মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

তুরস্কে মিডিয়াকর্মীদের গ্রেফতারের নিন্দা ইইউয়ের

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৪

তুরস্কের পুলিশ রবিবার দ্রুতগতিতে অভিযান চালিয়ে দেশের সর্বাধিক প্রচারিত সংবাদপত্রের সম্পাদকসহ মিডিয়া ও পুলিশ বিভাগের ২৭ জনকে গ্রেফতার করেছে। প্রেসিডেন্ট রেসিপ তাইয়িপ এরদোগানের শীর্ষশত্রু, যুক্তরাষ্ট্রভিত্তিক ইসলামিক ধর্মগুরু ও হিজমেত আন্দোলনের নেতা ফেজুল্লাহ গুলেনের সঙ্গে তাদের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে, এমনটিই বলা হয়েছে। তুরস্কে এ গ্রেফতারের তীব্র সমালোচনা করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শীর্ষ কর্মকর্তারা। খবর এএফপির।

এরদোগানের প্রভাবশালী সাবেক মিত্র গুলেনের সমর্থকদের বিরুদ্ধে এ অভিযান খুবই গুরুত্ব বহন করছে। তুর্কী লৌহমানব এরদোগান অভিযোগ করেছেন, গুলেন বিদেশ থেকে একটি সমান্তরাল সরকার পরিচালনা করছেন। দৈনিক যামানের প্রধান সম্পাদক একরেম দুমানলিসহ কমপক্ষে ২৭ জনকে আটক করেছে পুলিশ। অভিযোগে বলা হয়েছে, গুলেনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে একরেম দুমানলির। আটককৃতদের মধ্যে সামানাইয়োলু টেলিভিশনের নির্বাহীও রয়েছেন। গুলেনের সঙ্গে তারও ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে বলে বলা হয়েছে। অন্যান্যের মধ্যে এক টিভির পরিচালক, প্রযোজক, পা-ুলিপি লেখক ও কয়েক পুলিশ কর্মকর্তাও রয়েছেন। সরকারী আনাতলিয়া সংবাদ সংস্থা জানিয়েছে, মোট ৩১ জনের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি করা হয়েছে। আনাতলিয়া জানায়, আটককৃতদের বিরুদ্ধে রাষ্ট্রীয় সার্বভৌমত্ব দখলের চেষ্টায় একটি অপরাধী চক্র গঠন, ভীতি ও হুমকি প্রদর্শনসহ জালিয়াতি ও অপবাদের অভিযোগ আনা হয়েছে। ইইউ এ পুলিশ অভিযানের নিন্দা জানিয়ে বলেছে, এ গ্রেফতার অভিযান ইউরোপীয় মূল্যবোধবিরোধী। সংস্থার পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেদারিকা মোতারিনি ও এলার্জমেন্ট কমিশনার জোহানেস হাহন বলেছেন, এ পুলিশী অভিযান মিডিয়ার স্বাধীনতার সঙ্গে সঙ্গতিহীন।

আরব আইডল হলেন এক সিরীয়...

বর্তমান সিরিয়ার কথা ভাবলেই লাশ এবং রক্তপাতের ছবি ভেসে ওঠে। কিন্তু এসবের মধ্যে দমে যাননি হাজেম শরিফ। এবারের আরব আইডল জিতে তিনি প্রমাণ করেছেন জীবন থেমে থাকে না। শনিবার লেবাননের বৈরুতে বসেছিল এবারের আরব আইডল প্রতিযোগিতার গ্যান্ড ফিনালে। এতে হাজার হাজার প্রতিযোগীকে পেছনে ফেলে ২১ বছর বয়সী হাজেম শরিফ প্রতিযোগিতায় প্রথম হন। হাজেমের জন্ম সিরিয়ার আলেপ্পো শহরে। কিন্তু তিনি বর্তমানে বৈরুতে বাস করেন। শনিবারের এই প্রতিযোগিতা ১০ কোটি লোক উপভোগ করে। পুরস্কার হাতে নিয়ে গাঢ় রঙের স্যুট এবং টাই পরিহিত হাজেম শরিফ বলেন, চার বছরের যুদ্ধে আমার দেশ বিভক্ত হয়ে পড়েছে। ২ লাখ লোক প্রাণ হারিয়েছে। কিন্তু এসবের মধ্যেও যেসব সিরীয় আমাকে ভোট দিয়েছেন তাদের ধন্যবাদ। সৌদি আরবের এমবিসি নেটওয়ার্ক এই প্রতিযোগিতার আয়োজন করে। ফলাফল প্রকাশের পর উচ্ছ্বসিত শরিফ বলেন, আমি রাজনীতিতে যোগ দিতে চাই না। Ñএএফপি

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৪

১৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: