কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গ্রামের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হবে

প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৪
  • নাসিম

স্টাফ রিপোর্টার ॥ স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে বর্তমান সরকার বদ্ধপরিকর। কমিউনিটি হেলথ ক্লিনিকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও ওষুধ প্রদান করা হচ্ছে। ন্যাশনাল আই কেয়ারের মাধ্যমে দেশের জেলা সদর হাসপাতালে বিনামূল্যে ছানি চিকিৎসাসেবা দেয়া হচ্ছে। প্রয়োজনে কমিউনিটি হেলথ ক্লিনিকগুলোতে সপ্তাহে অন্তত একদিন বিনামূল্যে ছানি অপারেশনের ব্যবস্থা করা হবে। শুক্রবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিনেট হল মিলনায়তনে ‘বাংলাদেশ সোসাইটি অব ক্যাটারেক্ট এ্যান্ড রিফ্র্যাকটিভ সার্জন’-এর প্রথম জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মোহাম্মদ নাসিম বলেন, সারাদেশে প্রতিরোধযোগ্য অন্ধত্ব নির্মূলের জন্য ইতোমধ্যে ৪৩টি জেলায় কমিটি গঠন করা হয়েছে। বাকি জেলাগুলোতেও দ্রুত এ কমিটি গঠন করা হবে। স্বাস্থ্যমন্ত্রী বলেন, উপজেলা স্বাস্থ্য কেন্দ্রগুলোকে অপারেশনের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতিসমৃদ্ধ করার পাশাপাশি কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারদের এ সম্পর্কে প্রাথমিক প্রশিক্ষণ প্রদান করতে হবে যাতে তাঁরা গ্রামের ওয়ার্ড পর্যায়ের ছানি অপারেশন উপযোগীদের তালিকা তৈরি করে উপজেলায় বা জেলায় প্রেরণ করতে সক্ষম হয়। মোহাম্মদ নাসিম বলেন, বাংলাদেশে মাতৃ ও শিশু মৃত্যুর হার কমানোর সাফল্য আজ বিশ্বব্যাপী স্বীকৃত। এই অর্জনের পিছনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানস সন্তান কমিউনিটি ক্লিনিক ব্যবস্থার অবদান ব্যাপক। উপজেলা পর্যায়ের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সহায়ক শক্তি হিসেবে মা ও শিশুর প্রাথমিক পরিচর্যার পাশাপাশি গ্রামের কমিউনিটি ক্লিনিকগুলোতে বর্তমানে নিরাপদ সাধারণ প্রসব সম্পন্ন হচ্ছে সফলভাবে। গ্রামের প্রসূতি মায়েদের হাসপাতালমূখী করার জন্য এই ক্লিনিকগুলোকে আরও সমৃদ্ধ করতে উন্নয়ন সহযোগীদের এগিয়ে আসতে হবে।

আয়োজক সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. দীন মোঃ নূরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি মাহবুবুর রহমান চৌধুরী, মহাসচিব ডা. জালাল আহমেদ প্রমুখ।

প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৪

১৩/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: