মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ব্রিসবেনে সমান তালে লড়ছে ভারত- অস্ট্রেলিয়া

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৪
  • অভিষেকেই হ্যাজলউডের ৫ উইকেট

স্পোর্টস রিপোর্টার ॥ আগের দিনই বড় একটি সংগ্রহের ইঙ্গিত দিচ্ছিলেন ভারতীয় ব্যাটসম্যানরা। ৪ উইকেটে ৩১১ রান নিয়ে শেষ করেছিল তারা। কিন্তু ব্রিসবেনে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়ার বোলাররা। বিশেষ করে পেসার অভিষেক হওয়া পেসার জোস হ্যাজলউডের দুর্দান্ত বোলিংয়ে নিজেদের ইনিংসটাকে বেশি বড় করতে পারেনি ভারত। অভিষেকেই ৫ উইকেট শিকার করেছেন তিনি। ফলে দ্বিতীয় দিনে আর মাত্র ৯৭ রান যোগ করে মাত্র ৪০৮ রানেই গুটিয়ে গেছে ভারতের প্রথম ইনিংস। জবাব দিতে নেমে আক্রমণাত্মক মনোভাব নিয়ে শুরু করে দিনশেষে প্রথম ইনিংসে ৪ উইকেট হারিয়ে ২২১ রান তুলেছে অস্ট্রেলিয়া। এখনও ১৮৭ রানের বড় ব্যবধানে পিছিয়ে আছে তারা। মাইকেল ক্লার্কের অনুপস্থিতিতে প্রথমবার দলকে নেতৃত্ব দিতে নামা তরুণ স্টিভেন স্মিথ ৬৫ রানে এবং মিচেল মার্শ ৭ রানে ব্যাট করছেন।

আগের দিন ৭৫ রান ব্যাট করছিলেন আজিঙ্কা রাহানে। তাঁর সঙ্গে ছিলেন রোহিত শর্মা ২৬ রান নিয়ে। তবে এ দু’জনই বেশিক্ষণ ক্রিজে থাকতে পারলেন না দ্বিতীয় দিন। শুরু থেকেই গতির সঙ্গে বেশ সুইং ও বাউন্স আদায় করে নিচ্ছিলেন হ্যাজলউড। সেই সঙ্গে লাইন-লেন্থ ধরে রেখে বল ছুড়ে ভারতীয় ব্যাটসম্যানদের চাপেও রেখেছিলেন। সে কারণে সাফল্য পেতেও দেরি হয়নি। দিনের তৃতীয় ওভারেই রাহানেকে উইকেটের পেছনে ব্র্র্যাড হ্যাডিনের ক্যাচে পরিণত করেন তিনি। মাত্র ৬ রান যোগ করেছিলেন এ তরুণ ব্যাটসম্যান। ১৩২ বলে ৮ চারে ৮১ রান করে রাহানে ফিরে যান। তবে অপরপ্রান্তে আগের দিনের মতোই নিজেকে ফিরে পাননি অভিজ্ঞ পেসার মিচেল জনসন। তাঁকে পরিবর্তন করে শেন ওয়াটসনকে আক্রমণে আনার পর আরেকটি সাফল্য আসে অসি শিবিরে। এবার ফিরে যান রোহিত। তিনিও আগের দিনের সঙ্গে আর মাত্র ৬ রান যোগ করেন। আগের দিনের দুই ব্যাটসম্যানকে দ্রুতই হারিয়ে চাপে পড়ে যায় ভারতীয় দল। তবে তখনও উইকেটে ছিলেন ইনজুরি কাটিয়ে ফেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। কিন্তু ধোনিকে সঙ্গ দেয়ার জন্য স্বীকৃত কোন ব্যাটসম্যান ছিলেন না। এরপরও ধোনি-রবিচন্দ্রন অশ্বিন জুটি ৫৭ রান যোগ করে দলীয় সংগ্রহের সঙ্গে। ফিরতি স্পেলে বোলিং করতে এসে আবার আঘাত হানেন হ্যাজলউড। ফিরিয়ে দেন অশ্বিনকে। এর কিছুক্ষণ পরেই তিনি ধোনিকে ফিরিয়ে দিলে অনেক বড় মাপের সংগ্রহ গড়ার আশা শেষ হয় ভারতের। ২৩ রানে শেষ চারটি উইকেট হারায় ভারতীয়রা অফস্পিনার নাথান লিয়ন আর হ্যাজলউডের দ্বিমুখী আক্রমণে। ৪০৮ রানে শেষ হয় ভারতের প্রথম ইনিংস। হ্যাজলউড ৬৮ রানে নেন ৫ উইকেট। লিয়ন ঝুলিতে পোরেন তিনটি। ৬টি ক্যাচ নিয়ে হ্যাডিন অস্ট্রেলিয়ার পক্ষে এক ইনিংসে ওয়ালি গ্রাউট, ইয়ান হিলি ও রড মার্শের কাতারে নিজের নাম লেখান।

জবাব দিতে নামার পর ডেভিড ওয়ার্নারের স্বভাবসুলভ আক্রমণাত্মক ব্যাটিংয়ে ভালভাবেই এগুচ্ছিল অসিরা। দুই পেসার ইশান্ত শর্মা ও বরুণ এ্যারনের পেস ভালভাবেই সামাল দিচ্ছিলেন আরেক ওপেনার ক্রিস রজার্সও। তবে বল হাতে নেয়ার পর ব্যক্তিগত দ্বিতীয় ওভারেই অসি শিবিরে প্রথম আঘাত হানেন উমেশ যাদব, ফিরিয়ে দেন ভয়ঙ্কর ওয়ার্নারকে (২৮ বলে ২৯)। তবে রজার্স ক্যারিয়ারের ষষ্ঠ ফিফটি আদায় করে নেন। ৫৫ রান করা রজার্স হাঁকিয়েছিলেন ১০টি বাউন্ডারি। রজার্সের ক্যাচ ধরে ৬২৯ ডিসমিসাল নিয়ে ধোনি ছাড়িয়ে যান ইয়ান হিলিকে। তাঁর আগেই অশ্বিনের স্পিন ফাঁদে আটকে বিদায় নিয়েছিলেন অস্ট্রেলিয়ার পক্ষে ২৯তম ব্যাটসম্যান হিসেবে শততম ইনিংস খেলতে নামা অভিজ্ঞ ওয়াটসন (২৫)। এরপর চতুর্থ উইকেটে ৮৭ রান যোগ করে দলকে ভাল অবস্থানে নিয়ে যেতে থাকেন স্মিথ-শন মার্শ। তবে দিনের শেষভাগে মার্শকে ৩২ রানে ফিরিয়ে দেন যাদব। এরপর আর বিপদ হতে দেননি স্মিথ। দেখেশুনে খেলে শেষ করেছেন দিনের বাকি সময়টা। নেতৃত্ব ভার কাঁধে নিয়ে প্রথম এবং ক্যারিয়ারের দশম অর্ধশতক হাঁকিয়ে ৮৮ বলে ৬ চার ও ২ ছক্কায় তিনি অপরাজিত ৬৫ রানে। যাদব তিনটি উইকেট নিয়েছেন।

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৪

১৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: