কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নেতৃত্বে হ্যাডিনকে চান ক্লার্ক

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ এ্যাডিলেড টেস্ট একই সঙ্গে অস্ট্রেলিয়ানদের জন্য আনন্দ ও বেদনার। অকালপ্রয়াত ফিলিপ হিউজেসের জন্য জিততে চেয়েছিল স্বাগতিকরা, সেটি হয়েছে। নাটকীয়তায় ভরা প্রথম ম্যাচে মোড়ল ভারতকে ৪৮ রানে হারিয়ে চার টেস্টের সিরিজে ১-০তে এগিয়ে গেছে অসিরা। তবে একই সঙ্গে তারা হারিয়েছে নিয়মিত অধিনায়ক মাইকেল ক্লার্ককে। পঞ্চম ও শেষ দিনে হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে মাঠ ছাড়েন, এরপর জানা যায় পরিস্থিতি এতটা খারাপ সিরিজের বাকি তিন টেস্ট তো বটেই, এমন কি বিশ্বকাপেও তার খেলা নিয়ে রয়েছে সংশয়! সংবাদ মাধ্যমকে সেই ইঙ্গিত দিয়ে অধিনায়ক হিসেবে উইকেটরক্ষক ব্র্যাড হ্যাডিনকে সমর্থন দিয়েছেন ক্লার্ক নিজেও। ওদিকে ১২ উইকেট নিয়ে জয়ের নায়ক স্পিনার নাথান লিয়নের প্রসংশায় মেতেছে দেশটির মিডিয়া।

হ্যামস্ট্রিং ইনজুরিটা ক্লার্ককে অনেকদিন ধরে ভোগাচ্ছে। আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে গত সিরিজের সব ম্যাচে খেলতে পারেননি। এখানে ফিরেছিলেন দীর্ঘ বিরতি দিয়ে। মাঠে নেমেছিলেন ভ্রাতৃতুল্য হিউজেসের জন্য। প্রথম ইনিংসে ৬৩ রান করার পর হঠাৎই চোট প্রকট হয়ে উঠলে ‘রিটায়ার্ট হার্ট’ হয়ে মাঠ ছাড়তে বাধ্য হন। ব্যথানাশক ইনজেকশন নিয়ে ফিরে গড়েন ইতিহাস, খেলেন ১২৮ রানের দুর্দান্ত ইনিংস। ‘রিটায়ার্ড হার্ট’ থেকে ফিরে সেঞ্চুরি হাঁকানো প্রথম অস্ট্রেলিয়া অধিনায়ক হয়ে স্থাপন করেন অনন্য দৃষ্টান্ত। ছিলেন পঞ্চম দিনেও, ফিল্ডিংয়ের সময় ফের ব্যথা অনুভব করলে কুঁজো হয়ে মাঠ ছাড়েন নিয়মিত সেনাপতি। তার পরিবর্তে এখন চলতি সিরিজে অধিনায়ক হওয়ার সম্ভাবনা রয়েছে হ্যাডিনের। ক্লার্ক নিজে সমর্থন দেয়ায় সেই সম্ভাবনা আরও প্রবল হয়েছে। চোটে-চোটে জর্জরিত ক্লার্ক বলেছিলেন, সিরিজ তো বটেই, হয়ত তাঁর ক্যারিয়ারটাই শেষ হয়ে গেছে। যদিও কোচ ড্যারেল লেহম্যান সেটি মানতে নারাজ।

আপাতত তাই সিরিজের বাকি তিন ম্যাচ নিয়েই ভাবছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ক্লার্ক নিজে বলেছেন, তার পরিবর্তে দায়িত্বটা দেয়া উচিত হ্যাডিনকে। ‘দলের অন্য খেলোয়াড়রা তাকে সব ধরনের সহায়তা দেবে এবং সাহায্য নিয়েই হ্যাডিন সিরিজের বাকি টেস্টগুলোতে সঠিক নেতৃত্ব দেবে।’ পাকিস্তান সিরিজেই নির্বাচকরা এটি ভেবে রেখেছিলেন, ক্লার্কের কথায় তা পরিষ্কার হলো। ব্যতিক্রম কিছু না ঘটলে সিরিজে নেতৃত্ব দেবেন ৩৭ বছর বয়সী হ্যাডিনই। অভিজ্ঞ সতীর্থ সম্পর্কে তিনি আরও যোগ করেন, ‘আমার মনে হয় হ্যাডিনের পারফর্মেন্স দুর্দান্ত। সে এ্যাডিলেডেও উইকেটের পেছনে দারুণ করছে। ওর ওপর আমার অগাধ বিশ্বাস আছে। এই সাফল্য সে বাকি ম্যাচগুলোতেও নিয়ে যেতে পারবে।’ আর কোচ লেহম্যান বলেন, ‘আমি জানি ক্লার্ক ফাইটার ক্রিকেটার, যে কোন পরিস্থিতি জয় করে ফেরার সামর্থ্য রয়েছে ওর। আশা করছি বিশ্বকাপে ওর দুর্দান্ত সার্ভিস পাব।’ অধিনায়ক হিসেবে এখনও হ্যাডিনের নাম নিশ্চিত না করলেও, দ্বিতীয় টেস্টে ক্লার্কের পরিবর্তে শন মার্শকে খেলানো হবে বলে সিএ-থেকে জানানো হয়েছে।

ওদিকে প্রথম টেস্টে টানা দুই ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়েছেন ডেভিড ওয়ার্নার, ব্যথানাশক ইনজেকশন দিয়েও সেঞ্চুরি করেছেন ক্লার্ক, কিন্তু পঞ্চম দিনের ম্যাজিক্যাল স্পেলসহ ১২/২৮৬ উইকেট নিয়ে এ্যাডিলেড জয়ের নায়ক নাথান লিয়নে মুগ্ধ স্বাগতিকরা। বিশেষ করে স্পিনের বিপক্ষে যে ভারতীয়দের সাফল্য প্রমাণিত, সেখানে অবিশ্বাস্য বোলিং কেরছেন তিনি। প্রথম ইনিংসে ১৩৪ রানে ৫ ও দ্বিতীয় ইনিংসে ১৫২ রানে ৭ উইকেট নিয়ে বিরাট কোহলিদের ব্যাটিংয়ের মেরুদ- ভেঙ্গে দেন ২৭ বছর বয়সী ডানহাতি অফস্পিনার। ভারতের বিপক্ষে কোন অস্ট্রেলিয়ানের এটি সেরা বোলিংয়ের নতুন রেকর্ড, আগেরটি ছিল জেসন ক্রেজার ১২/৩৫৮, ২০০৮ সালে নাগপুরে। মিডিয়ায় বলা হয়েছে, গ্রেট শেন ওয়ার্নের পর ১৩ স্পিনার দিয়ে চেষ্টা করা হয়েছে, অবশেষে লিয়ন প্রমাণ করেছে সে অস্ট্রেলিয়ার স্পিনের ব্যাটন বইতে সক্ষম!

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৪

১৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: