আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দালাইলামার সঙ্গে বৈঠকে রাজি হলেন না পোপ

প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৪

পোপ ফ্রান্সিস তিব্বতের নির্বাসিত ধর্মীয় নেতা দালাইলামার সঙ্গে বৈঠকে অস্বীকৃতি জানিয়েছেন। কেননা দালাইলামার সঙ্গে বৈঠক করলে চীনের সঙ্গে ভ্যাটিকানের বিদ্যমান নাজুক সম্পর্ক আরও ক্ষতিগ্রস্ত হতে পারে। ভ্যাটিকান কৃর্তপক্ষ শুক্রবার একথা জানিয়েছে। ভ্যাটিকানের এক মুখপাত্র বলেন, দালাইলামার সঙ্গে ব্যক্তিগত বৈঠকের অনুরোধ পোপ প্রত্যাখ্যান করেছেন। চীনের সঙ্গে জটিল পরিস্থিতিজনিত দৃশ্যমান কারণেই এই অনুরোধ রাখা যায়নি। খবর গার্ডিয়ান ও বিবিসির।

দালাইলামা নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের এক সম্মেলনে অংশ গ্রহণের জন্য রোমে রয়েছেন। ইতালির গণমাধ্যম জানায়, তিনি পোপের সঙ্গে বৈঠকের জন্য অগ্রসর হয়েছিলেন। কিন্তু তাকে জনানো হয় এতে সমস্যা সৃষ্টি হতে পারে। চীনে ক্যাথলিক চার্চ দুই কমিউনিটিতে বিভক্ত। প্র্যাস্ট্রিয়টিক এ্যাসোসিয়েশন নামে পরিচিত সরকারী গীর্জা ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সঙ্গে জবাবদিহি করে থাকে। আর একটি আন্ডারগ্রাউন্ড চার্চ রোমে একমাত্র পোপের কাছে আনুগত্যের শপথ করে থাকে। নাম প্রকাশে অনিচ্ছুক ভ্যাটিকানের এক কর্মকর্তা বলেন, ভয়ের কারণে এই পদক্ষেপ নেয়া হয়নি, বরং যারা ইতোমধ্যে দুর্ভোগের শিকার হয়েছে তাদের দুর্ভোগ আরও না বাড়ানোর লক্ষ্যে এই সিদ্ধান্ত নেয় হয়েছে। ভ্যাটিকান কর্তৃপক্ষ জানায়, পোপ কোন নোবেল বিজয়ীর সঙ্গে সাক্ষাৎ নেবেন না। ভ্যাটিকানের দ্বিতীয় ব্যক্তির সেক্রেটারি অব স্টেট কার্ডিনাল পিয়েট্রো প্যারোলিন পোপের পক্ষ থেকে একটি বার্তা পাঠানো হয়েছে। পোপ ও দালাইলামার মধ্যে সর্বশেষ বৈঠক হয় ২০০৬ সালে। ফরেন তিব্বতের নির্বাসিত নেতা ১৯৫৯ সালে চীনা শাসনের বিরুদ্ধে অভ্যুথান ব্যর্থ হওয়ার পর তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাইলামা ভারতে পালিয়ে যান।

ভ্যাটিকানের সঙ্গে বেজিংয়ের কেন আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। ১৯৪৯ সালে চীনে কমিউনিস্ট পার্টির ক্ষমতা গ্রহণের পরই এই অবস্থা চলছে। তবে ভ্যাটিকান বর্তমান চীনের সঙ্গে সম্পর্ক উন্নয়নের চেষ্টা চালাচ্ছে।

প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৪

১৪/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: