রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাশিয়ার মেয়েদের জয়জয়কার

প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৪
  • আইএসইউ গ্রাঁ প্রি

স্পোর্টস রিপোর্টার ॥ বার্সিলোনায় চলমান আইএসইউ গ্রাঁ প্রি ফাইনালে রাশিয়ার মহিলা ফিগার স্কেটাররা নিরঙ্কুশ বিজয় অর্জনের পথে এগিয়ে যাচ্ছে। চলমান শর্ট প্রোগ্রামের খেতাব জয়ের ক্ষেত্রে মূলত লড়াই চলছে রাশিয়ার দুই তারকা এলিজাবেতা তুকতামাইশেভা ও জুলিয়া লিপনিটস্কায়ার মধ্যে। এখন পর্যন্ত কোন দেশ গ্রাঁ প্রি আসরে মহিলাদের ফাইনালে নিরঙ্কুশ বিজয় অর্জনে সক্ষম হয়নি। অপরদিকে, পুরুষদের শর্ট প্রোগ্রামে বিশ্ব ও অলিম্পিক চ্যাম্পিয়ন জাপানের ইয়ুজুরু হানইয়ু শীর্ষে আছেন। যদিও মাথার ইনজুরির কারণে এ আসরে তাঁর স্বাভাবিক নৈপুণ্য প্রদর্শনের বিষয়ে যথেষ্ট সংশয় ছিল। কিন্তু সব শঙ্কাকেই পেছনে ফেলে নিশ্চিত জয়ের পথে আছেন এ তরুণ।

১৯৯৮ সালে রাশিয়ার পুরুষ দল নিরঙ্কুশ বিজয় ছিনিয়ে নিয়েছিল সেন্ট পিটার্সবার্গে। সেই দলটিতে ছিলেন সাবেক তিন অলিম্পিক চ্যাম্পিয়ন এ্যালেক্সেই ইয়াগুডিন, এ্যালেক্সি উরমানভ ও ইয়েভগেনি প্লুশেঙ্কো। আর এবার মহিলা বিভাগে রাশিয়ান ফিগার স্কেটাররা সার্বিক বিজয় ছিনিয়ে আনতে চলেছে। গত অলিম্পিকে আলো ছড়ানো বিশোরী লিপনিটস্কায়াকে পেছনে ফেলে এগিয়ে আছেন তুকতামাইশেভা। এ বিষয়ে ১৭ বছর বয়সী এ কিশোরী বলেন, ‘দীর্ঘদিন ধরে আমরা দেশের মাটিতে অনেক প্রতিযোগিতায় দারুণভাবে শেষ করেছি। আর সেটা আমাদের উৎকর্ষ সাধনের ক্ষেত্রে দারুণ কার্যকরী হয়েছে। আমাদের ফিগার স্কেটিংকে করেছে আরও বেশি ভাল।’ ২০০৬ সালে ইরিনা সøাটস্কায়া অবসরে যাওয়ার পর রাশিয়ান ফিগার স্কেটিংয়ে দারুণ খরা এসেছিল। তবে নতুন করে রাশিয়ান মেয়েরা নিজেদের শক্ত প্রতিযোগী হিসেবে প্রতিষ্ঠা করে ফেলে এ্যাডেলিনা সোটনিকোভা অলিম্পিক স্বর্ণ জয় করার পর। এরপর ধীরে ধীরে উত্থান ঘটে অনেক তারকার। এর মধ্যে তুকতামাইশেভা একজন। বার্সিলোনার ইন্টারন্যাশনাল কনভেনশন্স সেন্টারে র‌্যাভেলের ‘বোলেরো’ ছন্দে স্কেটিং করেন। তিনি মোট ৬৭.৫২ পয়েন্ট স্কোর করেন। বিশ্ব আসরে রৌপ্যজয়ী লিপনিটস্কায়া ৬৬.২৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আর দুইবারের বিশ্ব জুনিয়র আসরে স্বর্ণজয়ী রেডিওনোভা ৬৩.৮৯ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে আছেন। চার নম্বরেও রাশিয়া। ৬১.৩৪ পয়েন্ট নিয়ে এ অবস্থানে আছেন ১৬ বছর বয়সী আনা পোগোরিলায়া।

পুরুষদের ইভেন্টে ২০ বছর বয়সী হানইয়ুকে ছুঁতে পারছেন না কেউ। কিছুদিন আগেই নিজ দেশে এনএইচকে ট্রফি গ্রাঁ প্রি আসরে চতুর্থ হয়েছিলেন এ তরুণ। কাপ অব চায়নাতে মাথায় আঘাত পেয়ে শেষ পর্যন্ত রৌপ্য জিতেছিলেন। সেই ইনজুরির কারণে চলতি আসরে হানইয়ুকে কেউ ফেবারিট হিসেবে কল্পনাই করেননি। তবে তিনিই খেতাব জয়ের পথে এগিয়ে যাচ্ছেন। তিনি শর্ট প্রোগ্রামে ৯৪.০৮ পয়েন্ট স্কোর করে শীর্ষে। স্বদেশী তাতসুকি মাচিদা ৬.২৬ পয়েন্ট পিছিয়ে ৮৭.৮২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আর রাশিয়ার ম্যাক্সিম কোভতুন ৮৭.০২ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে আছেন। শেষদিনে খুব বড় কোন উত্থান-পতন না ঘটলে আইএসইউ গ্রাঁ প্রি জিততে চলেছেন হানইয়ু।

প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৪

১৪/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: