হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

স্বাভাবিক খেলার চেষ্টা করেছি ॥ কোহলি

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ শেষদিনে ৩৬৪ রানের বিশাল টার্গেট। এ্যাডেলেইড টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দারুণ প্রতিদ্বন্দ্বিতা করে সমানে-সমানে লড়াই করেছে সফরকারী ভারত। কিন্তু শেষদিনে বিশাল লক্ষ্যের পেছনে তাড়া করতে গিয়েই দারুণ এক টেস্টে পরাজয় স্বীকার করেছে ভারতীয় দল এমন সমালোচনাই হচ্ছে এখন। ড্রয়ের উদ্দেশ্য নিয়ে খেললে হয় তো সেই লক্ষ্যটা অর্জিত হতো। কিন্তু ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি দাবি করেছেন ড্রয়ের লক্ষ্যে খেলার কোন কারণই ছিল না। টেস্ট অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই দারুণ এক উপভোগ্য ম্যাচ উপহার দিয়েছেন কোহলি এতে কারও সন্দেহ নেই। আর ব্যাটসম্যান কোহলিরও দারুণ প্রত্যাবর্তন হয়েছে এ্যাডেলেইডে অনুষ্ঠিত প্রথম টেস্টে। ফেব্রুয়ারির পর আবার শতক হাঁকিয়েছেন তিনি। সেটাও আবার টানা দুই ইনিংসে। তাঁর এমন নৈপুণ্যের ম্যাচেও ৪৮ রানের পরাজয়টা দলগতভাবে বরং অনুপ্রেরণার বলে মনে করছেন কোহলি। টার্গেট বড় হলেও জয়ের পথে দারুণভাবে এগিয়ে যাচ্ছিল ভারতীয় দল। তবে ৯৯ রান করে মুরালি বিজয় আউট হয়ে ফিরে যাওয়ার পর কোহলিকে সঙ্গ দেয়ার মতো উপযুক্ত কাউকে উইকেটে দেখা যায়নি। শেষ ৭৩ রানে ৮ উইকেট হারাতে হয়েছে। যার ফলে এমন পরাজয়। অধিনায়ক হিসেবে প্রথম শতক হাঁকিয়ে দারুণ তুষ্ট কোহলি বলেন, ‘আমি নিজের পারফর্মেন্স নিয়ে আসলে কিছু বলতে পারি না এই মুহূর্তে। কিন্তু আমি খুব গর্বিত যেভাবে দলের সবাই খেলেছে। যে পাঁচদিন আমরা খেলেছি আমার মনে হয় আমাদের মধ্যে ঠিক মনোভাবটাই ছিল। ম্যাচের শেষ ঘণ্টা পর্যন্ত খেলে ম্যাচ শেষ করাটা সত্যিই ইতিবাচক। স্বাগতিক অস্ট্রেলিয়াকেও লড়তে হয়েছে জয় পাওয়ার জন্য। একেবারে ফ্ল্যাট উইকেটে আমরা যে মনোভাব নিয়ে খেলেছি সেটাতে গর্ব করার অনেক কিছুই আছে। সবাই তাঁদের নিজস্ব খেলাটা উপহার দিতে পেরেছে। যে কোন ম্যাচে সবার ব্যক্তিগত নৈপুণ্য অবশ্যই ভিন্নতর একটা বিষয়। আমার ব্যক্তিগত পারফর্মেন্সেও ম্যাচ হারাতে হয়েছে, অনেক ভাল হতো যদি আমরা ম্যাচ জিততাম। কিন্তু ব্যক্তিগত নৈপুণ্যে যারা উজ্জ্বল ছিল তাঁদের জন্য অবশ্যই গর্বিত হওয়া উচিত।’ ম্যাচের চতুর্থ দিনশেষেই দারুণ অবস্থানে চলে গিয়েছিল অস্ট্রেলিয়া। আর নিশ্চিতভাবেই সেদিন দলের সঙ্গে করণীয় প্রসঙ্গে কথা বলেছিলেন। এ বিষয়ে সাবেক ক্রিকেটার রাহুল দ্রাবিড়ের প্রশ্নের উত্তরে কোহলি বলেন, ‘আমি খেলোয়াড়দের কক্ষে রাতে গিয়ে শুধু বলেছি যা ঘটার তা ঘটে গেছে। আমরা অবশ্যই জেতার জন্য নামব। সে জন্য যাই হোক না কেন। আর সেটাই একমাত্র উপায় প্রতিপক্ষকে চাপে রাখার যখন এত বড় একটি টার্গেট সামনে থাকে। আমার মনে হয় ড্রয়ের জন্য খেলার কোন কারণই ছিল না। নিজেদের দক্ষতা ও সামর্থ্য অনুসারে সবার খেলা উচিত। সে জন্য তাঁরা কেমন বোলিং করল সেদিকে তাকানোর কোন কারণ নেই। এসব কথাই আমরা বলেছি এবং সবাই বেশ ভালভাবেই তা করে দেখিয়েছে।’

ঢাকা মহানগরী টেবিল টেনিস

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের ব্যবস্থাপনায় এবং অগ্রণী ব্যাংক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় অগ্রণী ব্যাংক ঢাকা মহানগরী টেবিল টেনিস লীগ ২০১৩-১৪ গত ৯ ডিসেম্বর শুরু হয়েছে। ম্যাচগুলো পল্টনে অবস্থিত শহীদ তাজউদ্দীন আহমদ ইনডোর স্টেডিয়ামে ২৫ ডিসেম্বর পর্যন্ত চলবে। রবিবার প্রথম বিভাগের খেলা অনুষ্ঠিত হয়। বিভিন্ন ম্যাচে বান্টি স্পোর্টিং ক্লাব প্রমিজিং জুনিয়র্সকে, ব্রাদার্স ইউনিয়ন ঢাকা সাউথইস্ট টিটি ক্লাবকে, জাহাঙ্গীর বিল্ডার্স তাজ টিটি একাডেমিকে, টিটি একাডেমি মনসুর স্পোর্টিং ক্লাবকে, বিজয় টিটি একাডেমি সিনথিয়া এসসিকে, একতা শ্রীপুর সমিতি লালবাগ টিটি একাডেমিকে এবং বয়েজ ক্লাব মোহাম্মদপুর ক্লাবকে সরাসরি ৩-০ সেটে পরাজিত করে। দিনের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে আর্মেনিয়ান টিটি ক্লাব ৩-২ সেটে হারিয়ে দেয় কম্বাইন্ড স্পোর্টিং ক্লাবকে।

মাদারীপুর জেলা প্রশাসক

গোল্ড কাপ ফুটবল

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর ॥ ১৮ ডিসেম্বর জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় মাদারীপুর আচমত আলী খান স্টেডিয়ামে জেলা প্রশাসক গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট শুরু হচ্ছে। খেলার উদ্বোধন করবেন ঢাকা বিভাগীয় কমিশনার মোঃ জিল্লুার রহমান। এ উপলক্ষে শনিবার সন্ধ্যায় ক্রীড়া সংস্থায় সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। আয়োজকরা জানান, এরই মধ্যে সব আয়োজন সম্পন্ন করা হয়েছে। খেলায় মাদারীপুর, গোপালগঞ্জ, শরীয়তপুর, বরিশাল, বরগুনা, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ ও রাজবাড়ী জেলা দল অংশগ্রহণ করবে।

২৭ ডিসেম্বর ফাইনাল খেলা শেষে পুরস্কার বিতরণ করবেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান। বিশিষ্ট ধারাভাষ্যকার জাফরউল্লাহ শরাফত খেলার ধারাবিবরণ করবেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক জিএসএম জাফরউল্লাহ, অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট বাবর আলী মীর, ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এ্যাডভোকেট ওবায়দুর রহমান খান (কালু), ফুটবল এ্যাসোসিয়েশনের সম্পাদক গোলাম কবীরসহ সংস্থার কর্মকর্তারা।

মহিলা দাবা

অপরাজিত চ্যাম্পিয়ন সামিহা

স্পোর্টস রিপোর্টার ॥ গোল্ডেন স্পোর্টিং ক্লাবের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ মহিলা দাবা সমিতির আয়োজনে মহিলা র‌্যাপিড রেটিং দাবা প্রতিযোগিতায় বেসিক ব্যাংকের সামিহা শারমীন সিম্মি অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন। তিনি ৫ খেলায় সাড়ে ৪ পয়েন্ট নিয়ে শিরোপা জয় করেন। শনিবার দিনব্যাপী আয়োজিত এ প্রতিযোগিতা শেষ রাউন্ডে সামিহা আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদকে পরাজিত করেন। ৪ পয়েন্ট করে অর্জন করেন চার খেলোয়াড়। টাইব্রেকিং পদ্ধতিতে রানারআপ হন রানী হামিদ, তৃতীয় মাহমুদা হক চৌধুরী মলি, চতুর্থ কিশোয়ারা সাজরীন ইভানা ও মহিলা ফিদেমাস্টার জাকিয়া সুলতানা পঞ্চম স্থান লাভ করেন। এমএসটি ঝর্ণা বেগম সেরা আনরেটেড খেলোয়াড় এবং জান্নাতুল ফেরদৌস সেরা বালিকা খেলোয়াড়ের পুরস্কার লাভ করেন। বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি সৈয়দ শাহাব উদ্দিন শামীম ও সাধারণ সম্পাদক গাজী সাইফুল তারেক বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। নগদ অর্থ পুরস্কার দেয়া হয় বিজয়ীদের। এবার ২৫ জন অংশ নেন এ প্রতিযোগিতায় যার মধ্যে ২২ জনই রেটিং প্রাপ্ত খেলোয়াড় ছিলেন।

ঢাকায় নেগ্রে

স্পোর্টস রিপোর্টার ॥ ইন্টারন্যাশনাল হকি ফেডারেশনের (আইএইচএফ) লিওনার্দো নেগ্রে গতকাল রবিবার ৪ দিনের সফরে ঢাকায় এসেছেন। ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি, অলিম্পিক কাউন্সিল অব এশিয়া, ইন্টারন্যাশনাল হকি ফেডারেশনের যৌথ উদ্যোগে বাংলাদেশে টার্ফ স্থাপিত হবে। আর এ টার্ফ স্থাপনের কাজের উদ্বোধন করবেন নেগ্রে। আগামী বুধবার দুপুরে অলিম্পিক ভবনে বিওএ মহাসচিব শাহেদ রেজার সঙ্গে নেগ্রের বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে বাংলাদেশে হকি উন্নয়নের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

মহিলা ক্রীড়া সংস্থার ক্যাম্প

বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় সোমবার থেকে তিন সপ্তাহব্যাপী মহিলাদের জন্য প্রথমবারের মতো আবাসিক নেটবল প্রশিক্ষণ ক্যাম্প এবং ভলিবল প্রশিক্ষণ ক্যাম্প ধানম-িস্থ সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সে শুরু হবে। প্রশিক্ষণ ক্যাম্পে বিভিন্ন জেলা থেকে প্রায় ৫০ প্রশিক্ষর্ণাথী অংশগ্রহণ করবে। বিকেল ৩টায় বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থার সভানেত্রী রাফিয়া আখতার ডলি ক্যাম্প উদ্বোধন করবেন-বিজ্ঞপ্তি

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৪

১৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: