মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ডি মারিয়া আর্জেন্টিনার বর্ষসেরা ফুটবলার

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৪
ডি মারিয়া আর্জেন্টিনার বর্ষসেরা ফুটবলার

স্পোর্টস রিপোর্টার ॥ এবার নিজ দেশেও শ্রেষ্ঠত্ব হারালেন লিওনেল মেসি। ক্লাব ফুটবল অঙ্গনে একের পর এক মুকুট হারানো এই সুপারস্টারকে হারিয়ে ২০১৪ সালের আর্জেন্টিনার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন এ্যাঞ্জেল ডি মারিয়া। দেশটির সাংবাদিকদের ভোটে বিদেশী লীগে খেলা ফুটবলারদের মধ্যে সবার সেরা মনোনীত হয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই এ্যাটাকিং মিডফিল্ডার। ব্রাজিল বিশ্বকাপ মাতানো এই তারকার কাছে হেরেছেন ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার সার্জিও এ্যাগুয়েরোও।

মঙ্গলবার জমকালো এক অনুষ্ঠানে ডি মারিয়ার হাতে ‘অলিম্পিয়া ডি প্লাটা’ (সিলভার অলিম্পিয়া এ্যাওয়ার্ড) তুলে দেয়া হয়। প্রতিবছর আর্জেন্টিনার বর্ষসেরা ফুটবলারকে দেয়া হয় গৌরবময় এই এ্যাওয়ার্ড। সাবেক রিয়াল মাদ্রিদ তারকা বিদেশী লীগে খেলা ফুটবলারদের মধ্যে সেরা হয়েছেন। আর স্ট্রাইকার লুকাস প্রাট্টোকে আর্জেন্টিনা লীগের সেরা ফুটবল হিসেবে নির্বাচিত করা হয়েছে। সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদকে রেকর্ড দশমবার উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় এই পুরস্কার পেয়েছেন ২৬ বছর বয়সী মারিয়া।

১৯৭০ সাল থেকে আর্জেন্টিনা বর্ষসেরা ফুটবলারদের পুরস্কার দিয়ে আসছে। বার্সিলোনার মেসি ২০০৬ সাল থেকে এ পুরস্কারটি নিজের দখলে রেখেছিলেন। টানা আটবছর সেরার তকমা নিজের অধীনে রাখার পর এবার শ্রেষ্ঠত্ব হারালেন সাবেক টানা চারবারের ফিফা সেরা ফুটবলার। অবশ্য এবারের ফিফা ব্যালন ডি’অরের জন্য ফিফার সংক্ষিপ্ত তিনজনের তালিকায় আছেন মেসি।

ডি মারিয়া ব্রাজিল বিশ্বকাপেও দুর্দান্ত পারফর্মেন্স প্রদর্শন করেন। নিজ দেশকে দুই যুগ পর ফাইনালে পৌঁছাতে রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। তবে দুর্ভাগ্য তার, ইনজুরির কারণে জার্মানির বিরুদ্ধে শিরোপা নির্ধারণী ফাইনাল মহারণে খেলতে পারেননি। আর্জেন্টিনাও তার অভাব পূরণ করতে পারেনি। যে কারণে আারেকবার জার্মানদের কাছে হেরে শিরোপা বিসর্জন দিতে হয় আর্জেন্টিনাকে।

সময়ের অন্যতম সেরা এই এ্যাটাকিং মিডফিল্ডার গত আগস্টে স্প্যানিশ পরাশক্তি রিয়াল মাদ্রিদ ছেড়ে নাম লিখিয়েছেন ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডে। ট্রান্সফার ফির ব্রিটিশ রেকর্ড গড়ে রিয়াল থেকে ডি মারিয়াকে দলে নিয়েছে রেড ডেভিলসরা। আর্জেন্টাইন তারকাকে দলে নিতে ম্যানইউর খরচ হয়েছে ৫৯.৭ মিলিয়ন পাউন্ড (৯৮ মিলিয়ন ডলার, ৭৫ মিলিয়ন ইউরো)। অর্থাৎ ডি মারিয়াকে পেতে ৯ কোটি ৯০ লাখ ডলার বা ৫ কোটি ৯৭ লাখ পাউন্ড খরচ হয়েছে প্রিমিয়ার লীগের সর্বোচ্চ ২০ বারের চ্যাম্পিয়নদের। ব্রিটিশ ক্লাব ফুটবলের ইতিহাসে কোন খেলোয়াড়কে চুক্তিবদ্ধ করার জন্য এটাই সর্বোচ্চ রেকর্ড। এর আগের সর্বোচ্চ রেকর্ড ছিল ৮ কোটি ৩০ লাখ ডলার (৫ কোটি পাউন্ড)। ২০১১ সালে স্প্যানিশ স্ট্রাইকার ফার্নান্ডো টোরেসকে লিভারপুল থেকে এই মূল্যে দলে ভিড়িয়েছিল চেলসি। ম্যানচেস্টার ইউনাইটেডে সর্বোচ্চ পারিশ্রমিকের তালিকায় অধিনায়ক ওয়েন রুনির পরই এখন ডি মারিয়ার অবস্থান।

এবারের দলবদলে গোল্ডেন বুটজয়ী জেমস রড্রিগুয়েজকে দলে নেয়ার পরই ডি মারিয়া সান্টিয়াগো বার্নাব্যু ছাড়ছেন বলে গুঞ্জন রটে। স্প্যানিশ সুপার কাপের ম্যাচের আগে কোচ কার্লো আনচেলত্তি জানান, রিয়াল ছাড়তে চাচ্ছেন মারিয়া। এটি আরও বেগবান হয় শিরোপা নির্ধারণী ম্যাচের পর। ওই ম্যাচে মারিয়াকে খেলাননি কোচ। ম্যাচ হেরে শিরোপাও খোয়াতে হয় রিয়ালকে। এরপরই ইংল্যান্ডের পত্রিকা দ্য ডেইলি মেইল প্রতিবেদন ছাপে, ম্যানইউ কোচ লুইস ভ্যান গালের সঙ্গে কথা পাকাপাকি করে ফেলেছেন ডি মারিয়া। শুধু তাই নয়, পত্রিকাটি জানায় ম্যানইউ ডি মারিয়াকে জর্জ বেস্ট, এরিক কাটেনা ও ডেভিড বেকহ্যামের পর বিখ্যাত ৭ নম্বর জার্সিটাও দিতে যাচ্ছে। অবশেষে সব অনুমানই সত্যি হয়। তবে রিয়াল ছাড়লেও এই ক্লাবের হয়ে পারফর্মেন্সের কারণেই আর্জেন্টিনার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ডি মারিয়া।

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৪

১৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: