কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শহীদের রক্তভেজা ॥ ঘাতকদের সর্বোচ্চ শাস্তির দাবি

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৪

ঘাতকদের সর্বোচ্চ শাস্তি দাবি ॥ বিশ্ববিদ্যালয় সংবাদদাতা জানান, ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পরিকল্পিতভাবেই দেশকে মেধাশূন্য করতে বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছে। এই বুদ্ধিজীবীরা জীবিত থাকলে দেশ চিন্তা-চেতনা ও মেধায় সমৃদ্ধ হতো। কিন্তু এ ধরনের ঘটনার পুনরাবৃত্তিরোধে সকলকে এগিয়ে আসতে হবে। যারা এই হত্যাকাণ্ডে নেতৃত্ব দিয়েছিল তাদের সর্বোচ্চ শাস্তি দিতে হবে। রবিবার সকালে জাতীয় জাদুঘর আয়োজিত জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনাসভায় বক্তারা এসব কথা বলেন।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাসের সভাপতিত্বে উপস্থিত ছিলেন জাতীয় জাদুঘরের সচিব ডাঃ ফারুক হোসেন, মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী, ডাঃ নুজহাত চৌধুরী, মিজানুর রহমান ও অধ্যাপিকা ফাহমিদা খানম প্রমুখ।

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করে প্রধান অতিথির বক্তব্যে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক বলেন, তাঁরা বেঁচে থাকলে দেশ চিন্তা-চেতনায় সমৃদ্ধ হতো। কিন্তু দেশকে মেধাশূন্য করতে তাঁদের পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। এ চিন্তায় বিচলিত হই। এ ধরনের মানুষ আর পাব না। এটা ঠিক কিন্তু দেশকে নেতৃত্ব দিতে এ ধরনের মানুষকে আসতে হবে আর এই জন্য তরুণ প্রজন্মকে মেধার বিকাশ ঘটাতে হবে।

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৪

১৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: