মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সুপার সাঙ্গার সোনালি বছর

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ বয়স সাঁইত্রিশ পেরিয়ে, গর্বের জাতীয় জার্সিতে চৌদ্দ বছর, অথচ ব্যাট হাতে এখনও অপ্রতিদ্বন্দ্বী কুমার সাঙ্গাকারা। আসন্ন বিশ্বকাপ খেলে তুলে রাখবেন রঙ্গিন পোশাক, খেলবেন কেবল আভিজাত্যের টেস্টে। মঙ্গলবার কলম্বোয় ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটি ছিল বন্ধু মাহেলা জয়াবর্ধনের সঙ্গে ঘরের মাটিতে তারও শেষ ওয়ানডে। রঙ্গিন পোশাকের কিংবদন্তিতুল্য ব্যাটসম্যানকে বিদায় জানাতে ভরে গিয়েছিল প্রেমাদাসার গ্যালারি। ম্যাচের নায়ক তিলকারতেœ দিলশানের সেঞ্চুরির (১০১) সৌজন্যে ৩০২ রানের চ্যালেঞ্জ গড়া লঙ্কানরা তুলে নেয় ৮৭ রানের বড় জয়, সঙ্গে ৫-২এ সিরিজ। স্বভূমে দুই মহাতারকা সাঙ্গা-মাহেলার বিদায়ের জন্যই সিরিজটিকে মনে রাখবে স্বাগতিকরা, আন্তর্জাতিক ক্রিকেট যেখানে বেশ করেই স্মরণ করবে ‘সোনালি সাঙ্গাকে।’

আহ্ কী পারফর্মেন্স, কি ওয়ানডে-কি টেস্টে? ব্যাট হাতে রানের ফল্গুধারা বইয়ে দিয়েছেন আধুনিক ক্রিকেটের সুপার হিরো। জন্মভূমিতে শেষ ইনিংসে করেছেন ৩৩, তাতে বছরের কীর্তি ম্লান হয়নি এতটুকু। এ নিয়ে ২০১৪ সালে ওয়ানডেতে তার মোট রান এখন ১২৫৬। সেঞ্চুরি ৪ ও হাফ সেঞ্চুরি ৮টি, গড় ৫০.২৪! কেবল ওয়ানডে নয়, টেস্টেও চলতি বছরের সর্বোচ্চ রান সংগ্রাহক সাঙ্গাকারা। আভিজাত্যের সাদা পোশাকে করেছেন ১৪৮৬ রান। সেঞ্চুরি ৪ ও হাফ সেঞ্চুরি ৯টি, গড় ৭৮.২১। ক্রিকেট ইতিহাসের মাত্র পঞ্চম ব্যাটসম্যান হিসেবে একই বছর একইসঙ্গে টেস্ট ও ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রহের অনন্য কীর্তি স্থাপন করলেন বাঁহাতি এই উইলোবাজ। আগের চারজন হচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের স্যার ভিব রিচার্ডস (১৯৭৬), ব্রায়ান লারা (১৯৯৫), অস্ট্রেলিয়ার গ্রেগ চ্যাপেল (১৯৭৭) ও রিকি পন্টিং (২০০৫)।

ওয়ানডেতে শ্রীলঙ্কার হয়ে সাঙ্গাকারার (৩৯০ ম্যাচে ১৩,৩৭২) চেয়ে বেশি রান কেবল সাবেক তারকা সনাথ জয়সুরিয়ার (৪৪৫ ম্যাচে ১৩,৪৩০)। তবে আসন্ন বিশ্বকাপেই জয়সুরিয়াকে ছাড়িয়ে যাবেন সাঙ্গাকারা। ওয়ানডের ইতিহাসে ১৩ হাজার বা তার বেশি রান করা মাত্র চতুর্থ ক্রিকেটার তিনি। ১৮,৪২৬ রান নিয়ে তালিকায় সবার ওপরে গ্রেট শচীন টেন্ডুলকর। তবে টেস্টে শ্রীলঙ্কার সর্বোচ্চ রানের মালিক সাঙ্গাই (১২৮ ম্যাচে ১১,৯৮৮)। ১৫,৯২১ রান নিয়ে এখানেও শিখড়ে শচীন। মাঝের তিনজন হচ্ছেন পন্টিং, জ্যাক ক্যালিস ও রাহুল দ্রাবিড়। মাহেলা টেস্ট ছেড়েছেন ক’মাস আগে। বিশ্বকাপের পর সব ধরনের ক্রিকেটকেই বিদায় জানাতে চেয়েছিলেন বন্ধু সাঙ্গাকারা। তাতে হুট করেই দলটিতে মহাশূন্যতা তৈরি হতো। শ্রীলঙ্কান কর্তাদের অনুরোধে তাই বিশ্বকাপের পর চালিয়ে যাবেন টেস্ট ক্রিকেটটা।

ঘরের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ে উজ্জীবিত লঙ্কানরা। বিশেষ করে সদ্য ভারত সফরে হোয়াইটওয়াশের ধাক্কা সামলে বিশ্বকাপের প্রস্তুতিটা মন্দ হলো না এ্যাঞ্জেলো ম্যাথুসদের। ওদিকে বিশ্বকাপ মাথায় রেখেই মাঝে কোন টেস্ট খেলছে না কুলীন ইংলিশরা। কিন্তু শ্রীলঙ্কায় ৫-২এর ব্যর্থতায় যারপরনাই হতাশ অধিনায়ক এ্যালিস্টার কুক। এই সিরিজেই প্রথম কোন ইংল্যান্ড অধিনায়ক হিসেবে ওয়ানডেতে আড়াই হাজার রানের ল্যান্ডমার্ক অতিক্রম করেছেন তিনি (২৫০২)। কিন্তু অস্বস্তিটা গোপন করেননি, কুক স্পষ্ট করে বলেছেন, বিশ্বকাপের আগে দলের এমন ব্যর্থতায় নির্বাচকরা চাইলে তাকে নেতৃত্ব থেকে ছুড়ে ফেলতে পারেন, তাতে কিছুই মনে করবেন না তিনি!

বিজয় সাইকেল র‌্যালি পঞ্চগড়ে

স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ বায়ুদূষণ রোধ করি, মাদক মুক্ত দেশ গড়ি। এই সেøাগান নিয়ে মহান বিজয় দিবস উপলক্ষে পঞ্চগড়ে বিজয় সাইকেল র‌্যালি আয়োজন করে একদল তরুণ। পঞ্চগড় সাইক্লিং রাইডার্স (পিসিআর) নামের সংগঠন পঞ্চগড় শহর থেকে ভিতরগড় প্রচীন দূর্গনগরি পর্যন্ত ১৪ কিলোমিটার জুড়ে এই সাইকেল র‌্যালির আয়োজন করে। বুধবার সকালে শহরের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে পৌরসভা মেয়র তৌহিদুল ইসলাম এই র‌্যালির উদ্বোধন করেন। এ সময় পঞ্চগড় সাইক্লিং রাইডার্স পিসিআরের উপদেষ্টা ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সফিকুল আলম, মোস্তাফিজুর রহমান বাচ্চু, নুর আলম হোসাইন সৌরভ, সভাপতি হাবিবুর রহমান হাবিব, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন উপস্থিত ছিলেন। সাইকেল র‌্যালিতে ৭০ সাইক্লিস্ট অংশ গ্রহণ করেন।

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৪

১৮/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: