মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পাকিস্তানে সন্ত্রাস দমন কমিটিতে সব দলের প্রতিনিধি নেয়ার উদ্যোগ

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৪
  • পেশোয়ারে শিশু হত্যার পর আজ এ কমিটির বৈঠক বসছে

জনকণ্ঠ ডেস্ক ॥ পাকিস্তানের পেশোয়ারে সেনাবাহিনী পরিচালিত স্কুলে হামলা চালিয়ে ১৪৫ জনকে হত্যার ঘটনার পর পরিস্থিতি মোকাবেলায় দেশটির সরকার সন্ত্রাস দমন এ্যাকশন প্লান কমিটিতে প্রতিনিধির নাম অন্তর্ভুক্ত করতে বৃহস্পতিবার সব রাজনৈতিক দলের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে। এ কমিটি আজ শুক্রবার বিকেল ৪টায় পার্লামেন্ট কমিটি কক্ষে বৈঠক করবেন। এদিকে প্রেসিডেন্ট মামনুন হুসাইন বৃহস্পতিবার মৃত্যুদ-প্রাপ্ত ১৭ জন সন্ত্রাসীর জীবন ভিক্ষার আবেদন খারিজ করে দিয়েছেন। প্রেসিডেন্টের মুখপাত্র জানিয়েছেন জঙ্গী কর্মকা-ে জড়িত কোন সন্ত্রাসীর ক্ষমার আবেদন গ্রহণ করা হবে না। এদের শীঘ্রই মৃত্যুদ- কার্যকর করা হতে পারে বলে মনে করা হচ্ছে। ভয়াবহ হামলার পরের দিন বুধবার আফগানিস্তানের রাজধানী কাবুল সফরে গিয়ে পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল রাহিল শরিফ জঙ্গী নির্মূলে দেশটির সহযোগিতার আশ্বাস পেয়েছেন। এদিকে এ হামলায় জঙ্গীদের ব্যবহার করা গাড়ির মালিককে বুধবার গ্রেফতার করেছে ইসলামাবাদ পুলিশ। পেশোয়ারের কাছে খাইবার অঞ্চলের তিরাহ উপত্যকায় সেনাবাহিনীর পরিচালিত বিমান হামলায় কমপক্ষে ৫৭ জন জঙ্গী নিহত হয়েছে। পাকিস্তানী কর্মকর্তারা বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন। খবর ডন, এক্সপ্রেস ট্রিবিউন ও টাইমস অব ইন্ডিয়া।

আফগান সরকার ও ইসাফের সহযোগিতার আশ্বাস ॥ কুনারভিত্তিক তালেবান জঙ্গীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পাকিস্তানের সেনাপ্রধান রাহিল শরিফ আফগান সরকার ও সেখানে নিয়োজিত ইন্টারন্যাশনাল সিকিউরিটি এ্যাসিসটেন্ট ফোর্সের কাছ থেকে সহযোগিতার আশ্বাস পেয়েছেন। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক বিবৃতিতে বলা হয়েছে, আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির সঙ্গে বৈঠকে আফগান প্রেসিডেন্ট রাহিল শরিফকে এই বলে আশ্বস্ত করেছেন যে, আফগানিস্তানের মাটিতে পাকিস্তানের বিরুদ্ধে জঙ্গীদের কোন কর্মকা- করতে দেয়া হবে না। এ ছাড়া আফগানিস্তানে মোতায়েন বহুজাতিক বাহিনী ইন্টারন্যাশনাল সিকিউরিটি এ্যাসিসটেন্ট ফোর্সের (আইএসএএফ) কমান্ডার জেনারেল জন ক্যাম্পবেলের সঙ্গেও রাহিল শরিফ সাক্ষাত করেছেন। ক্যাম্পবেল রাহিল শরিফকে আশ্বাস দিয়েছেন যে, এ অঞ্চলে জঙ্গীবাদ নির্মূল অভিযানে তিনি পুরোপুরি সমর্থন দিয়ে যাবেন। বৈঠকে সন্ত্রাস দমনে গোয়েন্দা তথ্য আদান-প্রদানের বিষয় নিয়েও তাঁরা আলোচনা করেন। সফরে রাহিল শরিফের সঙ্গে ছিলেন পাকিস্তানের প্রধান গোয়েন্দা সংস্থা আইএসআই প্রধান লেফটেন্যান্ট জেনারেল রিজওয়ান আকতার।

হামলায় ব্যবহৃত গাড়ির মালিক গ্রেফতার ॥ পেশোয়ারে হামলায় জঙ্গীদের ব্যবহার করা গাড়ির মালিককে বুধবার গ্রেফতার করেছে ইসলামাবাদ পুলিশ। গ্রেফতারকৃত ওই ব্যক্তির পরিচয় প্রকাশ করা না হলেও পুলিশ হেফাজতে তাকে জিজ্ঞাসাবাদ ও তার সঙ্গে জঙ্গীদের কোন যোগাযোগ আছে কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে। পুলিশ জানিয়েছে, গোয়েন্দা কর্মকর্তারা জঙ্গীদের ব্যবহৃত গাড়িটির নাম্বার (এনই-১৮৭) ইসলামাবাদ পুলিশকে দিয়ে সন্দেহভাজনকে গ্রেফতার করার অনুরোধ জানিয়েছিল। ওই নাম্বার অনুযায়ী নথিপত্র ঘেঁটে ওই গাড়ির মালিক ও তার বাড়ির ঠিকানা শনাক্ত করা হয়। ঠিকানা অনুযায়ী ইসলামাবাদের ওই বাড়িতে অভিযান চালিয়ে গাড়ির মালিকের এক আত্মীয়কে আটক করা হয়। ওই আত্মীয়ের সহায়তায় পরে পুলিশ ওই সন্দেহভাজনকে গ্রেফতার করে।

বিমান হামলায় ৫৭ জঙ্গী নিহত ॥ পাকিস্তানের পেশোয়ারের কাছে খাইবার অঞ্চলের তিরাহ উপত্যকায় সেনাবাহিনী পরিচালিত বিমান হামলায় কমপক্ষে ৫৭ জঙ্গী নিহত হয়েছে। আইএসপিআর মহাপরিচালক মেজর জেনারেল অসীম বাজওয়া জঙ্গীদের বিরুদ্ধে বিমানযোগে এই অভিযান চালানোর খবরের সত্যতা নিশ্চিত করেছেন। মঙ্গলবার পেশোয়ারে স্কুলে তালেবানের হামলায় শিশু শিক্ষার্থীসহ ১৪৫ জন নিহত হওয়ার পর নতুন করে এ অভিযান চালানো হয়। এ ধরনের অভিযান চলবে বলে তিনি জানিয়েছেন।

প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৪

১৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: