মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

মুক্তিযোদ্ধা সুফী সম্রাট দেওয়ানবাগীর জন্মবার্ষিকী আজ

প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৪

আজ ১৪ ডিসেম্বর মহান সংস্কারক, বীর মুক্তিযোদ্ধা সুফী সম্রাট হযরত সৈয়দ মাহবুব-এ-খোদা দেওয়ানবাগীর (মাদ্দাজিহুল আলী) ৬৫তম জন্মবার্ষিকী।

১৯৪৯ সালে তিনি ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ থানাধীন বাহাদুরপুর গ্রামের সৈয়দ বংশের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পূর্বপুরুষগণ ইসলাম প্রচারের উদ্দেশ্যে সুদূর আরবের মদীনা থেকে কাতার এবং কাতার থেকে বাংলাদেশে আগমন করেন।

দিবসটি উদযাপন উপলক্ষে দেশের বিভিন্ন জেলায় অবস্থিত দেওয়ানবাগ শরীফের আঞ্চলিক দরবার শরীফ, খানকায়ে মাহবুবীয়া, আশেকে রাসুল পরিষদসহ বিভিন্ন সংগঠন এবং বিদেশে অবস্থিত বিশ্ব আশেকে রাসুল সংস্থার শাখাগুলো সেমিনার, আলোচনা অনুষ্ঠান, মিলাদ মাহফিল ও কাঙ্গালী ভোজসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। এছাড়া ব্যক্তিগত পর্যায়ে আশেকে রাসুলেরা দিবসটি ব্যাপক উৎসাহ-উদ্দীপনা এবং ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে উদযাপন করবে।

কেন্দ্রীয়ভাবে আগামী ১৬ ডিসেম্বর মঙ্গলবার রাজধানী ঢাকার মতিঝিলের আরামবাগের বাবে রহমত, দেওয়ানবাগ দরবার শরীফে সকাল ১০টায় বিশেষ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। -বিজ্ঞপ্তি

ল্যাপারোস্কোপিক সার্জারি বিষয়ক সেমিনার

স্টাফ রিপোর্টার ॥ অত্যাধুনিক ল্যাপারোস্কোপিক সার্জারিতে ব্যাপক সফলতা দেখাচ্ছেন বাংলাদেশের সার্জনরা। গত কয়েক বছর ধরে দেশের সীমিতসংখ্যক হাসপাতালে ল্যাপারোস্কোপিক সার্জারি (পেট না কেটে যে অপারেশন) করা হচ্ছে। রোগীদের এখন আর বাইরে গিয়ে বিপুল অর্থ ব্যয় করে এ অপারেশন করাতে হয় না। এতে সময় ও অর্থ ব্যয় এবং দুর্ভোগ থেকে রেহাই পাচ্ছেন বাংলাদেশের রোগীরা। খুব কম সময় (৬ থেকে ১৮ ঘণ্টা) হাসপাতালে থাকতে হয় বলে থাকা বাবদ খরচ বেশ কম। সাধারণ অস্ত্রোপচারের তুলনায় এ খরচ ৭০ থেকে ৮০ ভাগ কম হয়ে থাকে। এছাড়া এ অপারেশনের পর অতিসামান্য এবং কম সময়ের জন্য ওষুধ সেবন করতে হয়। রোগী দ্রুত বাড়ি ফিরে যেতে পারেন বলে অন্যান্য আবাসিক খরচও অনেক কম লাগে।

শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডাঃ মিলন হলে সোসাইটি অব ল্যাপারোস্কোপিক সার্জনস অব বাংলাদেশ (এসএলএসবি)-এর ৭ম আন্তর্জাতিক কংগ্রেসের প্রি-কংগ্রেস লাইভ ওয়ার্কশপের উদ্বোধনী অধিবেশনে বক্তারা এসব কথা বলেন। সোসাইটির সভাপতি অধ্যাপক ডাঃ এ এইচ এম তৌহিদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়ার্কশপের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি ছিলেন প্রবীণ সার্জন অধ্যাপক ডাঃ মির্জা মাযহারুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সোসাইটির মহাসচিব অধ্যাপক ডাঃ সরদার এ নাঈম ও ওয়ার্কশপ কমিটির চেয়ারম্যান ডাঃ মোঃ মোস্তাফিজুর রহমান। সার্জনগণ অডিও ভিজ্যুয়াল সিস্টেমের মাধ্যমে জটিল অস্ত্রোপচারের বিভিন্ন কৌশল উপস্থিত সার্জনদের সামনে ব্যাখ্যা করেন এবং তাঁদের বিভিন্ন প্রশ্নের সমাধান দেন। ওয়ার্কশপে বলা হয়, ল্যাপারোস্কোপিক একটি আধুনিক যন্ত্র বিশেষ।

প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৪

১৪/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: