মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সময়মতো রিটার্ন দাখিলে ব্যর্থ করদাতাদের চিহ্নিত করার নির্দেশ

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ সময়মতো আয়কর রিটার্ন দাখিলে ব্যর্থ করদাতাদের চিহ্নিত করতে নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ২০১৪-১৫ অর্থবছরের যেসব করদাতা আয়কর রিটার্ন দাখিলে ব্যর্থ হয়েছেন তাদের ব্যাপারে বিধি মোতাবেক কঠোর ব্যবস্থা নিতে এনবিআরের মাঠ কর্মকর্তাদের এমন নিদের্শনা দেয়া হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক জ্যেষ্ঠ কর্মকর্তা জনকণ্ঠকে এই তথ্য নিশ্চিত করে বলেন, সম্প্রতি সারাদেশে মাঠ কর্মকর্তাদের কাছে এমন একটি নির্দেশনা পাঠানো হয়েছে। তিনি বলেন, যেসব করদাতা আয়কর রিটার্ন দাখিল করেনি তাদের ঠিকানা অনুসারে প্রথমে নোটিস করা হবে। এরপরও রিটার্ন দাখিল না করলে তাদের বিরুদ্ধে এনবিআরের বিধি মোতাবেক ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। সূত্র জানায়, বিগত অর্থবছরে আয়কর রিটার্ন দাখিল না করায় আইন প্রয়োগ করে দৃশ্যমান কোন শাস্তি দেয়া হয়নি বলে অনেক করদাতাই এবার রিটার্ন দাখিল করেনি। তাই এই নির্দেশনা দেয়া হয়। যাতে করে ভবিষ্যতে এমন প্রবণতা রোধ করা যায়।

বিদ্যুত সঞ্চালনে ৬০ মিলিয়ন ইউরো দিচ্ছে জার্মানি চুক্তি সই

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিদ্যুত সঞ্চালন ব্যবস্থা উন্নয়নে ৬০ মিলিয়ন ইউরো বিনিয়োগ করছে জার্মান। এ লক্ষ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সোমবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন অনুষ্ঠিত অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব ও ইউরোপ অনুবিভাগ প্রধান আবুল মনসুর মোঃ ফয়েজ উল্লাহ এবং কেএফডব্লিউ (জার্মান ডেভেলপমেন্ট ব্যাংক)-এর পক্ষে সংস্থাটির স্পেশাল প্রোগ্রাম ডাইরেক্টর লিসা স্টেইনচার চুক্তিতে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত জার্মান চার্জ দ্য এ্যাফেয়ার্স উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর শেষে আবুল মনসুর মোঃ ফয়েজ উল্লাহ বলেন, জার্মান বিদ্যুত খাতে সহায়তা দিচ্ছে। এটি একটি ভাল দিক। আমরা চাই বিদ্যুতের উৎপাদন বৃদ্ধির সঙ্গে সঙ্গে এর সঞ্চালন ও বিতরণ ব্যবস্থা উন্নত করতে হবে। এর মধ্য দিয়ে বিদ্যুতের সিস্টেম লস কমে আসবে।

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৪

১৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: