কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অন্তত একটি ক্ষেত্রে বানর মানুষের চেয়ে বুদ্ধিমান

প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৪
  • নতুন গবেষণা
  • এনামুল হক

কোন পণ্যের দাম বেশি দেখলে আমরা ধরে নেই, ওটার মান ভাল বলেই দাম বেশি, এভাবে দাম ও মানকে আমরা এক করে গুলিয়ে ফেলি এবং অনেক ক্ষেত্রে বোকাও বনে যাই। অন্তত এই একটি দিক দিয়ে কাপুচিন বানরকে মানুষের চেয়ে বুদ্ধিমান বলতে হয়। কারণ এক গবেষণায় দেখা গেছে, এই বানররা দাম ও মানকে এক করে গুলিয়ে ফেলে না। তারা ধরে নেয় না যে, প্রাইস ট্যাগে বেশি দাম লেখা থাকার অর্থ সেই জিনিসটির মান উন্নত।

সম্প্রতি ফ্রন্টিয়ার্স ইন সাইকোলজিতে প্রকাশিত যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের এক নতুন গবেষণা নিবন্ধে বানরের এই বুদ্ধির কথা উল্লেখ করা হয়েছে। তাতে বলা হয়, অন্যান্য অযৌক্তিক আচরণের দিক দিয়ে মানুষের সঙ্গে মিল থাকলেও, কাপুচিন বানর ট্যাগে লিখা বেশি দাম দেখে সেটাকে উন্নতমানের জিনিস মনে করে না।

অথচ মানুষের একটা প্রবণতা হলো বেশি দামকে উন্নত মানের মনে করা। যেমনÑ এক গবেষণায় দেখা গেছে, ট্যাগে বেশি দাম লেখা এক বোতল মদকে লোকে কম দাম লেখা আরেক বোতলের একই মদের চেয়ে অধিক সুস্বাদু বলে ধরে নেয়। অন্যান্য সমীক্ষায় দেখা গেছে, একই উপাদানের তৈরি বেশি দামের ব্যথানাশক ওষুধকে লোকে কম দামের ওষুধের চেয়ে অধিক কার্যকর বলে মনে করে।

ইয়েল বিশ্ববিদ্যালয়ের মনস্তত্ত্ববিদ লরি সান্তোস বলেন, ‘আমরা জানি আমাদের বেশকিছু অর্থনৈতিক পক্ষপাতিত্বের সঙ্গে কাপুচিন বানরের মিল আছে। আমাদের আগের গবেষণায় দেখা গেছে, বানররা লোকসান-বিমুখ। ঝুঁকি মোকাবেলার প্রশ্ন এলে তারা অযৌক্তিক আচরণ করে। এমনকি ঠিক মানুষের মতো তাদের সিদ্ধান্তগুলোকে যৌক্তিক রূপ দেয়ার প্রবণতাও তাদের আছে। কিন্তু এই প্রথম একটি ক্ষেত্রে আমরা পরীক্ষা করে দেখতে পেয়েছি যে, বানররা মানুষের চেয়েও অধিকতর যৌক্তিক বা বিচারবুদ্ধিসম্পন্ন আচরণের পরিচয় দেয়।’

একই জিনিসের মধ্যে যেটির ট্যাগে বেশি দাম লেখা সেটাই কাপুচিন বানর বেশি পছন্দ করে কিনা দেখার জন্য সান্তোস ও তার সহকর্মীরা চারটি পরীক্ষায় একটা সিরিজ তৈরি করেন। তাঁরা বিশ্বাসের সঙ্গে লক্ষ্য করেন যে, বানররা খাবারের মধ্যে মূল্যগত পার্থক্য বুঝতে পারলেও মানুষের মতো বেশি দামের খাবারকে অধিকতর সুস্বাদু বলে ধরে নেয়নি। সান্তোস বলেন, মানুষ ও বাননের মধ্যে এই যে আচরণগত পার্থক্য সেটা বাজারের ক্ষেত্রে মানুষ ও বানরের ভিন্ন ভিন্ন অভিজ্ঞতা থেকে উদ্ভূত হতে পারে।

সূত্র : এ্যানিমেল সায়েন্স

প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৪

১২/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: