কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

৩৪তম বিসিএস লিখিত পরীক্ষায় উত্তীর্ণ নয় হাজার ৮২২

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ ৩৪তম বিসিএসের লিখিত পরীক্ষায় নয় হাজার ৮২২ জন উত্তীর্ণ হয়েছেন। বৃহস্পতিবার বিকেলে পরীক্ষার ফল প্রকাশ করেছে সরকারী কর্মকমিশন (পিএসসি)। ফলাফল পিএসসির ওয়েবসাইট ও মোবাইলে এসএমএসের মাধ্যমে জানা যাচ্ছে। পিএসসি পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছারউদ্দিন জানিয়েছেন, আগামী ২৬ জানুয়ারি থেকে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা শুরু হবে। পিএসসির ওয়েবসাইট (িি.িনঢ়ংপ.মড়া.নফ) থেকে যে কেউ ফল ও এ সংক্রান্ত নির্দেশনা জানতে পারবে। এছাড়া টেলিটক মোবাইল থেকে ইঈঝ লিখে স্পেস দিয়ে ৩৪ লিখে স্পেস দিয়ে রেজিস্ট্রেশন নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠালে ফল জানিয়ে দেয়া হবে। গত বছরের ৮ জুলাই কোটার ভিত্তিতে প্রথম ৩৪তম বিসিএসের প্রিলিমিনারির ফল ঘোষণা করা হয়। ওই প্রিলিমিনারি পরীক্ষায় ১২ হাজার ৩৩ জন উত্তীর্ণ হন। তবে ফলে মেধাবী অনেকেই বাদ পড়েছেন অভিযোগ তুলে ১০ জুলাই থেকে আন্দোলন শুরু করেন ভুক্তভোগী চাকরিপ্রার্থীরা। কোটার বিরুদ্ধে অবস্থান নিয়ে সাধারণ শিক্ষার্থীরাও ওই আন্দোলনে যোগ দেন। শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে ১৪ জুলাই ৩৪তম বিসিএসের পুনর্মূল্যায়ন করা ফল প্রকাশ করা হয়। এতে রেকর্ড সংখ্যক ৪৬ হাজার ২৫০ জন উত্তীর্ণ হন। আগের উত্তীর্ণ সকলকে রেখেই ওই ফল প্রকাশ করা হয় বলে পিএসসি দাবি করলেও প্রথমবার উত্তীর্ণদের মধ্যে ২৮১ জন আদিবাসী বাদ পড়েন। এ নিয়ে ‘বঞ্চিত’ আদিবাসীরা পিএসসি ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে লিখিত আবেদন করেন। বিভিন্ন কর্মসূচীও পালন করেন তারা। এরপরেও তাদের বিষয়ে কোনো সিদ্ধান্ত না হওয়ায় আগের ফলে উত্তীর্ণ ৫৯ জন আবেদনকারীর পক্ষে ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া হাইকোর্টে রিট করেন। প্রথবার প্রকাশ করা ফলে উত্তীর্ণ ২৮১ জনকে বাদ দিয়ে প্রকাশিত ৩৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার পুনর্মূল্যায়ন করা ফল কেন অবৈধ ঘোষণা করা হবে না- সেই মর্মে আবেদন জানানো হয়। এই রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদ সমন্বয় গঠিত হাইকোর্ট বেঞ্চ গত ৩১ জুলাই এক আদেশে প্রথম ফলে উত্তীর্ণ ৫৯ রিটকারীসহ ২৮১ জনকে বাদ দিয়ে প্রকাশিত ফল কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চান। এছাড়া পুনর্মূল্যায়ন করা ফলে আদিবাসী কোটায় আবেদনকারীদের বাদ দেয়ার কারণও জানতে চান হাইকোর্ট। পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছারউদ্দিন এর আগে জানিয়েছিলেন আদিবাসীদের মামলাটির শুনানি না হওয়ায় লিখিত পরীক্ষার তারিখ ঘোষণা করা যাচ্ছে না। ৩৪তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে দুই হাজার ৫২টি পদে নিয়োগ দিতে গত বছরের ৭ ফেব্রুয়ারি বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এই বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে দুই হাজার ৫২টি পদে নিয়োগ দেয়ার কথা রয়েছে।

এদিকে পিএসসি সূত্রে জানা গেছে, এবারের পরীক্ষায় আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় ২৪ জনের ফল স্থগিত করা হয়েছে। তাদের আগামী ২৮ ডিসেম্বরের মধ্যে পিএসসির আগারগাঁও কার্যালয়ে উপস্থিত হয়ে কাগজপত্র জমা দিতে বলেছে পিএসসি। ৩৪তম বিসিএসে লিখিত পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও প্রতারণার জন্য বহিষ্কৃত হওয়া ৩৮ পরীক্ষার্থীর পরীক্ষা বাতিলসহ বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছিল সরকারী কর্মকমিশন (পিএসসি)। পিএসসি জানায়, পরীক্ষার হলে মোবাইল ফোন ও ইলেক্ট্রনিক্স যোগাযোগ যন্ত্র নিয়ে প্রবেশ ও ব্যবহার, অসদুপায় অবলম্বন, প্রতারণা, দুর্নীতি এবং অসদাচরণের কারণে ‘শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণ নীতিমালা- ২০০০’ অনুযায়ী শাস্তি প্রদান করা হয়। এদের মধ্যে ২২ জন প্রার্থীর পরীক্ষা বাতিল ছাড়াও এক থেকে ৪ বছরের মধ্যে পিএসসির অধীনে যেকোনো পদে আবেদন করার অযোগ্য ঘোষণা করা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আজ ॥ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আজ অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার জাতীয় বিশ্ববিদ্যালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সারাদেশে একযোগে ১৮০টি কেন্দ্রে এই পরীক্ষা নেয়া হবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন-অর-রশিদ ঢাকা কলেজ কেন্দ্র সকাল ১১টায় পরিদর্শন করবেন।

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৪

১৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: