আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আপাতত এমআরপি ছাড়াই হজ নিবন্ধনের সুযোগ

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ আপাতত এমআরপি ছাড়াই হজ নিবন্ধনে যন্ত্রে পাঠযোগ্য (মেশিন রিডেবল) পাসপোর্ট সাময়িকভাবে অনলাইনে নিবন্ধনের সুযোগ দিয়েছে সরকার। তবে সৌদিতে চূড়ান্ত তালিকা জমা দেয়ার সময় অবশ্যই এমআরপি প্রয়োজন হবে।

রবিবার মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে ধর্মমন্ত্রী মতিউর রহমান জানান, ২০১৫ সালে হজে যেতে আগ্রহীরা আপাতত এমআরপি ছাড়াই অনলাইনে নিবন্ধন করতে পারবেন। তবে হজে যেতে হলে অবশ্যই তাদের এমআরপি করতে হবে। চূড়ান্ত তালিকার সময় এমআরপি নম্বরসহ জমা দিতে হবে। সৌদি সরকার অনলাইনে নিবন্ধনের পাশাপশি এমআরপি বাধ্যতামূলক করেছে জানিয়ে মতিউর রহমান বলেন, সাময়িকভাবে এমআরপি ছাড়াও অনলাইনে নিবন্ধন করা যাবে। সেক্ষেত্রে এমআরপির নম্বরের ঘরে ‘প্রক্রিয়াধীন’ অপশনটি নির্বাচন করতে হবে। মন্ত্রী বলেন, সৌদি সরকার হজ ব্যবস্থাপনাকে অনলাইনের আওতায় নিয়ে আসায় বাংলাদেশেও হজ কার্যক্রম এগিয়ে আনা হয়েছে। হজে যেতে আগ্রহীদের জন্য এবারও মন্ত্রিসভায় দুই ধরনের প্যাকেজ অনুমোদন দেয়া হয়েছে বলে মন্ত্রী জানিয়েছেন। প্রথম প্যাকেজের আওতায় হজে যেতে খরচ হবে তিন লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা। আর দ্বিতীয় প্যাকেজে খরচ পড়বে দুই লাখ ৯৬ হাজার ২০৬ টাকা। এর বাইরে কোরবানির খরচ আলাদা যোগ হবে।

সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনা মিলিয়ে ২০১৫ সালে মোট এক লাখ এক হাজার ৭৫৮ বাংলাদেশী হজে যেতে পারবেন বলে মন্ত্রী জানিয়েছেন। তিনি বলেন, দুই প্যাকেজের আওতায় সরকারী ব্যবস্থাপনায় ১০ হাজার জন হজে যাবেন। কোরবানির খরচ হিসেবে প্রত্যেকে বাড়তি ৫শ’ সৌদি রিয়াল এবং ব্যক্তিগতভাবে সর্বোচ্চ এক হাজার ডলার সঙ্গে নিতে পারবেন।

হজে যাওয়ার জন্য আগামী ২১ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত অনলাইনে নিবন্ধন করা যাবে। তবে ১৫ ডিসেম্বর থেকেই নিবন্ধনের জন্য টাকা জমা নেয়া হবে। নিবন্ধনের সময় অন্তত এক লাখ ৫১ হাজার ৬৯০ টাকা জমা দিতে হবে। বাকি টাকা পরিশোধের জন্য সময় পাওয়া যাবে ১০ জুন পর্যন্ত। বেসরকারি ব্যবস্থাপনায় কোনো হজযাত্রীর কাছ থেকে দুই লাখ ৯৬ হাজার ২০৬ টাকার কম নেয়া যাবে না।

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৪

১৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: