ শুরুর আগে উভয় দলই দুই মিনিটের জন্য নীরবতা পালন করে নিহতদের স্মরণে। দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে শেষ পর্যন্ত ৭ রানে হারতে হয়েছে পাকদের। ফলে আবারও সমতায় ফিরেছে কিউইরা। নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের শতক সফল হলেও পাক অভিজ্ঞ ব্যাটসম্যান ইউনুস খানের শতক ও অধিনায়ক আফ্রিদির ঝড়ো ইনিংস বিফলেই গেছে। ২-২ সমতা থাকায় এখন সিরিজ জয়ের সুযোগ উভয় দলের সামনে। আজ একই ভেন্যুতে সিরিজ নির্ধারণী পঞ্চম ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে পাকিস্তান-নিউজিল্যান্ড। দিবারাত্রির এ ম্যাচটি বাংলাদেশ সময় বিকেল ৫টায় শুরু হবে।

দুর্দান্ত একটি ইনিংস খেলেন উইলিয়ামসন। ১০৫ বলে ১২৩ রান করেন তিনি ১২ চার হাঁকিয়ে। অভিজ্ঞ মার্টিন গাপটিলও ফর্মে ফিরে ৫৮ রানের একটি ইনিংস উপহার দেন। এ দু’জনের দুর্দান্ত ব্যাটিংয়ের সুবাদে আগে ব্যাট করে ৫ উইকেটে ২৯৯ রানের বড় সংগ্রহ দাঁড় করাতে সক্ষম হয় কিউইরা। এ ম্যাচ জিতলেই সিরিজ নিশ্চিত হয়ে যেত পাকিস্তানের। কিন্তু জবাব দিতে নামা পাকিস্তানের শুরুটাই ভাল হয়নি। দলীয় তিন রানের সময়ই সাজঘরে ফেরেন আহমেদ শেহজাদ (০)। হারলেই সিরিজ পরাজয়, সে কারণে নিউজিল্যান্ড ছিল মরিয়া। একপ্রান্তে অভিজ্ঞ ইউনুস ধরে রাখলেও অন্যপ্রান্তে ছিল আসা-যাওয়ার মিছিল। দুর্দান্ত বোলিং করেন অভিজ্ঞ স্পিনার ড্যানিয়েল ভেট্টরি। দলীয় ৮২ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় পাকরা। পঞ্চম উইকেটে ৯০ রান যোগ করে বিপর্যয় সামাল দেন ইউনুস-উমর আকমল। তিনি ফিরে যাওয়ার পর আফ্রিদি ঝড়ে জয়ের পথে এগিয়ে যাচ্ছিল পাকরা। কিন্তু আফ্রিদি ২৫ বলে ৫ চার ও ২ ছক্কায় ৪৯ রান করে ফিরে যাওয়ার পর বেশিক্ষণ থাকতে পারেননি ইউনুসও। তিনি ক্যারিয়ারের সপ্তম শতক হাঁকান। ইউনুস ১১৭ বলে ৪ চার ও ২ ছক্কায় ১০৩ রান করে ফিরে গেলে পাকিস্তানের জয়ের আশা শেষ হয়ে যায়। শেষ পর্যন্ত পাকরা ৫০ ওভারে ৮ উইকেটে ২৯২ রান করতে সক্ষম হয়। ৭ রানের দারুণ জয়ে সিরিজে ২-২ সমতা আনে নিউজিল্যান্ড। জয়ের পেছনে দলের দায়িত্বশীল ব্যাটিংয়ের প্রশংসা করেন উইলিয়ামসন। তিনি বলেন, ‘আমাদের যে পরিকল্পনা ছিল সেটারই যথাযথ প্রতিফলন। আমাদের প্রচেষ্টা ছিল বড় জুটি গড়া এবং সেটা আমরা পেরেছি। পাকিস্তান ইনিংসেও আমাদের বোলাররা দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছেন। আমরা এখন সমতা আনতে পেরেছি। এখন অবশ্যই লক্ষ্য শেষ ম্যাচ জিতে সিরিজ জয় করা।’

২০০৮ সালের পর এই প্রথম ওয়ানডে সেঞ্চুরির দেখা পেয়েছেন ইউনুস। পাকিস্তানের পক্ষে সবচেয়ে বেশি বয়সে (৩৭ বছর ১৮ দিন) সেঞ্চুরির রেকর্ড স্থাপন করলেও দলের জয় দেখতে পেলেন না এ অভিজ্ঞ ব্যাটসম্যান। ৩৫ বছর ৩৩১ দিন বয়সে জহির আব্বাস শতক হাঁকিয়ে এর আগে সর্বজ্যেষ্ঠ সেঞ্চুরিয়ান ছিলেন পাকিস্তানের। পরাজয়ের পর আফ্রিদি স্বীকার করেছেন পেশোয়ারের মর্মান্তিক ঘটনার পর খেলাটা আসলে কঠিন ছিল ক্রিকেটারদের জন্য। এ বিষয়ে তিনি বলেন, ‘ম্যাচ খেলার সিদ্ধান্তটা কঠিন ছিল। কিন্তু যারা তাঁদের পরিবারের সদস্যকে হারিয়েছেন তাঁদের জন্য কিছুটা শান্তি উপহার দিতেই আমরা খেলেছি। কিন্তু আমরা অনেক বাজে ফিল্ডিং করেছি এবং অনেক রান দিয়েছি। কিন্তু আমি খুশি যে শেষ পর্যন্ত আমরা লড়াই করেছি।’ এবার আফ্রিদির লক্ষ্য আজ শেষ ওয়ানডেতে ভুল শুধরে জয় ছিনিয়ে এনে সিরিজ নিশ্চিত করা।

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৪

১৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: