মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রূপ লাবণ্যে ভেষজ উপাদান

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৪
রূপ লাবণ্যে ভেষজ উপাদান

পাকা কলা, তেঁতুলের রস এক সঙ্গে মিশিয়ে হাত ও কনুইয়ে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এতে হাত ও কনুই নরম থাকবে।

কনুইয়ের কালো ছোপ দূর করতে চিনি ও লেবুর রসের সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে কনুইতে ঘষে ঘসে লাগান।

হাতের চামড়া মসৃণ রাখতে দুধের সঙ্গে মসুর ডাল বাটা, হলুদ বাটা, পালং শাক বাটা, টমেটোর রস মিশিয়ে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

চালের গুঁড়া, গুড়, মেথি গুঁড়া একসঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে গরম করুন। অল্প ঠা-া হলে ত্বকে লাগান। শুকিয়ে যাওয়ার পর ঘষে ধুয়ে ফেলুন। এটি শরীরে অবাঞ্ছিত লোম নির্মূলের ঘরোয়া পদ্ধতি।

হাঁটু, বাহুমূল, পায়ের পাতা ও আঙ্গুলের কালো ছোপ দূর করতে আটা হালকা গরম পানিতে পাতলা করে গুলিয়ে কালো অংশে লাগিয়ে রাখুন।

পায়ের কালো দাগ দূর করার জন্য তরমুজ, টমেটোর রস, চিনি ও মধু একসঙ্গে মিশিয়ে লাগান। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। ঠোঁটের কালো দাগ ভাব দূর করতে মাখন তুলে নেওয়া দুধ, ঘোল ও কাঁচা আলুর রস মিলিয়ে দিনে দু’বার ঠোঁটে লাগান। দুধে থাকা ল্যাক্টিক এসিড প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করবে। ঠোঁটের জন্য ধনে পাতার রসও বেশ উপকারী। কারণ ধনে পাতাতে ভিটামিন সি, ফসফরাস, ক্লোরিন আছে, যা ব্লিচ হিসেবে কাজ করে। রাতে শোবার আগে এ রস ঠোঁটে লাগাল। এভাবে মাস খানেক লাগালে বেশ ভাল উপকার পাবেন।

প্রখর রোদ ত্বকের আর্দ্রতা হরণ করে, ত্বককে করে মলিন। এ ছাড়া ত্বকে মেছতা, ফ্রেকলস ইত্যাদি দাগও সৃষ্টি করে এই রোদ। সাংসারিক দায়িত্ব পালন করতে গিয়ে নারীকে বের হতে হয় প্রতিনিয়ত। রূপ সচেতন থাকতে গেলে রোদের সেঙ্গ মোকাবেলা করতে হবে তাদের। বাহ্যিক স্মার্টনেস ও চেহারার জৌলুস আনতে হলে এ যুগের আধুনিকাদের রোদের প্রখরতা এড়িয়ে চলতে হবে নানাভাবে।

১. নিয়মিত দুধ ও সর দিয়ে গা পরিষ্কার করলে ত্বক হবে মসৃণ, রোদে পোড়া ভাবটা থাকবে না।

২. বাইরে বের হবার সময় চোখে কালো চশমা ও মাথায় ছাতা নেয়া প্রয়োজন। খুব বেশি খোলামেলা পোশাক পরবেন না। কারণ এতে আপনার নরম ত্বক পুড়ে নষ্ট হয়ে যাবে।

৩. ত্বকে ময়শ্চারাইজার লাগিয়ে রোদে বের হন। সানব্লক ক্রিম ত্বককে রোদের তাপ থেকে রক্ষা করে। এই ক্রিম ব্যবহার রকলে ত্বক কালো হয় না।

৪. ডিমের সাদা অংশ ফেটিয়ে তাতে অল্প লেবুর রস দিয়ে মুখে মাখলে ত্বক টানটান হবে।

৫. যাঁরা খুব বেশি রোদে ঘোরেন, তারা সপ্তাহে একদিন মুখে একটা বিশেষ মাস্ক নেবেন। চন্দন, এক চামচ মধু, লেবুর রস একসঙ্গে দিয়ে সেটা মুখে লাগিয়ে ২০ মিনিট পর তুলে নেবেন।

৬. টমেটোর রস মুখে লাগাতে পারেন। তুলোর মধ্যে রসটা নিয়ে মুখে লাগাবেন। এতে রোদে পোড়া ভাবটা কাটবে।

৭. ত্বকে সোনালী আভা আনতে মসুর ডাল ও কাঁচা হলুদ বাটা একত্রে বেটে লাগাবেন। ত্বকের মলিনতা কমাতে, রোদের পোড়াটে ভাব দূর করতে নিয়মগুলো মেনে চললে আপনি উপকৃত হবেন।

যাপিত ডেস্ক

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৪

১৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: