পরিষ্কার, তাপমাত্রা ১৭.৮ °C
 
২২ জানুয়ারী ২০১৭, ৯ মাঘ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চট্টগ্রামে দেশের প্রথম ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা কার্যক্রম চালু

প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ দেশের প্রথম ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা ও ওয়ান স্টপ সার্ভিস উদ্বোধন হয়েছে চট্টগ্রামে। এর মাধ্যমে এ্যাপ্লিকেশন বেজড ওয়েবসাইট চালু করায় ভূমি নামজারি, খতিয়ান, নকল গ্রহণের আবেদনসহ ভূমি অফিসের সকল ধরনের সেবা এখন কম্পিউটারের মাধ্যমে দেয়া যাবে। শনিবার দুপুরে এ ব্যবস্থাপনা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভূমিপ্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে প্রতিমন্ত্রী ভূমি অফিসে কোন ধরনের অনিয়ম ও হয়রানি সহ্য করা হবে না বলে কর্মকর্তা-কর্মচারীদের সতর্ক করে দেন। তিনি বলেন, সেবাগ্রহীতারা যেন হয়রানির শিকার না হন, সেজন্য পর্যায়ক্রমে দেশের সকল ভূমি অফিসকে ডিজিটালাইজেশনের আওতায় নিয়ে আসার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ভারতসহ বিশ্বের চারটি দেশ এ প্রকল্প বাস্তবায়ন করবে। চট্টগ্রাম সদর ভূমি অফিসে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা এবং ওয়ান স্টপ সার্ভিস সেন্টার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, নামজারি থেকে শুরু করে যে কোন ধরনের সেবা নিতে এসে জনগণ যেন হয়রানির শিকার না হন। এ ধরনের অভিযোগ সহ্য করা হবে না। হয়রানির অভিযোগ প্রমাণ হলে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ভূমিপ্রতিমন্ত্রী জানান, প্রাইভেট প্রকল্প হিসেবে দেশের ৪৫ ভূমি অফিসকে ডিজিটালাইজেশনের আওতায় আনার উদ্যোগ নেয়া হয়েছে। পর্যায়ক্রমে সকল ভূমি অফিস এর আওতায় আসবে।

ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা ও ওয়ান স্টপ সার্ভিস উদ্বোধনের মধ্য দিয়ে ই-সার্ভিসে ফিরেছে চট্টগ্রাম সদর সার্কেল ভূমি অফিস। দেশে প্রথম এ্যাপ্লিকেশন বেজড ওয়েবসাইট চালু করায় ভূমি নামজারি, খতিয়ানসহ ভূমি অফিসের সব ধরনের সেবা এখন কম্পিউটারের মাধ্যমে দেয়া হবে। ঘরে বসেই সকল তথ্য জানতে পারবেন ভূমি মালিক।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ ইলিয়াস হোসেন, চট্টগ্রাম বন্দরের পরিচালক (প্রশাসন) জাফর আলম প্রমুখ।

প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৪

১৪/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: