কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বীরশ্রেষ্ঠ শহীদ জাহাঙ্গীরের মৃত্যুবার্ষিকী পালিত

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ রবিবার বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহীউদ্দীন জাহাঙ্গীরের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদ ও স্থানীয় প্রশাসন দিনভর বিভিন্ন কর্মসূচী গ্রহণ করে। সকালে চাঁপাইনবাবগঞ্জ শহরের রেহাইচরে মহীউদ্দীন জাহাঙ্গীরের শহীদ হওয়ার স্থানে নির্মিত স্মৃতিস্তম্ভে সকালে জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ ও বিভিন্ন সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে।

এছাড়াও জেলার শিবগঞ্জ উপজেলার সোনামসজিদ চত্বরে শহীদের মাজারে পুস্পস্তবক অর্পণ, কোরানখানি, মিলাদ মাহফিল, দোয়া, আলোচনা সভা ও দুস্থদের মধ্যে খাদ্য বিতরণ করা হয়। বর্ডারগার্ড বাংলাদেশ পৃথক কর্মসূচীর মাধ্যমে দিনটি পালন করে।

১৯৭১ সালের এই দিনে মহান মুক্তিযুদ্ধের অন্যতম মহানায়ক বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহীউদ্দীন জাহাঙ্গীর যুদ্ধরত অবস্থায় শহীদ হয়েছিলেন।

স্থানীয় মুক্তিযোদ্ধারা জানান, বিজয়ের মাত্র দুই দিন আগে ১৪ ডিসেম্বর একাত্তরের এই দিনে ক্যাপ্টেন মহীউদ্দীন জাহাঙ্গীর মুক্তিযুদ্ধে ক্রমাগত সফলতায় মরিয়া হয়ে উঠেছিলেন মাতৃভূমিকে মুক্ত করতে। বরিশালের টগবগে তরুণ সামরিক অফিসার জাহাঙ্গীর মাতৃভূমিকে শত্রুমুক্ত করতে ছিলেন দৃঢ়প্রতিজ্ঞ। ১৪ ডিসেম্বর সম্মুখযুদ্ধে তিনি শহীদ হয়েছিলেন চাঁপাইনবাবগঞ্জ শহরের রেহাইচরে। তিনি ছিলেন ৭নং সেক্টরের মোহদীপুর সাবসেক্টর কমান্ডার। ওই সময় ৭ নং সেক্টরের কমান্ডার ছিলেন লে. কর্নেল কাজী নুরুজ্জামান। ১৯৭১ সালের ১০ ডিসেম্বর শিবগঞ্জ ডাকবাংলোয় যুদ্ধের সর্বশেষ পরিস্থিতি নিয়ে চাঁপাইনবাবগঞ্জ সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ, কর্নেল কাজী নুরুজ্জামান, ক্যাপ্টেন জাহাঙ্গীরসহ অন্যান্য সেনা কর্মকর্তা এক সভায় মিলিত হয়। সে সভায় চাঁপাইনবাবগঞ্জ শহর দখলের রণনীতি প্রস্তুত করা হয়। সেই পরিকল্পনা অনুযায়ী ১৩ ডিসেম্বর দিবাগত রাতে ক্যাপ্টেন জাহাঙ্গীর তাঁর বাহিনী নিয়ে কয়েকটি নৌকায় করে মহনন্দা নদী পার হয়ে শহরের রেহাইচরে অবস্থান নেন। মহানন্দা নদীর দক্ষিণ পাশে বর্তমান সেতুর প্রান্তসীমায় ছিল পাকিস্তান সেনাদের ঘাঁটি। সেখানে সম্মুখ যুদ্ধে পরদিন ১৪ ডিসেম্বর মাথায় গুলিবিদ্ধ হয়ে ক্যাপ্টেন মহীউদ্দীন জাহাঙ্গীর শহীদ হন। ১৫ ডিসেম্বর সোনামসজিদ চত্বরে মুক্তিযুদ্ধের আরেক বীরযোদ্ধা শহীদ মেজর নাজমুল হকের কবরের পাশে তাঁকে দাফন করা হয়।

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৪

১৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: