মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

হিলারিকে টার্গেট করে তোপ দাগাচ্ছেন রিপাবলিকানরা

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৪
  • মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ২১৬

যুক্তরাষ্ট্রে ২০১৬ সালে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে প্রাথমিক পর্র্যায়ের আলোচনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। সাবেক ফার্স্টলেডি ও পররাষ্ট্রমন্ত্রী হিলারি রডহাম ক্লিনটন এ পদের জন্য উপযুক্ত নন বলে গবর্নর ক্রিস ক্রিস্টি সম্প্রতি মন্তব্য করেছেন। তিনি বলেছেন, স্বামীর রাজনৈতিক প্রতিভা ও ব্যক্তিগত কারিশমা হিলারি মধ্যে নেই। ইন্টারন্যাশনাল নিউইয়র্ক টাইমস।

নিউজার্সির রিপাবলিকান দলীয় গবর্নর ক্রিস ক্রিস্টি সম্প্রতি একদল জ্বালানি নির্বাহীর সঙ্গে বৈঠককালে হিলারির প্রতি তাঁর অপছন্দ প্রকাশ করতে ২০০৮ সালে ডেমোক্র্যাটিক দলীয় প্রার্থী বাছাইকালের ওবামা-হিলারি দীর্ঘ বিতর্ক থেকে একটি বক্তব্য উদ্ধৃত করেন। বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা তখন তাঁর দলীয় প্রতিদ্বন্দ্বীকে লক্ষ্য করে বলেছিলেন, ‘লোকে আপনাকে খুব পছন্দ করে হিলারি’। এ বক্তব্যের মাধ্যমে চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতায় হিলারিকে দৃশ্যপট থেকে বিদায় করে দেন ওবামা। হিলারির সমালোচনা থেকে পিছিয়ে নেই টেক্সাসের রিপাবলিকান দলীয় গবর্নর রিক পেরিও। হার্ড চয়েস নামে কিছুদিন আগে হিলারি যে স্মৃতিচারণমূলক বইটি লিখেছেন তাঁর উল্লেখ করে পেরি বলেন, ‘বইটি বিক্রি করতে গিয়ে তিনি বেশ হার্ড টাইম বা কঠিন সময়ের মুখোমুখি হয়েছেন। এ বছর জুনে বইটি প্রকাশিত হয়। এদিকে হিলারির ধনাঢ্যতা নিয়ে সমালোচনামুখর হয়েছেন টেক্সাস থেকে নির্বাচিত সিনেটর টেড ক্রাজ। তাঁর মন্তব্য হলো, শ্রমজীবী শ্রেণীর ভোটারদের সঙ্গে হিলারির সম্পর্কে দূরত্ব তৈরি হয়েছে। সম্প্রতি হিলারিকে নিয়ে তৈরি করা একটি ভিডিও মিউজিকের কথা তিনি উল্লেখ করেন। ওই ভিডিও মিউজিকের কথা হলো ‘আমি হাসতে হাসতে চেয়ার থেকে পড়ে গেছি’। ২০১৬ সালে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে কে হবেন রিপাবলিকান প্রার্থী তা নিয়ে দলের শীর্ষ পর্যায়ে অনানুষ্ঠানিক কথাবার্তা শুরু হয়ে গেছে। কে হচ্ছেন দলীয় প্রেসিডেন্ট প্রার্থী সেটি মূল আলোচ্য বিষয় হলেও কেউই হিলারিকে এক হাত দেখে নেয়ার সুযোগ হাতছাড়া করছেন না।

কারণ হিলারি ২০১৬ সালে ডেমোক্র্যাটিক দলীয় সবচেয়ে সম্ভাবনাময় প্রার্থী। তহবিল সংগ্রহ অনুষ্ঠান, দলীয় সম্মেলন, ভোজসভা, অনানুষ্ঠানিক টেলিফোন বার্তা থেকে শুরু করে সম্ভাব্য রিপাবলিকান নমিনেশন প্রত্যাশীরা যেখানেই কথা বলার সুযোগ পাচ্ছেন, সেখানে তাঁরা হিলারির এক নেতিবাচক ইমেজ তুলে ধরতে কসরত করছেন। তাঁরা দেখানোর চেষ্টা করছেন হিলারির এখন দেশকে দেয়ার আর কিছু নেই। হিলারির সমালোচনা করা যেন রিপাবলিকান নমিনেশন প্রত্যাশী হওয়ার অন্যতম পূর্বশর্ত হয়ে দাঁড়িয়েছে।

কেন্টাকি থেকে নির্বাচিত সিনেটর র‌্যান্ড পলকে ২০১৬ সালে রিপাবলিকান দলীয় একজন সম্ভাব্য পদপ্রার্থী হিসেবে দেখা হচ্ছে। তিনি মনে করেন, তরুণ সমাজ হিলারির ওপর থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। উল্লেখ্য, হিলারি ২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থীর মনোয়ন প্রতিযোগিতায় বারাক ওবামার কাছে হেরে গিয়েছিলেন।

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৪

১৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: