আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সাঙ্গাকারার সেঞ্চুরিতে সিরিজ শ্রীলঙ্কার

প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৪
  • ষষ্ঠ ওয়ানডেতে ৯ রানে হার সফরকারী ইংল্যান্ডের

স্পোর্টস রিপোর্টার ॥ অভিজ্ঞ কুমার সাঙ্গাকারার দারুণ এক সেঞ্চুরির সৌজন্যে ষষ্ঠ ওয়ানডেতে সফরকারী ইংল্যান্ডকে ৯০ রানের বড় ব্যবধানে হারিয়েছে লঙ্কানরা। পাল্লেকেলেতে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৯২ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে শ্রীলঙ্কা। জবাবে ৪১.৩ ওভারে ২০২ রানে অলআউট হয় অতিথি ইংলিশরা। ১১২ রানের দুরন্ত ইনিংস খেলে ঘরের মাঠের বিদায়ী ম্যাচ স্মরণীয় করে রাখেন ৩৭ বছর বয়সী সাঙ্গাকারা। এ জয়ে এক ম্যাচ হাতে রেখেই ৪-২এ সিরিজ নিশ্চিত করল এ্যাঞ্জেলো ম্যাথুসের দল। কলম্বোয় আনুষ্ঠানিকতার সপ্তম ও শেষ ওয়ানডে মঙ্গলবার।

একই ভেন্যুতে আগের ম্যাচে হারা লঙ্কানরা কাল ছিল দুর্বার। সকালে টস জয় থেকে শুরু করে ব্যাটিং, বোলিং সবকিছুই হয়েছে ম্যাথুসদের সাজানো মঞ্চে। জন্ম সমুদ্রশহর মাতালে হলেও সাঙ্গাকারার ক্রিকেটার হয়ে ওঠা পার্শ্ববর্তী ক্যান্ডিতে। পাল্লেকেলে ক্যান্ডিরই একটি ক্রিকেটপ্রিয় এলাকা। আগামী বছর বিশ্বকাপের পর আর ওয়ানডে খেলবেন না, সে হিসেবে ঘরের মাঠে এটিই ছিল তার শেষ ম্যাচ। ‘সুপার’ সাঙ্গাকে বিদায় জানাতে পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়াম ছিল কানায় কানায় পরিপূর্ণ। গ্যালারিরত হাজির হয়েছিলেন সাঙ্গাকারার স্ত্রী-সন্তান ও বোন। জন্মভূমিতে হতাশ করেননি। হাঁকিয়েছেন দুর্দান্ত সেঞ্চুরি, যার সৌজন্যে ম্যাচ ও সিরিজ দুইই জিতেছে শ্রীলঙ্কা। এর চেয়ে আনন্দময় বিদায় আর কি হতে পারে! লঙ্কানদের দেয়া ২৯৩ রানের লক্ষ্যে নেমে শুরু থেকেই ধুঁকতে থাকে ইংলিশরা। এ্যালিস্টার কুকের দল স্কোর বোর্ডে ৮৪ রান জমা করতেই হারায় ৫ উইকেট। ১৮তম ওভারে হ্যাটট্রিকের সুযোগও সৃষ্টি করেছিলেন পেসার সুরাঙ্গা লাকমল। তাকে প্রাপ্তি থেকে বঞ্চিত করেন জোস বাটলর।

সর্বোচ্চ ৫৫ রান করে জো রুট ফিরলে কার্যত ভেঙ্গে পড়ে ইংলিশদের ব্যাটিংলাইন। ৩৩ রান তুলতেই শেষ ৪ উইকেট হারায় সফরকারীরা। অলআউট হয় ২০২ রানে। ক্রিস ওকসের ৪১ ও জেমস টেইলরের ৩৪ উল্লেখযোগ্য। লঙ্কানদের হয়ে পেসার লাকমল সর্বোচ্চ ৪টি, নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা স্পিনার সচিত্র সেনানায়েকে ৩টি ও অভিজ্ঞ তিলকারতেœ দিলশান নেন ২টি করে উইকেট। এর আগে লঙ্কানদের ইনিংস ছিল কেবলই সাঙ্গাকারাময়। সঙ্গে দিলশানের যোগ্য সহায়তা। ওপেনিংয়ে নেমে মাহেলা জয়াবর্ধনে মাত্র ৫ রানে সাজঘরে ফিরলেও এ দুজন মিলে ১৫২ রান যোগ করে দলকে বড় সংগ্রহের দিকে নিয়ে যান। ট্রেডওয়েলের বলে ৬৮ রান করে দিলশান ফিরলে পঞ্চম উইকেটে চান্দিমালের (৩৫) সঙ্গে ৫২ রানের জুটি গড়েন সাঙ্গা। জর্ডানের বলে ফেরার আগে ১১২ বলে তার নামের পাশে ১১২, চার ১২ ও ছক্কা ২টি।। ৩৮৯তম ম্যাচে সাঙ্গাকারার এটি ২০ নম্বর সেঞ্চুরি। ফর্মের তুঙ্গে থাকা বাহাতি ব্যাটসম্যানের শেষ পাঁচটি ইনিংস দেখুন ৬৭*, ৬৩, ৮৬, ৯১, ও ১১২!

ইংল্যান্ডের হয়ে ২টি করে উইকেট নেন স্টিভেন ফিন, ক্রিস ওকস ও ক্রিস জর্ডান।

প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৪

১৪/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: