কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অন্ধ মুক্তিযোদ্ধার আকুতি- যুদ্ধাপরাধীদের শাস্তি শুনে যেন মরতে পারি

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৪

সংবাদদাতা, সুজানগর, পাবনা, ১৫ ডিসেম্বর ॥ বীর মুক্তিযোদ্ধা এ এস এম আনিসুর রহমান সাঈদ। পাবনা জেলার সুজানগর থানা আক্রমণকালে পাকি সৈন্যদের বুলেটে চিরতরে অন্ধ হয়ে গেছেন। সাতবাড়িয়া কলেজে ছাত্রাবস্থায় তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন। ভারতের বাকুলিয়া থেকে ট্রেনিংপ্রাপ্ত হয়ে বিভিন্ন অপারেশনে সম্মুখযুদ্ধে অংশ নেন। একাত্তরে নিজ থানা সুজানগর মুক্ত করতে গিয়ে চোখে বুলেটবিদ্ধ হন তিনি। পাকিস্তান বাহিনীর বিরুদ্ধে ১১ থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত যুদ্ধ চলে। ওখানে ১১ ডিসেম্বরই তার চোখে গুলি লাগে। গুলি বাঁ চোখে লেগে ডান চোখ দিয়ে বের হয়ে যায়। কয়েক ঘণ্টা পর যুদ্ধক্ষেত্র থেকে তাকে খয়রান নামক গ্রামে নিয়ে আসে সহযোদ্ধারা। এ সময় তার দু’ চোখ দিয়ে দর দর করে রক্ত ঝরতে থাকে। উন্নত চিকিৎসার জন্য তাঁকে দ্রুত মুক্তাঞ্চল থেকে ভারতের সেনাবাহিনীর সহযোগিতায় কলকাতা সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। ২১ ডিসেম্বর তার চোখে অস্ত্রোপচার করা হয়। কিন্তু তিনি আর ভাল হননি। দুই মাস ওই হাসপাতালে চিকিৎসাধীন থাকেন। পরে ওখান থেকে ঢাকা সিএমএইচে এক বছর চিকিৎসা শেষে বাড়িতে ফেরেন। সেই থেকে তিনি অন্ধ। পরে সাতবাড়িয়া কলেজ থেকে ১৯৭৭ সালে আইএ পাস করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮০-৮১ শিক্ষাবর্ষে ইতিহাস বিষয়ে এম এ পাস করেন। অন্ধ অবস্থায় ১৭ বছর পর তিনি বিয়ে করেন। তাঁর সহধর্মিণী বলেন, অন্ধ জেনেও আমি বিবাহে রাজি হয়েছি এ কারণে, একজন বীর মুক্তিযোদ্ধার সহধর্মিণী হতে পেরে আমি গর্বিত। তিনি মৃত্যুর আগে সব যুদ্ধাপরাধীর বিচার দেখে যেতে চান।

চবির বিভিন্ন বিভাগের পরীক্ষার সময়সূচী

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের পরীক্ষার সময়সূচী ঘোষণা করা হয়েছে।

পদার্থবিদ্যা বিভাগ ॥ পদার্থবিদ্যা বিভাগের ২০১২ সালের এমএস মৌখিক পরীক্ষা যথাক্রমে আগামী ২১ ও ২২ ডিসেম্বর প্রতিদিন সকাল ৯টায় শুরু হবে। বিস্তারিত সময়সূচী সংশ্লিষ্ট বিভাগ থেকে জানা যাবে।

প্রাণিবিদ্যা বিভাগ ॥ প্রাণিবিদ্যা বিভাগের ৩য় বর্ষ বিএসসি (সম্মান)-২০১৩ এর পরীক্ষা আগামী ১৫ জানুয়ারি শুরু হবে। পরীক্ষার বিস্তারিত সময়সূচী পরে জানানো হবে।

মনোবিজ্ঞান বিভাগ ॥ মনোবিজ্ঞান বিভাগের ১ম বর্ষ বিএসসি (সম্মান)-২০১৪ এর কোর্স নং-১০১ থেকে ১০৭ এর পরীক্ষাসমূহ আগামী ৩১ ডিসেম্বর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন বেলা সাড়ে ১১টায় শুরু হবে।

আইন বিভাগ ॥ আইন বিভাগের ২০১৪ সালের ১ম বর্ষ (সম্মান) পরীক্ষার ফরম পূরণ ও ফি দাখিলের তারিখ ঘোষণা করা হয়েছে। বিলম্ব ফি ব্যতীত ১৮ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত এবং বিলম্ব ফিসহ ২৪ ডিসেম্বর পর্যন্ত ফরম ও ফি ব্যাংকে জমা দেয়া যাবে।

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৪

১৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: