মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

বারান্দায় গেলেই-পরকাল ॥ ভর্তি নিয়ে মাদ্রাসার প্রচার কৌশল

প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৪
  • এলাকায় চাপা ক্ষোভ

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ১১ ডিসেম্বর ॥ মাদ্রাসার বারান্দা পর্যন্ত গেলেই পরকাল পাওয়া যাবে, ভর্তি হলে তো কথাই নেই; এমন প্রচার চালিয়ে ধর্মভীরু অভিভাবকদের মানসিকভাবে দুর্বল করে শিক্ষার্থী সংগ্রহ করা হচ্ছে। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার চাকামইয়া ইউনিয়নের গাজীপাড়া দাখিল মাদ্রাসার কতিপয় শিক্ষক এমন প্রচারে নেমেছে। ফলে সেখানকার কাঁঠালপাড়া মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী সংগ্রহ নিয়ে বিরম্বনায় পড়েছেন শিক্ষকরা। অথচ ওই মাদ্রাসায় শিক্ষার কোন পরিবেশ নেই। খাতাপত্রে চলছে শিক্ষা কার্যক্রম। শিক্ষার্থীরা কোন কিছুই শিখতে পারছে না। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আইয়ুব আলীসহ অধিকাংশ শিক্ষকরা এমন অভিযোগ করলেন। শিক্ষকরা এও জানালেন, সরকারের নিয়মনীতি উপেক্ষা করেই মাদ্রাসাটি চলছে। ষষ্ঠতে ভর্তি নিয়ে এখন সেখানে মাদ্রাসা ও স্কুল শিক্ষকরা একে অপরের বিরুদ্ধে নেমেছেন অপপ্রচারে। বিরাজ করছে চাপা ক্ষোভ। বিপাকে পড়েছে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

বুধবার সরেজমিন গিয়ে দেখা গেছে ওই মাদ্রাসার লেখাপড়ার বেহাল দশার চিত্র। ষষ্ঠ, সপ্তম ও নবম শ্রেণীর শিক্ষার্থীরা বার্ষিক পরীক্ষা দিচ্ছে। একটি কক্ষে ছাত্র, অপরটিতে ছাত্রীরা পরীক্ষা দিচ্ছে। শিক্ষার্থীরা জড়ো হয়ে একে অপরের খাতা দেখে লিখছে। এমনকি কোন পরিদর্শক নেই। তিন ক্লাসে কাগজপত্রে শিক্ষার্থী রয়েছে ৫৩ জন। পরীক্ষায় অংশ নিয়েছে ৩৯ জন। ১৪ জনের হদিস নেই।

চবির কয়েকটি বিভাগের পরীক্ষার সময়সূচী

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে।

নাট্যকলা বিভাগ ॥ ১ম বর্ষ বিএ (সম্মান)-২০১৪-এর কোর্স নং-১০১ থেকে পরবর্তী পরীক্ষাসমূহ আগামী ১৫ ডিসেম্বর থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন বেলা ১১টায় শুরু হবে। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ ॥ ১ম বর্ষ বিএ অনার্স-২০১৪-এর কোর্স নং-১০১ থেকে ০০১ পত্রের পরীক্ষাসমূহ আগামী ৩০ ডিসেম্বর থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা ১৫ মিনিটে, ২য় বর্ষ বিএ অনার্স-২০১৪ এর কোর্স নং-২০১ থেকে অনুঃ-২ পত্রের পরীক্ষাসমূহ আগামী ২৯ ডিসেম্বর থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা ৪৫ মিনিটে, ৩য় বর্ষ বিএ অনার্স-২০১৪-এর কোর্স নং-৩০১ থেকে ৩১১-এর পরীক্ষাসমূহ আগামী ২৮ ডিসেম্বর থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা ১৫মিনিটে, ৪র্থ বর্ষ বিএ অনার্স-২০১৪-এর কোর্স নং-৪০১ থেকে রচনাপত্রের পরীক্ষাসমূহ আগামী ২৭ ডিসেম্বর থেকে ১৭ ফেব্রুয়ারি প্রতিদিন সকাল ১০টা ১৫ মিনিটে শুরু হবে।

মার্কেটিং স্টাডিজ এ্যান্ড ইন্টারন্যাশনাল মার্কেটিং বিভাগ ॥ ৪র্থ বর্ষ বিবিএ (মিড টার্ম)-২০১৩-এর কোর্স নং-৪০১ থেকে ৪০৯-এর পরীক্ষাসমূহ আগামী ১৮ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন বেলা ১১টায় শুরু হবে।

প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৪

১২/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: