কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভুয়া কলেজের প্রতারণায় শতাধিক পরীক্ষার্থীর শিক্ষাজীবন অনিশ্চিত

প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর উত্তরায় এবার অনুমোদনহীন এক নামসর্বস্ব কলেজের ‘বিনা পয়সায়’ পড়ানোর প্রলোভনে পড়ে অনিশ্চিত হয়ে পড়েছে শতাধিক এইচএসসি পরীক্ষার্থীর শিক্ষা জীবন। উত্তরা সিটি কলেজে এ শিক্ষার্থীদের কিছুদিন আগে নানা প্রলোভন দেখিয়ে ভাগিয়ে নিয়েছিল একই এলাকায় অবস্থিত অনুমোদনহীন প্রতিষ্ঠান রিজেন্ট স্কুল এ্যান্ড কলেজ কর্তৃপক্ষ। কিন্তু শিক্ষা বোর্ডের অনুমোদন না থাকায় সেখান থেকে আগামী এইচএসসি পরীক্ষায় অংশ নিতে পারছে না শিক্ষার্র্থীরা। এদিকে পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষাও শেষ হয়ে যাওয়ায় আগের প্রতিষ্ঠান উত্তরা সিটি কলেজও আইনত শিক্ষার্থীদের পরীক্ষার সুযোগ দিতে পারছে না। ঘটনা নিয়ে চলছে তোলপাড়।

ঢাকা শিক্ষা বোর্ড ও শিক্ষার্থীরা অভিযোগ করেছে, উত্তরা সিটি কলেজ থেকে বিনা পায়সায় পড়ানোসহ নানা প্রলোভন দেখিয়ে অনুমোদনহীন রিজেন্ট কলেজে ভাগিয়ে নিয়েছিল ওই কলেজের উপাধ্যক্ষ আসাদুজ্জামান জুয়েল। যিনি এক সময় উত্তরা সিটি কলেজের শিক্ষক ছিলেন। কলেজ তহবিলের টাকা চুরিসহ নানা অনিয়মের দায়ে প্রায় তিন মাস আগে কলেজের শিক্ষক জুয়েল রানাকে বরখাস্ত করে গভর্নিং বডি। এরপর ওই শিক্ষকের প্ররোচনায় শতাধিক ছাত্র টিসি (ট্রান্সফার সার্টিফিকেট) না নিয়েই রিজেন্ট কলেজে গিয়ে ভর্তি হয়। কয়েক মাস ধরে অনুমোদনহীন কলেজের নামেই তাদের পরীক্ষা দেয়ার চেষ্টা করেছিলেন সেই উপাধ্যক্ষ। কিন্তু নামসর্বস্ব ও অনুমোদনহীন কলেজের পরীক্ষার সুযোগ নেইÑএই কথা শিক্ষা বোর্ড জানিয়ে দেয়ার পর ঘটনা জানাজানি হয়। গত এক সপ্তাহ ধরে নিজেদের পিঠ বাঁচাতে শিক্ষার্থীদের ভুল বুঝিয়ে ওই শিক্ষার্থীদের মূল প্রতিষ্ঠানের বিরুদ্ধে ক্ষেপিয়ে তোলার চেষ্টা চলছে।

মঙ্গলবার ‘উত্তরা সিটি কলেজে’ ব্যাপক ভাংচুরও করেছে ‘রিজেন্ট কলেজে’র ছাত্ররা। অভিযোগ উঠেছে, স্থানীয় থানা পুলিশের সহযোগিতায় ৪০-৪৫ জন ছাত্র ও বহিরাগত বেলা ১টার দিকে কলেজে ভাংচুর চালায়। তারা কলেজের জানালার গ্লাস, চেয়ার-টেবিল ও অন্যান্য শিক্ষা উপকরণ ভাংচুর করেছে। ‘রিজেন্ট কলেজ’ শিক্ষা বোর্ডের অনুমোদন না পাওয়ায় ওইসব ছাত্র এবার বার্ষিক পরীক্ষার ফরম পূরণ করতে পারছে না। আগামী ১৫ ডিসেম্বর এইচএসসির ফরম পূরণ শুরু হচ্ছে। ‘ফরম পূরণ করা যাচ্ছে না’ এমন খবর পেয়ে ছাত্ররা ‘রিজেন্ট কলেজ’ কর্তৃপক্ষকে চাপ দিতে গেলে কর্তৃপক্ষ ছাত্রদের জানায়, তোমাদের ফরম পূরণ করতে হবে ‘উত্তরা সিটি কলেজ’ থেকেই।

প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৪

১১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: