কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিবিয়ানায় জনগণের অর্থে বিদ্যুত কেন্দ্র হচ্ছে

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ এবার জনগণের অর্থে বিদ্যুত কেন্দ্র নির্মাণ করতে যাচ্ছে সরকার। সিলেটের হবিগঞ্জের বিবিয়ানার দক্ষিণে ৩৮৩ মেগাওয়াটের বিদ্যুত কেন্দ্রটির চুক্তি হয়েছে সোমবার। বিদ্যুত কেন্দ্রটির ব্যয় নির্বাহ করা হবে এনার্জি মেইনটেন এ্যান্ড ডেভেলপমেন্ট ফান্ড থেকে। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) ২০১১ সালে বিদ্যুতের দাম বৃদ্ধির সময় গ্রাহকের টাকায় ওই তহবিল গড়ে তোলার নির্দেশ দেয়। প্রতি ইউনিট বিদ্যুত বিক্রির অর্থ থেকে পাঁচ দশমিক ১৭ ভাগ হারে অর্থ সংগ্রহ করে তহবিল গঠন করা হয়। ওই তহবিল থেকে বিদ্যুত কেন্দ্রটির ব্যয় নির্বাহ করা হবে।

প্রায় ১৫ একর জমির উপর নির্মিত গ্যাসভিত্তিক এ প্রকল্পটি থেকে প্রতি ইউনিট বিদ্যুত উৎপাদনে ব্যয় হবে মাত্র এক টাকা ১৩ পয়সা। এ যাবতকালে এটিই সর্বনিম্ন খরচের বিদ্যুত উৎপাদন। চুক্তি অনুযায়ী সিম্পল সাইকেল কেন্দ্রটি উৎপাদনে আসবে চুক্তির ২৪ মাসের মধ্যে। আর কম্বাইন্ড সাইকেল কেন্দ্রটি উৎপাদনে আসবে ৩০ মাসের মধ্যে। অর্থাৎ ২০১৭ সালের মাঝামাঝি থেকে সম্পূর্ণরূপে বিদ্যুত কেন্দ্রটি উৎপাদন শুরু করবে। নির্মাণ প্রতিষ্ঠান জয়েন্ট ভেনচার অব আইসোলাক্স এস.এ অব স্পেন এবং স্যামসাং সিএ্যান্ডটি করপোরেশন প্রকল্পটি বাস্তবায়নে কাজ করবে।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন পিডিবির সচিব জহুরুল হক, আইসোলাক্স এস.এ-এর মহাব্যবস্থাপক জস লুইস ডেগো ইলোরজা এবং স্যামসাং সিএ্যান্ডটি করপোরেশনের মহাব্যবস্থাপক সাং কি না। কম্বাইন্ড সাইকেল এ বিদ্যুত প্রকল্পটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৩২২ দশমিক ৯৬ মিলিয়ন মার্কিন ডলার।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিদ্যুত প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, গ্যাসভিত্তিক এ প্রকল্পটিতে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। তিনি নির্মাণকারী প্রতিষ্ঠানকে সময়মতো উৎপাদনে নিয়ে আসার আহ্বান জানান। প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুত উৎপাদনের সঙ্গে আমাদের অর্থনৈতিক সম্পর্ক জড়িত। সরকার ২০২১ সালের মধ্যে মধ্য আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হতে চায়। ফলে বিদ্যুত উৎপাদনের দিকে জোর দিয়েছে। বিদ্যুত সচিব মনোয়ার ইসলাম বলেন, সরকার ২০২১ সালের মধ্যে বিদ্যুত উৎপাদনের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে তা ঠিক রাখতে হলে নির্মাণাধীন বিদ্যুত প্রকল্পগুলোকে সময়মতো উৎপাদনে আসতে হবে। তিনি বিবিয়ানা দক্ষিণ বিদ্যুত প্রকল্প নির্মাণকারী প্রতিষ্ঠানকে গুণগতমান ঠিক রেখে সময়মতো উৎপাদনে আসার আহ্বান জানান।

পিডিবির চেয়ারম্যান আবদুল্লাহ রুহুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান এ আর খান, স্রেডার চেয়ারম্যান তাপস কুমার রায় প্রমুখ।

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৪

১৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: