মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রফতানির জন্য নতুন পণ্য ও বাজার অন্বেষণে গুরুত্বারোপ

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) উদ্যোগে সোমবার আয়োজিত এক সেমিনারে জানান হয়েছে, দেশের রফতানি আয় বেড়েছে। গত জুলাই থেকে নবেম্বর পর্যন্ত সময়ে রফতানি আয় দাঁড়িয়েছে ১২০৭০ দশমিক ০৮ মিলিয়ন মার্কিন ডলার। যা গেল বছরের একই সময়ের তুলনায় দশমিক ৯২ শতাংশ বেশি। এ ধারা অব্যাহত থাকলে নির্ধারিত রফতানি লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে বলে মত ব্যক্ত করা হয়েছে।

ইপিবির সম্মেলন কক্ষে রুলস অফ অরিজিন ফর জিএসপি, সাফটা, আপটা, কেপিটি এ্যান্ড বিম্সটেক এ্যান্ড দেয়ার এ্যাপ্লিকেশন শীর্ষক এক সেমিনারে এ অভিমত ব্যক্ত করা হয়। ইপিবির চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের পরিচালক মোঃ আলমগীর সিদ্দিকীর সভাপতিত্বে এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিজিএমইএর পরিচালক অঞ্জন শেখর দাশ, রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখেন রফতানি উন্নয়ন ব্যুরোর ঢাকার প্রধান কার্যালয়ের উপ-পরিচালক জাকির হোসেন। সেমিনারে বিভিন্ন সরকারী বিভাগ, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা, রফতানি প্রতিষ্ঠান, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ৫৮ প্রতিনিধি অংশ নেন। সেমিনারে বলা হয়, দেশের মোট রফতানির প্রায় ৯৪ শতাংশই ৮টি পণ্যের মাধ্যমে অর্জিত হয়। এছাড়া মোট রফতানির শতকরা ৮০ ভাগের অধিক ৪টি বাজারের ওপর নির্ভরশীল।

এ নির্ভরশীলতা থেকে বেরিয়ে আসার জন্য নতুন নতুন পণ্য ও নতুন নতুন বাজার অন্বেষণের গুরুত্বারোপ করা হয়। অনুষ্ঠানে দ্বিতীয় পর্বে সেমিনারের মূলবিষয় নিয়ে বিশদ আলোচনা হয়।

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৪

১৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: