কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফিরেই ম্যাচসেরা ‘হিংস্র’ এ্যাবোট

প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ ক্রিকেটে পেশাদারিত্ব আর অস্ট্রেলিয়া যেন একে অন্যে পরিপূরক। তার একটিমাত্র বাউন্সারে পৃথিবী ছেড়ে বিদায় নিয়েছেন ফিলিপ হিউজেস, মনের ধাক্ক সামলে যার বাইশ গজে ফেরা নিয়ে তৈরি হয়েছিল সংশয়, সেই শন এ্যাবোট ফিরলেন দুর্দান্ত রূপে। ২২ বছর বয়সী পেসারের দুর্ধর্ষ বোলিংয়ে তার দল নিউসাউথ ওয়েলস কুইন্সল্যান্ডকে হারিয়েছে ইনিংস ও ৮০ রানের বড় ব্যবধানে। প্রথম ইনিংসে ২ উইকেট নেয়া এ্যাবোট দ্বিতীয় ইনিংসে হাজির হন সত্যিকারের ত্রাস হয়ে। ৭ ওভারে ১৪ রান দিয়ে ৬ উইকেট! কুইন্সল্যান্ড অলআউট ৯৯ রানে। প্রথম শ্রেণীর ক্রিকেটে এটি এ্যাবোটের সেরা বোলিং। ম্যাচসেরার অর্জন প্রয়াত হিউজেসকেই উৎসর্গ করেন তিনি।

এ্যাথলেট হানিফের অকালমৃত্যু

স্পোর্টস রিপোর্টার ॥ সড়ক দুর্ঘটনায় অকালমৃত্যু হয়েছে সম্ভাবনাময় তরুণ হার্ডলার আবু হানিফের। শুক্রবার যশোর-চৌগাছা সড়কে ট্রাক ও করিমনের সঙ্গে সংঘর্ষে ট্রাক চাপায় ঘটনাস্থলেই মৃত্যু ঘটে ২৪ বছর বয়সী তরুণ এই এ্যাথলেটের। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের সাবেক ছাত্র আবু হানিফ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া ও শারীরিক শিক্ষা বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র ছিলেন। ২০১৩ সালে জাতীয় মিটে ১০০ মিটার হার্ডলসে স্বর্ণপদক জয় করেন। বিজেএমসির হয়ে খেলা হানিফ চলতি বছর জাতীয় মিটে হার্ডলসে তৃতীয় হন। শনিবার বিজেএমসির শীতকালীন ক্যাম্পে যোগ দেয়ার কথা ছিল তাঁর। এ জন্যই যশোর থেকে ঢাকায় আসছিলেন তিনি। এ বিষয়ে বিজেএমসির ক্যাম্প কমান্ডার ব্রজগোপাল দে বলেন, ‘সে খুবই প্রতিভাবান একজন এ্যাথলেট ছিল। আজ (গত) রাতেই ক্যাম্পে এসে ওঠার কথা ছিল কিন্তু দুপুরেই আমরা সড়ক দুর্ঘটনায় তার মর্মান্তিক মৃত্যুর সংবাদ পাই। এ ঘটনায় তার সতীর্থরা মুষড়ে পড়েছেন।’

শ্রীলঙ্কা-ইংল্যান্ড ষষ্ঠ ওয়ানডে আজ

স্পোর্টস রিপোর্টার ॥ শ্রীলঙ্কা-ইংল্যান্ড সাত ম্যাচ সিরিজের ষষ্ঠ ওয়ানডে আজ। প্রথম দুটি জিতে এগিয়ে যায় লঙ্কানরা, তৃতীয় ম্যাচে ব্যবধান কমায় সফরকারী ইংলিশরা। চতুর্থটি জিতে ফের ৩-১এ লিড লঙ্কানদের। সিরিজ বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প নেই, এমন পরিস্থিতিতে পাল্লেকেলেতে দুই দিনব্যাপী পঞ্চম ওয়ানডেতে আবার জয় ইংল্যান্ডের। ঠিক একই অবস্থায় আজ ষষ্ঠ ওয়ানডে, ৩-২ এ দারুণ লড়াই! যেখানে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ পকেটে পুরতে মরিয়া এ্যাঞ্জেলো ম্যাথুসের দল। অন্যদিকে আগের ম্যাচের সাফল্যে উজ্জীবিত অতিথি অধিনায়ক এ্যালিস্টার কুকও চাইছেন উন্নতির ধারাটা ধরে রাখতে। সুতরাং জমবে লড়াই বেশ। একই ভেন্যু পল্লেকেলেতে খেলা শুরু বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায়। ‘এখানে গত কয়েক দিন আমাদের দারুণ কেটেছে। হার থেকে শিক্ষা নিয়ে পরের ম্যাচেই আমরা সেটি কাজে লাগাতে পেরেছি। দুই দিনব্যাপী পাল্লেকেলের ম্যাচটিও ছিল দারুণ অভিজ্ঞতা। ভিন্ন ধরনের উইকেটে জো রুট তার জাত চিনিয়েছে। জেমস টেইলরও প্রতিজ্ঞাবদ্ধ। আগেরদিন বল হাতে ক্রিস ওকস আর জর্ডান ছিল আরও দুর্দান্ত। আমি সন্তুষ্ট। ধারাবাহিকতা ধরে রেখে পাল্লেকেলের দ্বিতীয় ম্যাচটিতেও জিততে চাই আমরা।’ বলেন ইংল্যান্ড অধিনায়ক কুক। বৃষ্টির জন্য দ্বিতীয় দিনে গড়ানো ম্যাচের প্রথম দিনে ক্রিস ওকসের বোলিং তোপে ১ ওভার বাকি থাকতে ২৩৯ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। কুমার সাঙ্গাকারা (৯১) ও অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুস (৪০)। এছাড়া কোন লঙ্কান ব্যাটসম্যান ইংলিশ গোলকবাজদের সামনে দাঁড়াতে পারেননি।

৮ ওভারে ৪৭ রান দিয়ে ৬ উইকেট তুলে নেন ওকসÑ ২৩ ম্যাচে এটি তার দ্বিতীয়সেরা বোলিং ফিগার! অর্থাৎ একমাত্র ইংল্যান্ড বোলার হিসেবে ওয়ানডেতে দুইবার ৬ উইকেট নেয়ার কৃতিত্ব দেখান ওকস। অথচ ফর্মহীনতায় কদিন আগে তার ক্যারিয়ার নিয়েই প্রশ্ন উঠেছিল! দ্বিতীয় দিন যার ওপর দাঁড়িয়ে রুটের সেঞ্চুরিতে (১০৪) ৫ উইকেটের জয় তুলে নিয়ে ব্যবধান ৩-২এ নামিয়ে আনে ইংল্যান্ড।

শেষ হলো জাতীয় ভারোত্তোলন প্রতিযোগিতা

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়ালটনের আর্থিক সহযোগিতায় জাতীয় ক্রীড়া পরিষদের জিমন্যাশিয়ামে অনুষ্ঠিত চার দিনব্যাপী ৩৪তম জাতীয় সিনিয়র, ১৫তম জাতীয় জুনিয়র, ১১তম জাতীয় মহিলা ও ১ম মাস্টার্স ভারোত্তোলন প্রতিযোগিতা শেষ হয়েছে শুক্রবার। বৃহস্পতিবার রাতে মহিলা ৬৯ কেজি প্লাস ওজন শ্রেণীতে ক্লিন এ্যান্ড জার্কে ৭৭ কেজি উত্তোলন করে নতুন জাতীয় রেকর্ড গড়েন বাংলাদেশ আনসার দলের ফিরোজা পারভীন। ২০১২ সালে অনুষ্ঠিত ১০ মহিলা জাতীয় ভারোত্তোলন প্রতিযোগিতায় আনসারের পক্ষে অংশ নেয়া রোকেয়া সুলতানা সাথীর গড়া ৭৬ কেজির রেকর্ড ভাঙ্গেন ফিরোজা পারভীন। ফিরোজা পারভীন মোট উত্তোলন করেন (স্ন্যাচে ৬৭ ও জার্কে ৭৭ কেজি) মোট ১৪৪ কেজি। মহিলা বিভাগে দলগত চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ আনসার। ১ম রানার্সআপ হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। ২য় রানার্সআপ হয়েছে বিজেএমসি। মহিলা বিভাগে শ্রেষ্ঠ ভারোত্তোলক হন নতুন রেকর্ড গড়া ফাহিমা আক্তার ময়না। প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় মাস্টার্স ভারোত্তোলন প্রতিযোগিতা। নতুন জাতীয় রেকর্ড গড়া ফিলটার ও বিজয়ীদের হাতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার তুলে দেন আর বি গ্রুপের এডিশনাল ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)। এ সময় উপস্থিত ছিলেন ফেডারেশনের সভাপতি মঞ্জুর কাদের কোরাইশী ও সাধারণ সম্পাদক উইংকমান্ডার (অব) মহিউদ্দিন আহমেদসহ অন্যরা।

প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৪

১৩/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: