কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কণ্ঠশীলনের নরেণ বিশ্বাস স্মরণ অনুষ্ঠান

প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৪
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’ এ সেøøাগান নিয়ে বুধবার কণ্ঠশীলন আয়োজন করেছিল বাকশিল্পাচার্য নরেণ বিশ^াস স্মরণ অনুষ্ঠানের। এ অনুষ্ঠানে এ বছর নরেণ বিশ^াস পদক প্রদান করা হয় অভিনেতা খালেদ খানকে (মরণোত্তর)। তবে পুরো অনুষ্ঠানে বিরাজ করছিল শোকের আবহ। ছায়ানটের আহ্বায়ক বরেণ্য চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরীর মুত্যুর শোক মিশে ছিল অনুষ্ঠানের প্রতিটি পর্বে। প্রত্যেকের কথায় ও আবৃত্তির উচ্চারণে।

ছায়ানট ভবনের প্রধান মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রফেসর এমিরেটাস আনিসুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন কণ্ঠশীলন সদস্য ফওজিয়া মান্নান। অনুষ্ঠানে খালেদ খানকে নিয়ে অভিবন্দন পাঠ করেন মাসুমা জাহান। আর নরেণ বিশ^াসের জীবনী পাঠ করেন ইভা ম-ল। অনুষ্ঠানে নরেণ বিশ^াস পদক ২০১৪ খালেদ খানের মেয়ে ফারহিন খান জয়িতার হাতে তুলে দেন অধ্যাপক আনিসুজ্জামান। এ সময় আরও উপস্থিত ছিলেন খালেদ খানের ভাই মাহীন খান ও বিপ্লব বালা।

এতে কাইযুম চৌধুরী সম্পর্কে আবেগময় স্মৃতিচারণা করেন তাঁর ছেলে মইনুল ইসলাম জাবের, নরেণ বিশ্বাস সম্পর্কে স্মৃতিচারণ করেন তাঁর মেয়ে মনিষা বিশ্বাস এবং খালেদ খান সম্পর্কে স্মৃতিচারণা করেন তাঁর অনুজ শাহীন খান।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল সাংস্কৃতিক পরিবেশনা। ছিল সঙ্গীত ও আবৃত্তির মনোমুগ্ধকর পরিবেশনা। এ সময় সঙ্গীত পরিবেশন করেন শিল্পী তানিয়া মান্নান, লাইসা আহমদ লিসা, ইলোরা আহমেদ শুক্লা প্রমুখ। একক আবৃত্তি করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী আশরাফুল আলম, ভাস্বর বন্দ্যোপাধ্যায়, কাজী আরিফ, লায়লা আফরোজ, শামীমা নাজনীন, জহিরুল হক খান প্রমুখ। এছাড়া কণ্ঠশীলনের সদস্যরাও আবৃত্তি করেন এ অনুষ্ঠানে।

ঢাকায় শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক নৃত্য উৎসব ॥ বাংলাদেশে প্রথমবারের মতো নৃত্য নিয়ে আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০১৫ সালের নবেম্বর মাসে। এতে বিশ্বের ৩০টি দেশের ৫০০ নৃত্যশিল্পী অংশ নেবেন। বুধবার দুপুরে রাজধানীর নভো টাওয়ারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়। ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ড্যান্স ফেস্টিভাল বাংলাদেশ কমিটি (ফিডাফ) এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। ফিডাফ বাংলাদেশ কমিটির সভাপতি ও সংসদ সদস্য মোহাম্মাদ ফারুক খানের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন কমিটির সহ-সভাপতি লায়লা হাসান, উপদেষ্টা নৃত্যগুরু বেগম রাহিজা খানম, সহ-সভাপতি ফাতেমাতুজজোহরা, এস এম রহমান, ফিডাফ কংগ্রেস মেম্বার সাজেদুর রহমান প্রমুখ।

ঢাকা আর্ট সেন্টারে শুরু হয়েছে শিল্পী পারভীন জামান শাম্মুর একক চিত্র প্রদর্শনী ॥ মুক্তি সংগ্রামে অর্জিত স্বাধীনতা, আঁকাশে খ- মেঘ, সূর্যাস্তের পূর্ব মুহূর্ত, অবহেলিত পথশিশু, আনন্দে নৃত্যরত রমণী, নববিবাহিত বর-কনেসহ বেশ কিছু সমসায়িক প্রেক্ষাপটকে কেন্দ্র করে আঁকা ছবি শোভা পাচ্ছে গ্যালারিতে। অধিকাংশ ছবি এ্যাক্রোলিকের। কিছু ছবি রয়েছে তেল রংয়ের। প্রায় ৩৪ বছর পর শিল্পী পারভীন জামান শাম্মুর সাম্প্রতিক আঁকা ছবি নিয়ে ঢাকা আর্ট সেন্টারে শুরু হয়েছে ‘ব্রেকিং দ্য চেইন’ শীর্ষক চিত্র প্রদর্শনী। বুধবার সন্ধ্যায় ৯ দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পী অধ্যাপক আবুল বারক্ আলভী। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিল্পী হামিদুজ্জামান খান, শিল্পী পারভীন জামান শাম্মু প্রমুখ। প্রদর্শনী উদ্বোধনের সময় প্রধান অতিথি অধ্যাপক আবুল বারক্ আলভী বলেন, প্রদর্শনীতে শাম্মুর আঁকা ছবি দেখে মনেই হচ্ছে না যে, তিনি দীর্ঘ বিরতির পর আবার ছবি আঁকার জগতে ফিরে এসেছেন। অনেক যতœ এবং রংয়ের প্রাচুর্য রয়েছে ছবিগুলোতে। আমরা আশা করব তিনি যেন আর এ ছবির জগত থেকে দূরে সরে না যান। আমি তাঁর উত্তরোত্তর সাফল্য কামনা করি।

চারুকলা অনুষদের মাসব্যাপী কর্মসূচী ॥ সমকালীন শিল্পকলার প্রাণপুরুষ শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মশতবর্ষ উপলক্ষে মাসব্যাপী কর্মসূচী হাতে নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। কর্মসূচীর সকল আয়োজন উৎসর্গ করা হয়েছে বরেণ্য শিল্পী কাইয়ুম চৌধুরীর স্মৃতির উদ্দেশে। চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন বুধবার দুপুরে কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান। তিনি বলেন, আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় শিক্ষক-শিক্ষার্থীদের শিল্পকর্ম প্রদর্শনীর মধ্য দিয়ে মাসব্যাপী এ অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। প্রদর্শনীতে শিক্ষকগণের শিল্পকর্ম জয়নুল গ্যালারি এবং শিক্ষার্থীদের শিল্পকর্ম স্ব স্ব বিভাগে প্রদর্শিত হবে।

আর্টস প্রিসিঙ্কটে শুরু হয়েছে জার্মান শিল্পীদের যৌথ আলোকচিত্র প্রদর্শনী ॥ ডেইলি স্টার বেঙ্গল আর্টস প্রিসিঙ্কটে শুরু হয়েছে ‘অন বর্ডারস’ শীর্ষক যৌথ আলোকচিত্র প্রদর্শনী। জার্মানির বার্লিনের আলোকচিত্রীদের সংগঠন ‘অস্টক্রেউজ এজেন্সি’র ১০ জন আলোকচিত্রী অংশ নিয়েছেন এই প্রদর্শনীতে। বাংলাদেশ ও জার্মানির মধ্যে শিল্পসম্পর্ক জোরদারের লক্ষ্যেই গে্যঁটে ইনস্টিটিউট ও বেঙ্গল ফাউন্ডেশন যৌথভাবে এ প্রদর্শনীর আয়োজন করেছে। বুধবার সন্ধ্যায় ২৪ দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন অস্টক্রেউজ এজেন্সির সদস্য এবং প্রদর্শনীতে প্রদর্শিতব্য আলোকচিত্র ‘যমজ ও স্তনের সঙ্গে আত্মপ্রতিকৃতি’র স্রষ্টা লিন শ্রোয়েডার। এ প্রদর্শনীতে অংশগ্রহণকারী অস্টক্রেউজের আলোকচিত্রীরা সীমানা সম্পর্কে তাঁদের অভিমত ব্যক্ত করেন। মানুষের কাছে সীমানার অর্থ কী এবং তারা কীভাবে তাদের জীবনকে সীমানার সঙ্গে অঙ্গীভূত করে নেয়, তা জানতেই তাঁদের নিরন্তর ভ্রমণ। আজ বিশ্বব্যাপী যে সীমানার ধারণা তাই তাঁরা ফুটিয়ে তুলেছেন তাঁদের পরিপ্রেক্ষিতে।

একটি সেমিনার ও তিনদিনের কর্মশালাও অনুষ্ঠিত হবে এ আয়োজনে। আজ বৃহস্পতিবার থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত লিন শ্রোয়েডারের পরিচালনায় ‘আলোকচিত্রে প্রতিকৃতি’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হবে। লিন শ্রোয়েডারের সঞ্চালনায় ‘সামষ্টিক শিল্পকর্ম’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে ১৩ ডিসেম্বর বিকেল ৩টায়।

প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৪

১১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: