মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সেঞ্চুরিতে মাহেলা-সাঙ্গাকে বিদায় দিলশানের

প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০১৪
  • ইংল্যান্ডের বিপক্ষে সপ্তম ও শেষ ওয়ানডেতে শ্রীলঙ্কার সংগ্রহ ৩২/৬ (৫ ওভার), ক্যারিয়ারের ৩শ’তম ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে ৯ হাজারি ক্লাবে নাম লেখালেন তারকা ওপেনার তিলকারতেœ দিলশান

স্পোর্টস রিপোর্টার ॥ মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা শ্রীলঙ্কান তো বটেই, আধুনিক ক্রিকেট বিশ্বেরই অন্যতমসেরা ব্যাটসম্যান। সনাথ জয়সুরিয়া-অরবিন্দ ডি সিলভা উত্তর যুগে দেশটির সাফল্যের রূপকার তারা। দু-জনের বন্ধুত্বের কথাও সবার জানা। আসন্ন বিশ্বকাপ খেলে রঙ্গিন পোশাকের ওয়ানডেকে বিদায়ের আগাম ঘোষণা দিয়ে রেখেছেন। মঙ্গলবার ঘরের মাটিতে ক্যারিয়ারের শেষ ওয়ানডে খেললেন দুই গ্রেট। ইংল্যান্ডের বিপক্ষে সাত ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে তাঁদের সেঞ্চুরি উপহার দেন তিলকারতেœ দিলশান। যার ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩০২ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে আগেই সিরিজ নিশ্চিত করা লঙ্কানরা।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং বেছে নেন এ্যাঞ্জেলো ম্যাথুস। অধিনায়কের সিদ্ধান্তের যথার্থতা প্রমাণ করে শুরু থেকেই মারমুখী ভূমিকায় অবতীর্ণ হন ব্যাটসম্যানরা। ৭.৬ ওভারে স্কোরবোর্ডে ৫৫ রান যোগ করেন দুই ওপেনার মাহেলা ও দিলশান। জনস্থান কলম্বোয় শেষ ওয়ানডেতে ২২ বলে ২৮ রান করে সাজঘরে ফেরেন মাহেলা। ক্রিস ওকসের সহায়তায় তাকে ফেরান ইংলিশ পেসার হ্যারি গার্নি। এরপর দিলশান সাঙ্গাকারা ১৫ ওভারে তোলেন ৬৫ রান। ৫০ বলে ৩৩ রান করে বন্ধু মাহেলার পথ ধরেন আরেক বিদায়ী তারকা সাঙ্গাকারা। ঘরের মাঠে দুই কিংবদন্তিতুল্য ক্রিকেটারকে বিদায় জানাতে মাঠে উপস্থিত ছিলেন হাজারো ভক্ত-সমর্থক। জন্মভূমিতে শেষ ইনিংসে তারা খুব একটা প্রত্যাশা মেটাতে না পারলেও তা পুষিয়ে দিয়েছেন দিলশান।

স্বাগতিক ইনিংসের সেরা পারফর্মার ১২৪ বলে ৯ চার ও ১ ছক্কায় ১০১ রান করে ক্রিস জর্ডানের শিকারে পরিণত হন। এর মধ্য দিয়ে পঞ্চম শ্রীলঙ্কান হিসেবে ওয়ানডেতে ৯ হাজার রানের ল্যান্ডমার্ক অতিক্রম করেন মারকাটারি এই ওপেনার। ক্যারিয়ারের ৩শ’তম ম্যাচে ১৮তম সেঞ্চুরির অনন্য গৌরব অর্জন করেন ৩৮ বছর বয়সী ডানহাতি ব্যাটসম্যান দিলশান। শেষদিকে দিনেশ চান্দিমাল (৫০ বলে ৫৫*) ও থিসারা পেরেরার (২৬ বলে ৫৪!) দুটি ঝড়ো হাফ সেঞ্চুরির ইনিংস লঙ্কানদের রানের পাহাড়ে চড়তে সাহায্য করে। ইংল্যান্ডের হয়ে ২টি করে উইকেট নেন জর্ডান ও মঈন আলি। জবাবে রাতে এ রিপোর্ট লেখার সময় ১৩ ওভারে ৩ উইকেট হারিয়ে ইংলিশদের সংগ্রহ ৫১ রান।

এর আগে প্রথম ওয়ানডেতে ২৫ রান ও দ্বিতীয় ম্যাচে ৮ উইকেটের জয়ে এগিয়ে যায় শ্রীলঙ্কা, তৃতীয় ম্যাচেই ৫ উইকেটের সাফল্যে ব্যবধান কাময় ইংলিশরা, চতুর্থ ম্যাচে ফের ৬ উইকেট জয় পায় স্বাগতিকদের, পঞ্চম ম্যাচে ৫ উইকেটে জেতে ইংল্যান্ড, তবে ষষ্ঠ ওয়ানডেতে ৯০ রানের জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করে এ্যাঞ্জেলো ম্যাথুস বাহিনী। বিশ্বকাপ সামনে রেখে দু’দলের জন্যই সিরিজটি ছিল অনেক গুরুত্বপূর্ণ।

প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০১৪

১৭/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: