কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিজয়ের সেঞ্চুরিতে প্রথম দিন ভারতের

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৪
বিজয়ের সেঞ্চুরিতে প্রথম দিন ভারতের
  • ব্রিসবেন টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথম ভারতীয় ওপেনার হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টানা তিন ইনিংসে হাফ সেঞ্চুরির অনন্য কীর্তি স্থাপন করলেন মুরলি বিজয়। কেবল তাই নয়, সেটিকে রূপ দিয়েছেন সেঞ্চুরিতে। গাব্বায় যে কোন সফরকারী ওপেনিং ব্যাটসম্যান হিসেবে গড়েছেন ব্যক্তিগত সর্বোচ্চ রানের নতুন রেকর্ডও! বিজয়ের ক্ল্যাসিক্যাল ১৪৪ রানের সৌজন্যে ৪ উইকেটে ৩১১ রান সংগ্রহ করে প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে মহেন্দ্র সিং ধোনির দল! ৭৫ রানে ব্যাট করছেন অজিঙ্কা রাহানে, ২৬ রান নিয়ে তার সঙ্গী রোহিত শর্মা। অস্ট্রেলিয়ায় চার ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট খেলছে মোড়ল দেশ ভারত। এ্যাডিলেডের প্রথম ম্যাচ জিতে ১-০তে এগিয়ে আছে স্বাগতিক অসিরা।

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইনজুরি কাটিয়ে ফেরা সফরকারী অধিনায়ক ধোনি। আগেরদিনই বলেছিলেন, গাব্বার বাউন্সি উইকেট ও এখানে নিজেদের অতীত ইতিহাস (ব্রিসবেনে জয়ের নজির নেই সফরকারীদের!) নিয়ে একদমই ভাবছেন না তিনি। চালিয়ে যাবেন আগ্রাসী খেলা। ঘাসে ভরা দ্রুতগতির পিচে টস জিতে ব্যাটিং নেয়া সেই সাহসিকতারই প্রতিচ্ছবি। অধিনায়কের সাহসিকতা বাস্তাবায়নে কাজ করে যাচ্ছেন বিজয়-রাহানেরা। অনেকটা ওয়ানডে স্টাইলে মাত্র ১৩.৪ ওভারে দলের ভা-ারে ৫৬ রান যোগ করে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার বিজয়-শিখর ধাওয়ান। ২০১১ সালের পর এই প্রথম বিদেশের মাটিতে ভারতীতের ওপেনিং জুটি থেকে ৫০ বা তার বেশি রান এলো! তবে ব্যর্থতার পাল্লা ভারি করে প্রথম টেস্টের দুই ইনিংসে ২৫ ও ৯ রানে আউট হওয়া মারকাটারি ওপেনার ধাওয়ান ফিরে যান ব্যক্তিগত ২৪ রানে। তাঁকে আউট করে স্বাগতিকদের প্রথম সাফল্য এনে দেন পেসার মিচেল মার্শ।

এরপর বিজয়কে খুব একটা সঙ্গ দিতে পারেননি চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলি। পুজারা ১৮ রানে ও অধিনায়ক হিসেবে অভিষেকেই প্রথম টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়ে ইতিহাস গড়া কোহলিকে ১৯ রানে তুলে নিয়ে অসিদের খেলায় ফেরান পেসার জোস হ্যাজলউড। তবে এ পর্যায়ে রাহানেকে নিয়ে প্রতিরোধ গড়েন বিজয়। চতুর্থ উইকেটে ২৭ ওভারে ১২৪ রান যোগ করে দলকে বড় সংগ্রহের দিকে নিয়ে যান তারা। সেঞ্চুরি পূরণ করে দেড় শ’র দ্বারপ্রান্তে খেই হারান বিজয়। এ্যডিলেডে দ্বিতীয় ইনিংসে মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়া ওপেনার ২৮তম টেস্টে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নিয়ে স্পিনার নাথান লিয়নের বলে উইকেটের পেছনে ব্র্যাড হ্যাডিনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন। মজার বিষয় আউট হওয়া চার ব্যাটসম্যানের সবাই-ই হ্যাডিনের ক্যাচে পরিণত হন! ২১৩ বলে ১৪৪ রানের ইনিংসে ছিল ২২টি চারের মার। মাত্র দশম ভিনদেশী ব্যাটসম্যান হিসেবে গাব্বায় ২০০ বা তার বেশি বল খেলেন ভারতীয় ওপেনার।

দুই টেস্টের তিন ইনিংসে বিজয়ের স্কোর যথাক্রমে ৫৩, ৯৯, ও ১৪৪! প্রথম ভারতীয় ওপেনার হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে এমন অনন্য নজির স্থাপন করেন ৩০ বছরের চেন্নাই প্রতিভা। ব্রিসবেনে বিদেশী ওপেনারদের মধ্যে তিনিই এখন ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসের মালিক, আগেরটি ছিল ওয়েস্ট ইন্ডিজের জো ক্যারেওর, ১৯৬৮ সালে। ৮৩ ওভারে ৪ উইকেটে ভারতের সংগ্রহ ৩১১ রান। গাব্বায় প্রথম দিনে দ্বিতীয় সর্বোচ্চ রান তোলার রেকর্ড এটি। এর আগে ১৯৬০-১৯৬১ এ ৩৫৯ রান তুলেছিল তখনকার পরাক্রমশালী ওয়েস্ট ইন্ডিজ, তবে তারা হারিয়েছিল ৭ উইকেট। এ্যাডিলেডে হারলেও নেতৃত্বের অভিষেকে দুর্দান্ত খেলে বিরাট কোহলির দল, আর ভয়ঙ্কর বাউন্সি উইকেট ব্রিসবেনের প্রথম দিনেই আশাজাগাননিয়া ব্যাটিং, মহেন্দ্র সিং ধোনির জন্য হয় তো ভাল কিছুরই ইঙ্গিত!

স্কোর ॥ ভারত প্রথম ইনিংস ৩১১/৪ (৮৩ ওভার; বিজয় ১৪৪, রাহানে ৭৫*, রোহিত ২৬*, ধাওয়ান ২৪, কোহলি ১৯, পুজারা ১৮; হ্যাজলউড ২/৪৪, মিচেল মার্শ ১/১৪, লেয়ন ১/৮৭)। ** প্রথম দিন শেষে।

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৪

১৮/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: