কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ষাঁড়, ছাগল ও মোরগের লড়াই কেন বন্ধ নয় ॥ রুল

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ সুনামগঞ্জের ছাতকে ষাঁড়ের লড়াই, মোরগের লড়াই, ছাগলের লড়াই খেলার নামে প্রাণী নির্যাতন এবং কুকুর নিধনের ওপর আট সপ্তাহের নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে সারাদেশে খেলার নামে প্রাণী নির্যাতন এবং কুকুর নিধন বন্ধের নির্দেশ কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। রবিবার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোঃ জাহাঙ্গীর হোসেন সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ জনস্বার্থে দায়ের করা এক রিটের শুনানি নিয়ে এ আদেশ দেন। আদেশে আগামী চার সপ্তাহের মধ্যে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহপরিদর্শক (আইজি), ঢাকার জেলা প্রশাসক, সুনামগঞ্জের পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট আটজনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। অন্যদিকে নিম্ন আদালতের বিচারকদের বেতন-ভাতা বাড়ানোর বিষয়ে পে-কমিশন গঠন ও অবসরের বয়সসীমা ৬২ করার বিষয়ে শুনানির দিন ফের ১৪ জানুয়ারি নির্ধারণ করেছেন সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। এছাড়া নরসিংদী চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্র্রিজের নির্বাচন আগামী তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

খেলার নামে ষাঁড়, ছাগল ও মোরগে লড়াই এবং কুকুর নিধনের মতো নিষ্ঠুর পশু নির্যাতনের বৈধতা চ্যালেঞ্জ করে অভয়ারণ্য বাংলাদেশ এনিম্যাল ওয়েলফেয়ার সোসাইটি নামের একটি সংগঠনের পক্ষে ব্যারিস্টার নাদিয়া চৌধুরী হাইকোর্টে এ রিট আবেদনটি দায়ের করেন। আদালতে আবেদনের পক্ষে তিনি নিজেই শুনানি করেন এবং রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী এ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ^াস।

আদেশের পর নাদিয়া চৌধুরী সাংবাদিকদের বলেন, খেলার নামে নিষ্ঠুর পশু নির্যাতন ও নিধন আইন অনুসারে একটি অপরাধ। অথচ প্রকাশ্যে এই অপরাধ গ্রামেগঞ্জে অহরহ ঘটছে। প্রশাসন এ বিষয়ে উল্লেখযোগ্য কোন ভূমিকা নিচ্ছে না। তাই বিষয়টি চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিটটি দায়ের করা হয়। আদালত শুনানি শেষে সুনামগঞ্জের ছাতকে এ ধরনের খেলার ওপর রুলসহ আট সপ্তাহের নিষেধাজ্ঞা দিয়েছেন।

বিচারকদের পে-কমিশনের বিষয়ে ফের শুনানি ১৪ জানুয়ারি ॥ নিম্ন আদালতের বিচারকদের বেতন-ভাতা বাড়ানোর বিষয়ে পে-কমিশন গঠন ও অবসরের বয়সসীমা ৬২ করার বিষয়ে শুনানির দিন ফের ১৪ জানুয়ারি নির্ধারণ করেছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। প্রধান বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন আপীল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ রবিবার শুনানির এই দিন নির্ধারণ করে।

শুনানিতে এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতে বলেন, বিচারকদের অবসরের বয়সসীমা বাড়ানোর বিষয়টি ইতোমধ্যে প্রধানমমন্ত্রী অনুমোদন করেছেন। কিছু সমস্যার কারণে গেজেট প্রকাশের বিষয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণে বিলম্ব হচ্ছে। শীঘ্রই এ সমস্যা কেটে যাবে। এ পর্যায়ে আদালত ১৪ জানুয়ারি পরবর্তী শুনানির দিন নির্ধারণ করে।

১৯৯৯ সালের ২ ডিসেম্বর আপীল বিভাগ বিচারকদের বেতন-ভাতাসহ অন্যান্য বিষয়ে এক রায়ে সরকারকে প্রতি ১২ দফা নির্দেশনা জারি করেন। ওই রায় অনুসারে গঠিত প্রথম পে-কমিশন ২০০৯ সালের ২ জুন বিচারকদের জন্য বেতন ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা সংক্রান্ত সুপারিশ করেন। এতে নিম্ন আদালতের বিচারকদের বয়সসীমা ৬২ করার বিষয়েও পে-কমিশন সুপারিশ করে। ওই সুপারিশ বাস্তবায়নে ২০১২ সালের ১ অক্টোবর সরকারকে নির্দেশ দেন আপীল বিভাগ। এরপর আদালতের দেয়া কয়েক দফা নির্দেশনার পর ওই সুপারিশ বাস্তবায়নের বিষয়ে কাজ শুরু করছে আইন মন্ত্রণালয়।

নরসিংদী চেম্বারের নির্বাচন স্থগিত ॥ নরসিংদী চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্র্রিজের নির্বাচন আগামী তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। রবিবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মোঃ খসরুজ্জামান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আগামী ২৪ ডিসেম্বর ওই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। তাকে সহযোগিতা করেন এ্যাডভোকেট মাসুদ রানা। আদেশের পর মাসুদ রানা বলেন, প্রার্থীদের মধ্যে কয়েকজন একাধারে এফবিসিসিআই ও নরসিংদী চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্র্রিজের ভোটার। অথচ বাণিজ্য সংগঠন বিধিমালা, ১৯৯৪ এর ৫ঘ ধারায় বলা আছে, কোনো সদস্য একইসঙ্গে দুই জায়গায় ভোটার হতে পারবে না। তাই তাদের প্রার্থিতা বাতিলের আবেদন করা হয়। নির্বাচন কমিশন শুনানি নিয়ে তাদের প্রার্থিতা বাতিলও ঘোষণা করেন। কিন্তু পরে আপীল বোর্ডে নতুন করে মোমেন সরকারসহ তিনজনকে বৈধ প্রার্থী হিসেবে ঘোষণা করেন। এরপর আপীল বোর্ডের ওই আদেশ চ্যালেঞ্জ করে ওই নির্বাচনের একজন প্রার্থী রাশিদুল হাসান রিন্টু নামে অপর দুই প্রার্থী নিজাম উদ্দিন ভূইয়া ও আব্দুল মোমেন মোল্লার প্রার্থিতা বাতিলের বিষয়ে হাইকোর্টে আবেদন করেন। ওই আবেদনে শুনানি নিয়ে রবিবার আদালত নির্বাচন স্থগিতের আদেশ দেন। পাশাপাশি রুলও জারি করেছেন আদালত।

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৪

১৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: