আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বড়দিনের কেক কুকিজ

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৪
  • মজাদার কেক ও কুকিজ তৈরির রেসিপি দিয়েছেন শামীমা বেগম

বারমি কেক

যা লাগবে : পরিমাণ ডিম ৪টা, ময়দা ১ কাপ, আইসিং সুগার হাফ কাপ, গুঁড়া দুধ ১ টেবিল চামচ, বেকিং পাউডার হাফ চা-চামচ, এসেন্স ভ্যানিলা ৩/৪ ফোঁটা

যেভাবে করবেন : ডিমের সাদা অংশ প্রথমে বিট করতে হবে। তারপর চিনি দিয়ে বিট করতে হবে। আবারও কুসুম দিয়ে বিট করতে হবে। এরপর ময়দা, দুধ বেকিং পাউডার একসঙ্গে ঢেলে আলত করে মেশাতে হবে। এবং এসেন্স ভ্যানিলা দিতে হবে। কেকও ঢেলে বেক করতে হবে।

ফ্রুটস কেক

যা লাগবে : গুঁড়া, দুধ, ময়দা, বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে ঢেলে নিতে হবে। ডিমের সাদা অংশটা ফেটিয়ে নিতে হবে।

যেভাবে করবেন : তাতে চিনি মিশিয়ে আবার ফেটাতে হবে। তারপর আবার কুসুম দিয়ে ফেটিয়ে নিয়ে ভ্যানিলা দিয়ে ময়দা মেশাতে হবে। ময়দা আস্তে আস্তে মেশাতে হবে। তারপর বাটার মেলাতে হবে। শেষে ফ্রুটস্ মেলাতে হবে। তারপর ছাচে ঢেলে ও ভেনে বেক করতে হবে। মনে রাখতে হবে- ডিম বিট করার আগে কেক প্যানে কাগজ দিয়ে তেল ব্রাস করতে হবে। বিট করার সময় অব্যশই ফ্যান বন্ধ করতে হবে। না হলে ফোম নষ্ট হয়ে যাবে।

ফ্রুটস্ লাগবে। আপেল, মোরব্বা, বাদাম কিশমিশ, চেরি ফল দিতে হবে। সময় লাগবে ৪০-৪৫ মিনিট।

মিষ্টি বিস্কুট

যা লাগবে : গুঁড়া চিনি ১/২ কাপ, ডালডা+সয়াবিন ১/২ কাপ, ময়দা সোয়া থেকে হাফ কাপ- বেকিং পাউডার ১/২ চা-চামচ, ভ্যানিলা ৩/৪ ফোঁটা, সময় ২০-২৫ মিনিট।

যেভাবে করবেন : ডালড়া+তেল+চিনি ভাল করে মেশাতে হবে। এবার ভ্যানিলা, বেকিং পাউডার মেশাতে হবে। ময়দা অল্প অল্প করে মেশাতে হবে। পরে ৩০ মিনিট ময়দা মাখাতে হবে। এবার ইচ্ছামতো সেপ করে ওভেনের ট্রেতে দিয়ে ২০-২৫ মিঃ ১৫০০তে বেক করতে হবে।

গাজরের কেক

যা লাগবে : গাজর ১ কেজি, লবণ হাফ চা-চামচ, ডিম ২টা, খাওয়ার সোডা ১ চা-চামচ, চিনি ১ কাপ, বেকিং পাউডার ২ চা-চামচ, তেল হাফ কাপ, দারচিনি গুঁড়া চা-চামচ, ময়দা ২ কাপ।

যেভাবে করবেন : ১. গাজর সবজি কুরনি দিয়ে মিহি করে কুরে নিন। ২. ময়দা বেকিং পাউডার, খাওয়ার সোডা একসঙ্গে ঢেলে দিতে হবে। ৩. ওভেনে ১৯০০ সে. (৩৫০০ফা.) তাপ দিতে হবে। ওভেন বুঝে। ৪. একটি গামলায় চিনিও তেল একসঙ্গে নিয়ে ফেটে নিতে হবে। একটা করে ডিম দিয়ে ফেটে নিতে হবে। ৫. গাজরের সঙ্গে দারচিনিও লবণ মিলিয়ে ফেটানো গেল- চিনি-ডিম দিয়ে মিশিয়ে ফেটানো তেল-চিনি-ডিম দিয়ে মিশাতে হবে। ময়দা দু’তিন বারে দিয়ে হালকা হাতে মিশাতে হবে। ১ পাউন্ড এর ছাচ হলে ২ বার দিতে হবে। ৪০-৫০ মিঃ বেক করতে হবে। মাঝে মাঝে দেখে নিতে হবে। হয়েছে কি না।

নিমকি বিস্কুট

যা লাগবে : কালো জিরা ১/৪ চা-চামচ, ডালডা+সয়াবিন ১/২ কাপ, গুঁড়া চিনি, ১ টেবিল চামচ, পানি ১/৪ কাপ,লবণ ১/২ চা-চামচ, বেকিং পাউডার ১/২ চা-চামচ

ময়দা দেড় কাপ।

যেভাবে করবেন : তেল, চিনি, পানি দেড় কাপ। লবণ একসঙ্গে মেশাতে হবে। এবার ঐ মিশ্রণে বেকিং পাউডার দিয়ে চালা ময়দা মেশাতে হবে। এর সঙ্গে কালোজিরা মেশাতে হবে। এবার ভালভাবে মাখিয়ে ওভেনের ট্রেতে নিমকি সেপ করে দিতে হবে। ২০-২৫ মিঃ পরে ওভেন খুলে দেখে নিন হচ্ছে কি না।

চকোলেট কেক

যা লাগবে : ১. বাটার -২টা, ২. আইসিক সুগার বা মিহিচিনি ২ কাপ।

৩. আইসকিউব বা বরফের টুকরা ৬টা। শীত হলে পানি দিলে চলবে। পানি দিলে রবফ দিতে হবে না।

যেভাবে করবেন : প্রথমে আইসিং সুগার ঢেলে নিয়ে বাটারের সঙ্গে ভাল করে হাত দিয়ে মাখিয়ে নিতে হবে। এরপর আধাঘণ্টা বিটার দিয়ে বিট করার সময় আইস টুকরা বা কিউব দিতে হবে। শীতের দিনে আইসের বদলে ঠা-া পানি দিতে হবে। বিট করার সময় অল্প অল্প করে পানি দিতে হবে। এভাবে যতক্ষণ পর্যন্ত ক্রিম সাদা ধব ধবে না হচ্ছে ততক্ষণ বিট করতে হবে। কেক হয়ে গেলে ঠা-া করে ইচ্ছামতো ক্রিম দিয়ে ডেকোরেশন করুন।

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৪

১৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: