মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আজ হানাদারমুক্ত

প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৪
  • নীলফামারী, বগুড়া, মানিকগঞ্জ, খুলনার ডুমুরিয়া, নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও টাঙ্গাইলের মির্জাপুর

জনকণ্ঠ ডেস্ক ॥ আজ ১৩ ডিসেম্বর হানাদারমুক্ত হয় নীলফামারী, মানিকগঞ্জ, খুলনায় ডুমুরিা ও নারায়ণগঞ্জের রূপগঞ্জ, টাঙ্গাইলের মির্জাপুর। এ উপলক্ষে স্থানীয় প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, রাজনৈতিক-সামাজিক সংগঠন বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানোÑ

নীলফামারী ॥ আজ ১৩ ডিসেম্বর নীলফামারী পাকহানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে ছয় নম্বর সেক্টরের বীর মুক্তিযোদ্ধারা নীলফামারীকে হানাদারমুক্ত করে উত্তোলন করে স্বাধীন বাংলাদেশের পতাকা।

বগুড়া ॥ বগুড়া মুক্ত দিবস আজ ১৩ ডিসেম্বর। মহান মুক্তিযুদ্ধে বিজয় অর্জনের তিনদিন আগে ১৩ ডিসেম্বর হানাদার পাকিস্তানী সেনাবাহিনীকে চার দিক থেকে ঘিরে ফেলে মুক্তিবাহিনীর সহযোগিতায় মিত্র বাহিনী। আগের দিন রাতে রংপুরের দিক থেকে আসা পাকিস্তানী সেনাবাহিনীর সঙ্গে পরদিন দুপুর পর্যন্ত সমুখযুদ্ধে হানাদার বাহিনী কোণঠাসা হওয়ার পর আত্মসমপর্ণের সিদ্ধান্ত নেয়।

মানিকগঞ্জ ॥ ১৩ ডিসেম্বর মানিকগঞ্জ হানাদারমুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে মানিকগঞ্জকে আনুষ্ঠানিকভাবে মুক্তাঞ্চল ঘোষণা করা হয়। দিনটি স্মরণ করে প্রতিবছরের মতো এবারও ১৩ ডিসেম্বর থেকে মানিকগঞ্জে শুরু হচ্ছে ১৫ দিনব্যাপী মুক্তিযুদ্ধের বিজয়মেলা। ৯ মাসের এই যুদ্ধে মানিকগঞ্জে ৫৪ বীর মুক্তিযোদ্ধা শহীদ হন। যাদের নামের তালিকাসহ মানিকগঞ্জ বাসস্ট্যান্ডে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছে।

খুলনা ॥ আজ ১৩ ডিসেম্বর খুলনা জেলার ডুমুরিয়া মুক্ত দিবস। ’৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এই দিন খুলনা সদর পাকহানাদার বাহিনীর দখলে থাকলেও বীর মুক্তিযোদ্ধারা ডুমুরিয়া উপজেলাকে শত্রু“মুক্ত করেন। দিবসটি পালন উপলক্ষে ডুমুরিয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড ও শিশুমঞ্চ খেলাঘর আসর নানা কর্মসূচী গ্রহণ করেছে। কর্মসূচীর মধ্যে রয়েছেÑশনিবার সকালে মুক্তিযোদ্ধা সংসদ ভবনে জাতীয় পতাকা উত্তোলন ও জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন।

রূপগঞ্জ ॥ ১৩ ডিসেম্বর রূপগঞ্জ উপজেলা শত্রুমুক্ত দিবস। এদিন রূপগঞ্জের কৃতী সন্তান ও মুক্তিযুদ্ধকালীন ৩ নং সেক্টরের কমান্ডার মেজর জেনারেল কেএম সফিউল্লাহ (বীরউত্তম) মিত্রবাহিনী ও তার ‘এস’ ফোর্স নিয়ে রূপগঞ্জের মাটিতে আনুষ্ঠানিক বিজয়ের পতাকা ওড়ান।

মির্জাপুর ॥ ১৩ ডিসেম্বর মির্জাপুর হানাদারমুক্ত দিবস। মির্জাপুরকে মুক্ত করে আনন্দে উল্লাসিত হয়ে পাকিস্তানী পতাকা নামিয়ে মুক্তিযোদ্ধারা ওড়ান করেন লাল সূর্য খচিত স্বাধীন বাংলার পতাকা।

প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৪

১৩/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: