মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অভিবাসন নিয়ে লড়াই

প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০১৪
  • রিপাবলিকান মোকাবেলায় প্রস্তুত হচ্ছেন ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা অভিবাসন প্রশ্নে রিপাবলিকানদের সঙ্গে লড়াইয়ে অবতীর্ণ হওয়ার প্রস্তুতি নিচ্ছেন। এতে তিনি তাঁর পক্ষে ল্যাটিনোদের সমর্থন পেতে চাচ্ছেন। কিন্তু তিনি অবৈধ অভিবাসীদের রক্ষায় আরও অনেক কিছু করতে হতাশাগ্রস্ত সমর্থককর্মীদের কাছ থেকে চাপের মুখে রয়েছেন। খবর ওয়াশিংটন পোস্ট অনলাইনের।

প্রেসিডেন্ট ওবামা অভিবাসন প্রশ্নে তাঁর নেয়া নির্বাহী পদক্ষেপ নিয়ে আগামী বছর রিপাবলিকানদের সঙ্গে রাজনৈতিক ও আইনগত লড়াইয়ের মুখোমুখি হতে চলেছেন। কিন্তু তিনি যখন প্রতিক্ষের আসন্ন আক্রমণের বিরুদ্ধে জনসমর্থন সংগ্রহ করতে চাচ্ছেন তখন দীর্ঘদিনের হতাশাগ্রস্ত ল্যাটিনো সমর্থকরা অবৈধ অভিবাসীদের জন্য আরও অনেক কিছু করতে ওবামার ওপর নতুন করে চাপ দেবেন বলে মনে হয়। ওবামার প্রশাসন ছয় বছর ধরে অবৈধ অভিবাসীদের বহিষ্কার করার ক্ষেত্রে কঠোর মনোভাব গ্রহণ করে। এখন আরও ৪০ লাখ কাগজপত্রহীন অভিবাসীকে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কৃত হওয়ার হাত থেকে রক্ষা করার পক্ষে ওবামার সিদ্ধান্তের অংশত লক্ষ্য হলো ভোটারদের এক গুরুত্বপূর্ণ অংশের সঙ্গে সম্পর্কের অবনতি কাটিয়ে ওঠা। প্রেসিডেন্টের প্রতি ভোটারদের এ অংশ ল্যাটিনোদের সমর্থন হ্রাস পেয়েছে। অবৈধ অভিবাসীদের বহিষ্কার বিলম্বিত করতে প্রেসিডেন্টের নেয়া কর্মসূচী বাস্তবায়নের পথ রুদ্ধ করতে রিপাবলিকানরা চেষ্টা চালাতে পারেন। তাঁরা এ কর্মসূচী বাস্তবায়নের জন্য অর্থ যোগাতে অস্বীকৃতি জানিয়ে সেটি অবরুদ্ধ করতে পারেন বা আইন তৈরি করে এ কর্মসূচী বাতিল করতে পারেন। তখন ওবামার জন্য ল্যাটিনোদের সমর্থন অপরিহার্য হয়ে পড়বে। অভিবাসন প্রশ্নটি ছাড়াও তাঁর স্বাস্থ্য সেবা আইনের প্রতি সমর্থনের জন্যও তিনি ল্যাটিনোদের ওপর নির্ভর করছেন।

উভয় ক্ষেত্রেই প্রশাসনের কৌশল হলো যত বেশি সম্ভব তত বেশিসংখ্যক মানুষের সমর্থন লাভ করা, যাতে রিপাবলিকানদের নিজেদের লক্ষ্য অর্জন করা কঠিন হয়ে পড়ে। ওবামার শেষ দু’বছরে আইনের মাধ্যমে ওই প্রশ্নের দীর্ঘস্থায়ী সমাধান খুঁজে পেতে কংগ্রেসের ওপর চাপ প্রয়োগ করা। কিন্তু যখন ওবামা রিপাবলিকানদের ওপরই দায়িত্বভার ন্যস্ত করার চেষ্টা করবেন, তখন তিনি হিসপ্যানিক কর্মীদের কাছ থেকে তিনি অভিবাসীদের জন্য কেন আরও কিছু করেননি বা তা কেন আরও আগেই করেননি এমন কঠিন প্রশ্নের মুখোমুখি হবেন।

প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০১৪

১৭/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: