কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আন্তর্জাতিক অভিবাসী দিবস আজ

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ আন্তর্জাতিক অভিবাসী দিবস আজ। অভিবাসী কর্মীদের মর্যাদা ও অধিকার সমুন্নত রাখার জন্য এই দিনে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালন করা হয়। বর্তমানে বিশ্বের ১৬০টি দেশে বাংলাদেশের প্রায় ৯০ লাখ কর্মী কর্মরত আছেন। প্রতিবছর গড়ে প্রায় ৫ লাখ কর্মীর কর্মসংস্থান হচ্ছে। দেশের অর্থনৈতিক ভিত্তি সুদৃঢ় করার প্রত্যয়ে অভিবাসী কর্মীরা যে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন, তাদের অবদানকে মূল্যায়ন করাই এই দিবেসের মূল উদ্দেশ্য। এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘নিরাপদ অভিবাসন-দিন বদলের লক্ষ অর্জন’। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের জন্য সরকার জাতীয়ভাবে নানা কর্মসূচী হাতে নিয়েছে। দিবসটিকে কেন্দ্র করে বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন প্রবাসী কল্যাণ ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে মন্ত্রী আন্তর্জাতিক অভিবাসী দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন। দিবসটি উপলক্ষে টেলিভিশনে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার ও জাতীয় দৈনিক সমূহে ক্রোড়পত্র প্রকাশ করা হচ্ছে। এ উপলক্ষে দু’দিনব্যাপী র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সেমিনার, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বিশেষ স্যুভেনীর প্রকাশ, রচনা ও বির্তক প্রতিযোগিতা, অভিবাসন মেলা, ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রবাসী কর্মীর সঙ্গে শুভেছা বিনিময় ইত্যাদি অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। জেলা প্রশাসনের মাধমে দেশের সব জেলা ও উপজেলা থেকে বিদেশে অবস্থিত দূতাবাসের মাধ্যমে প্রবাসীদের সঙ্গে স্বজনদের কথা বলার মধ্য দিয়ে দিবসটি উদ্যাপন করা হবে। প্রতি বছর ১৮ ডিসেম্বরকে আন্তর্জাতিক অভিবাসী সকাল ৮টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা হয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হবে। সকাল ১০টায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রবাসী কর্মীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুভেচ্ছা বিনিময়সহ অভিবাসন মেলার উদ্বোধন করা হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রবাসী কল্যাণমন্ত্রী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে বিদেশ থেকে আগত ও বিদেশ গামী কর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন। বিভিন্ন বেসরকারী, স্বেচ্ছাসেবী সংগঠন ও আন্তর্জাতিক সংস্থা অভিবাসন বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির জন্যও বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে। জেলা ও উপজেলা পর্যায়ে এ বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করার জন্য আলোচনা সভা, র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি পালন করা হবে।

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৪

১৮/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: