রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রেকর্ড ভাঙ্গাগড়ার খেলায় রোনাল্ডো-মেসি

প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৪
রেকর্ড ভাঙ্গাগড়ার খেলায় রোনাল্ডো-মেসি
  • জাহিদুল আলম জয়

বিগত কয়েক মৌসুম ধরেই ব্যক্তিগত দ্বৈরথ চলছে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মধ্যে। বার্সিলোনার হয়ে আর্জেন্টাইন জাদুকর ও রিয়াল মাদ্রিদের হয়ে পর্তুগীজ প্রাণভোমরা প্রদর্শন করে চলেছেন নয়নাভিরাম ধারাবাহিক পারফর্মেন্স। তবে এক মৌসুম আগেও বছর শেষে পারফর্মেন্সের হিসেব কষলে বারবারই সেরার আসনে অধিষ্ঠিত হয়েছেন মেসি। কিন্তু গেল মৌসুম ও চলমান মৌসুমে বক্তিগত দ্বৈরথে এগিয়ে আছেন রোনাল্ডো। চলমান ২০১৪-১৫ মৌসুমেও এই দুই মহাতারকার মধ্যে চলছে ব্যক্তিগত দ্বৈরথ। একে অপরকে ছাড়িয়ে যাওয়ার অন্যরকম লড়াই। এক ম্যাচে মেসি গৌরবময় রেকর্ড গড়ছেন তো পরের ম্যাচেই সবাইকে ছাড়িয়ে যাওয়ার কৃতিত্ব দেখাচ্ছেন রোনাল্ডো। এককথায় রেকর্ড ভাঙ্গাগড়ার খেলায় মত্ত আছেন সময়ের দুই মহাতারকা।

রোনাল্ডো ২৩, মেসি ২১। গোলকধাঁধার কিছু নেই! সংখ্যা দুটি সময়ের দুই মহাতারকার হ্যাটট্রিক কীর্তি। গত শনিবার সেল্টা ডি ভিগোর বিরুদ্ধে তিন গোল করে স্পানিশ লা লীগায় সর্বোচ্চ ২৩ হ্যাটট্রিকের গৌরবগাথা রচনা করেন রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টার। একদিন পর রবিবারই চিরপ্রতিদ্বন্দ্বীর হ্যাটট্রিকের জবাব হ্যাটট্রিকে দেন বার্সিলোনার আর্জেন্টাইন সুপারস্টার। এদিন এস্পানিওলের বিরুদ্ধে বার্সিলোনার ৫-১ গোলের জয়ে অনবদ্য হ্যাটট্রিক করেন মেসি। এই কীর্তি গড়ে একদিক দিয়ে রোনাল্ডোকে ছাড়িয়ে গেছেন বার্সা ডায়মন্ড। সর্বশেষ চার ম্যাচের তিনটিতেই হ্যাটট্রিকের কৃতিত্ব দেখিয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক। তবে লা লীগার হ্যাটট্রিকের দ্বৈরথে এগিয়ে বর্তমান ফিফা সেরা ফুটবলারই। রোনাল্ডোর ২৩ হ্যাটট্রিকের বিপরীতে মেসির হ্যাটট্রিক ২১টি। আর বার্সিলোনার হয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে এটি মেসির ২৯তম হ্যাটট্রিক। বিগত কয়েক বছর সবসময় গোলের লড়াইয়ের মধ্যে থাকা দুই সুপারস্টার এবার মজেছেন হ্যাটট্রিকের লড়াইয়ে। সঙ্গতকারণেই মেসি-রোনাল্ডোর বন্দনায় এখন ফুটবলবিশ্ব। আর একে অপরকে ছাড়িয়ে যাওয়ার দ্বৈরথের কারণে ধারণা করা হচ্ছে এবারও ফিফা বর্ষসেরার লড়াইটা হবে রিয়াল ও বার্সা তারকার মধ্যে। ২০১৪ সালের ফিফা সেরার লড়াইয়ে মেসি ও রোনাল্ডোর সঙ্গে আছেন জার্মানির বিশ্বকাপজয়ী গোলরক্ষক ম্যানুয়েল নিউয়ের। সময়ের দুই সেরা তারকার বিস্ফোরক পারফর্মেন্সের কারণে বেয়ার্ন মিউনিখ তারকা হাল ছেড়ে দিয়েছেন! রসিকতা করে তিনি বলেছেন, ‘আমি কীভাবে ব্যালন ডি’অর পাই? রোনাল্ডো-মেসির গোলসংখ্যা যে আমার চেয়ে অনেক বেশি!’ ঠাট্টার ছলে বাস্তবতাই বলে দিয়েছেন নিউয়ের। বলেছেন, ‘আসলে গোলরক্ষকরা এই পুরস্কারের ক্ষেত্রে খুব একটা গোনায় আসে না। ২০০২ সালে দুর্দান্ত পারফর্মেন্সের পরও এই পুরস্কারের জন্য বিবেচনায় আসেননি অলিভার কান।’ কয়েক মৌসুম ধরেই ব্যক্তিগত দ্বৈরথ চলছে মেসি ও রোনাল্ডোর মধ্যে। চলমান নতুন মৌসুমেও একই অবস্থা। ধুন্ধুমার ব্যক্তিগত লড়াই হচ্ছে দু’জনের মধ্যে। একজন আজ কোন রেকর্ড গড়ছেন তো অন্যজন পরের দিনই অনন্য গৌরবগাথা রচনা করছেন। এককথায় সেয়ানে সেয়ানে লড়াই হচ্ছে সময়ের দুই সেরা সুপারস্টারের মধ্যে। গত ২২ নবেম্বর লা লীগায় সেভিয়ার বিরুদ্ধে তিন গোল করেছিলেন মেসি। এর তিন দিন পর উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে সাইপ্রাসের ক্লাব এ্যাপোয়েল নিকোশিয়ার জালেও তিন গোল করেন আর্জেন্টাইন অধিনায়ক। এই দুই হ্যাটট্রিকে তিনি যথাক্রমে ভাঙ্গেন স্প্যানিশ লা লীগা ও চ্যাম্পিয়ন্স লীগের সর্বোচ্চ গোলের রেকর্ড। নতুন মৌসুমের শুরুর দিকে মেসিকে ঠিক অচেনা লাগছিল! কিন্তু চিরপ্রতিদ্বন্দ্বী রোনাল্ডো ছিলেন স্বমহিমায় উজ্জ্বল। অবশেষে জড়তা ভেঙ্গে সমালোচকদের দাঁতভাঙ্গা জবাব দেয়ার পাশাপাশি রোনাল্ডোকেও ছাড়িয়ে যাওয়ার পথে আছেন মেসি। রূপকথার নায়ক মেসির শ্রেষ্ঠত্বের শুরু সেই ২০০৯ সাল থেকে। ওই বছর ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, জাভি হার্নান্দেজ আর আন্দ্রেস ইনিয়েস্তাকে টপকে প্রথমবারের মতো বিশ্বসেরা ফুটবলারের খেতাব জিতেছিলেন তিনি। এরপর শুধু নিজেকেই ছাড়িয়ে যাওয়ার ইতিহাস। একের পর এক বিস্ময়কর কীর্তি গড়ে ফিফা বর্ষসেরার পুরস্কারটাকে যেন নিজেরই বানিয়ে ফেলেন বার্সিলোনার এই আর্জেন্টাইন জাদুকর। ২০০৯ থেকে ২০১২ সাল। টানা চার বছর ফিফা সেরা হন মেসি।

২০০৮ সালে প্রথমবারের মতো ফিফা বর্ষসেরার পুরস্কার বাজিমাত করেছিলেন রোনাল্ডো। এরপরই ছায়া হয়ে যান মেসির ধারাবাহিক ঔজ্জ্বলতায়। ২০০৯, ২০১১ ২০১২ সালে তিনবারই সেরা তিনের তালিকায় থেকে দ্বিতীয় হন তিনি। ২০১৩ সালে যেন সেই শিরোপা পুনরুদ্ধারের লক্ষ্য নিয়েই খেলতে শুরু করেন বিশ্বফুটবলের সেরা এই স্ট্রাইকার। রোনাল্ডো ২০১৩ সালে ৬০ ম্যাচ খেলে ৬৯ গোল করেন। এরমধ্যে রিয়ালের হয়ে ৫১ ম্যাচে গোল ৫৯টি। বাকি ৯ ম্যাচে ১০ গোল নিজ দেশ পর্তুগালের জার্সিতে।

প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৪

১০/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: