কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রিয়াল মাদ্রিদ মিশন শুরু করছে আজ

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৪
  • ফিফা ক্লাব বিশ্বকাপ ফুটবল, রোনাল্ডো, বেল, বেঞ্জামাদের প্রতিপক্ষ মেক্সিকোর ক্লাব ক্রুজ এ্যাজুল

স্পোর্টস রিপোর্টার ॥ ফিফা ক্লাব বিশ্বকাপে মিশন শুরু করার অপেক্ষায় রিয়াল মাদ্রিদ। ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা সরাসরি আসরের সেমিফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করছে। আজ ফাইনালে ওঠার লড়াইয়ে শেষ চারে রিয়ালের প্রতিপক্ষ মেক্সিকোর ক্লাব ক্রুজ এ্যাজুল। মরক্কোর মারাকেশ স্টেডিয়ামে ক্লাব বিশ্বকাপের শিরোপা জয় ও রেকর্ড গড়ার লক্ষ্যে মাঠে নামছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, গ্যারেথ বেল ও করিম বেঞ্জামারা।

ক্রুজ এ্যাজুল সেমিফাইনালে ওঠার লড়াইয়ে কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার ক্লাব ওয়েস্ট সিডনি ওয়ান্ডারার্সকে হারায়। অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে ৩-১ গোলে জয় পায় এ্যাজুল। নির্ধারিত ৯০ মিনিটে ম্যাচটি ১-১ গোলে অমীমাংসিত ছিল। এরপর অতিরিক্ত ৩০ মিনিটে আরও দুই গোল করে বিজয়ী মেক্সিকান ক্লাব।

ক্লাব বিশ্বকাপের এবারের আসর ১১তম। ছয় মহাদেশের চ্যাম্পিয়ন দল এই টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা করে থাকে। অন্যান্য প্রতিযোগীর তুলনায় এবার রিয়াল মাদ্রিদ স্পষ্ট ফেবারিট হিসেবে মিশন শুরু করছে। তার ওপর গ্যালাক্টিকোরা চলতি মৌসুমে আছে অপ্রতিরোধ্য ছন্দে। তবে চ্যাম্পিয়ন্স লীগের শিরোপাধারীরা প্রতিপক্ষকে হাল্কা করে দেখছে না। রিয়াল কোচ কার্লো আনচেলত্তি বলেন, আমরা টুর্নামেন্টের শিরোপা জয় করার জন্যই এসেছি। তবে প্রতিপক্ষকে খাটো করে দেখছি না। এটা ঠিক দল দারুণ ফর্মে আছে। কিন্তু আমরা দেখেশুনেই এগোতে চাই।

স্প্যানিশ লা লিগায় সর্বশেষ ম্যাচ জিতে টানা ২০ জয়ের রেকর্ড গড়েছে রিয়াল। আলমেরিয়াকে হারিয়ে এ কৃতিত্ব দেখায় আনচেলত্তির দল। চ্যাম্পিয়ন্স লীগে বুলগেরিয়ার ক্লাব লুডোগোরেটস রাজগার্ডকে হারিয়ে টানা জয়ের নতুন রেকর্ড গড়ে রিয়াল। সব প্রতিযোগিতা মিলিয়ে যা ছিল রিয়ালের টানা ১৯ জয়। এক্ষেত্রে তারা ছাড়িয়ে যায় চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনার টানা ১৮ জয়ের রেকর্ড। ২০০৫-০৬ মৌসুমে কিংবদন্তি ফ্রাঙ্ক রাইকার্ডের হাত ধরে রেকর্ডটি গড়েছিল কাতালানরা। অপ্রতিরোধ্য ছন্দে থাকা রিয়াল দারুণ এই রেকর্ড গড়ে আরও কয়েকটি রেকর্ডের পথে পা ফেলেছে। এই যেমন সান্টিয়াগো বার্নাব্যুতে আর মাত্র এক জয় পেলেই নিজেদের মাঠে চ্যাম্পিয়ন্স লীগে সর্বাধিক জয়ের রেকর্ড গড়বে দলটি। এক্ষেত্রে ম্যানচেস্টার ইউনাইটেডের টানা ১২ জয়ে ভাগ বসাবে স্প্যানিশ পরাশক্তিরা। শেষ ষোলোর লড়াইয়েই এই সুযোগ পাচ্ছে আসরের বর্তমান চ্যাম্পিয়নরা। ম্যানইউ ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত ওল্ডট্রাফোর্ডে টানা ১২ ম্যাচ জিতে রেকর্ডটি নিজেদের করে রেখেছে।

টানা জয়ের রেকর্ডে বার্সাকে পেছনে ফেলার পর লস ব্লাঙ্কসদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ থাকছে। এই চ্যালেঞ্জটি হচ্ছে টানা ২৪ ম্যাচ জয়ের রেকর্ডের হাতছানি। যা করতে পারলে রিয়ালের নাম উঠবে গিনেস বুক অব রেকর্ডে। বর্তমানে এই রেকর্ডটির মালিক ব্রাজিলিয়ান ক্লাব কোরিটিবার। ২০১১ সালে এই ক্লাবটি গিনেস বুকে নিজেদের নাম লেখায়। একই বছরের ৮ সেপ্টেম্বর গিনেস কর্তৃপক্ষ কোরিটিবাকে ‘মোস্ট ভিক্টোরিয়াস টিম ইন দ্য ওয়ার্ল্ড’ নামে আখ্যায়িত করে। চ্যাম্পিয়ন্স লীগের বর্তমান চ্যাম্পিয়নদের গিনেস বুকে নাম ওঠাতে হলে আজ জিততে ক্লাব বিশ্বকাপের সেমিফাইনাল। এরপর ফাইনাল ম্যাচ। পরের দুটি ম্যাচের প্রথমটিতে লা লিগায় ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে জয়ের পর শেষ ম্যাচে স্প্যানিশ কাপে জিততে হবে নগর প্রতিদ্বন্দ্বী এ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে।

শুধু তাই নয়, রিয়ালের সামনে ফুটবল প্রতিযোগিতা ছাড়াও আরও একটি রেকর্ডের হাতছানি। প্রতিযোগী দল হিসেবে যুক্তরাষ্ট্রের বাস্কেটবল দল লেকারস ১৯৭১-’৭২ সালে সর্বোচ্চ ৩৩ ম্যাচ জয়ের রেকর্ড গড়েছিল। টানা ২৪ জয়ের রেকর্ড গড়তে পারলে নিশ্চিতকরেই এই রেকর্ডে দৃষ্টি দেবে বিশ্বের সবচেয়ে দামী ও অন্যতম জনপ্রিয় ক্লাবটি।

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৪

১৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: