মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দক্ষ জনশক্তি গড়ে তোলার কর্মসূচীতে সুফলও আসছে

প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ দেশে দক্ষ জনশক্তি গড়ে তোলার জন্য সরকার বিভিন্ন ধরনের কর্মসূচী বাস্তবায়ন করে যাচ্ছে। এটা শুধু কারখানা শ্রমিকের ক্ষেত্রে করা হচ্ছে না, তথ্য প্রযুক্তিসহ নির্মাণ শিল্পের শ্রমিকদেরও প্রশিক্ষণ চালু করা হয়েছে। ইতোমধ্যে এর সুফল আসতে শুরু করেছে। দেশে এখন দক্ষ জনশক্তি তৈরির ফলে গার্মেন্টস সেক্টরে রফতানি আয় হচ্ছে শত করা ৮০ ভাগ। অতীতে এই আয় অনেক ছিল। গত ৩০ বছরে কম বেশি দেশে দক্ষ কর্মী তৈরি হয়েছে বলেই আজ বিশ্ব বাজারে কর্মীদের কদর বেড়েছে। প্রায় এক কোটি জনশক্তি এখন বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছেন। আমাদের যুব সমাজের মেধা আছে। তারা যে কোন বিষয়ে দ্রুত দক্ষ হয়ে গড়ে উঠতে পারেন। শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ব্রিটিশ কাউন্সিল আযোজিত তিন দিনের ‘শিল্প কারখানা নির্ভর দক্ষতা উন্নয়নের রূপ রেখা’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে শ্রম প্রতিমন্ত্রী মজিবুল হক চুন্ন এ কথা বলেন।

সেমিনারে শ্রম সচিব মিখাইল শিপার ও ব্রিটিশ হাই কমিশনার রবার্ট গিফসন বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

সেমিনারে প্রতিমন্ত্রী বলেন, দেশে শতকরা ৫০ ভাগের বেশি দক্ষ শ্রমিক রয়েছে। আর এর ২৫ ভাগই হচ্ছে ২৫ বছরের মধ্যে। আর ২৫ বছর থেকে ৫৪ বছরের মধ্যে শ্রমিক রযেছে ৩৯ ভাগ। বিভিন্ন দেশে আমাদের দক্ষ শ্রমিকরাই কাজ করছেন। যারা আধা দক্ষ শ্রমিক হিসাবে যাচ্ছেন তারাও অল্পদিনের মধ্যে দক্ষ হয়ে গড়ে উঠছেন। বিদেশে বিভিন্ন সেক্টরে যে সব শ্রমিক কাজ করছেন-তারা স্ব স্ব ক্ষেত্রে ভাল করছে। এ কারণে বিভিন্ন দেশে আমাদের শ্রমিকরা বছরের পর বছর কাজ করতে পারছেন। ফলে দেশের অর্থনৈতিক ভিতও শক্ত হচ্ছে। দক্ষ শ্রমিকদের কর্মসংস্থান সৃস্টিতে দিন দিন সুযোগ বাড়ছেই। এ ছাড়া আমাদের সরকার দক্ষ শ্রমিক গড়ে তুলতে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ ব্যবস্থা চালু করেছে। প্রশিক্ষণ নিয়ে তারা দক্ষ হয়ে কর্মসংস্থান করে নিতে পারছেন। এটা আরও বাড়ানো হবে। যাতে দেশের মানুষ সম্পদে পরিনত হয়।

সেমিনারে ব্রিটিশ হাই কমিশনার বলেন, বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে ব্রিটিশ সরকারের সহযোগিতার হাত রয়েছে। ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে আমরা প্রশিক্ষণ ও সচেতনামূলক কাজ করা হচ্ছে। বিশেষ করে শ্রম ও শিক্ষার ওপর ব্রিটিশ কাউন্সিল বেশি কাজ করছে। ব্রিটিশ কাউন্সিল আয়োজিত তিন দিনের কর্মসূচীর সফলতা কামনা করেন তিনি।

প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৪

১৪/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: