কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দৃকে দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতা, প্রদর্শনী

প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৪
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ মঙ্গলবার ছিল আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। এ উপলক্ষে ‘জাগ্রত বিবেক, দুর্জয় তারুণ্য, দুর্নীতি রুখবেই’ প্রতিপাদ্যে বিভিন্ন কার্যক্রম পালন করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। দিবসটি উদ্যাপনের অংশ হিসেবে ধানম-ির দৃক গ্যালারিতে এ বছরের দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতার পুরস্কার এবং কার্টুন প্রদর্শনীর আয়োজন করা হয়। এতে সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল এবং ডেনমার্কের রাষ্ট্রদূত হ্যানে ফুগ্ল এসকেয়ার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টিআইবি ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন এ্যাডভোকেট সুলতানা কামাল। স্বাগত বক্তব্য দেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। অনুষ্ঠানে দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতা ২০১৪-এর বিজয়ী ও বিশেষ মনোনয়নপ্রাপ্ত কার্টুনিস্টদের পুরস্কার ও সনদ দেয়া হয়। এবারের প্রতিযোগিতায় ‘ক’ বিভাগে (১৩-১৮ বছর) ১ম ও ২য় স্থান অধিকার করেছে যথাক্রমে এস এম আসিফ বিন গাফ্ফার এবং মাহামুদুল হাসান ইমন। ‘খ’ বিভাগে (১৯-৩৫ বছর) ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেছে যথাক্রমে মোঃ ফরিদুর রহমান রাজীব, আরাফাত করিম এবং মেহেদি হক। এছাড়া ২টি বিভাগ থেকে মোট ৩৫টি কার্টুনকে বিশেষ মনোনয়ন দেয়া হয়।

এ প্রতিযোগিতায় দুইটি বিভাগের বিজয়ী ও বিশেষভাবে মনোনীত সর্বোমোট ৫৯টি কার্টুন নিয়ে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। মঙ্গলবার শুরু হওয়া এ প্রদর্শনী চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন বেলা ৩টা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে।

অরুনা বাসুদেবের আলমগীর কবির স্মারক বক্তৃতা ॥ রাজধানীর ছয়টি ভেন্যুতে চলছে ১৩তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব। এ উৎসবের বিশেষ অনুষ্ঠানের অংশ হিসেবে মঙ্গলবার বিকেলে জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আলমগীর কবির স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হয়। স্মারক বক্তৃতাটির প্রধান বক্তা ছিলেন ভারতের বিখ্যাত চলচ্চিত্র সমালোচক ও চলচ্চিত্রকার অরুনা বাসুদেব।

ছায়ানটে নরেন বিশ্বাস স্মরণ আজ ॥ বাক্শিল্পী নরেন বিশ্বাসের প্রয়াণ দিবস উপলক্ষে আজ বুধবার তাঁকে স্মরণ করবে তাঁরই গড়া আবৃত্তি সংগঠন কণ্ঠশীলন। একইসঙ্গে এই শিল্পীকে স্মরণের পাশাপাশি প্রদান করা হবে নরেন বিশ্বাস পদক-২০১৪। প্রয়াত নাট্যনির্দেশক ও অভিনেতা খালেদ খানকে দেয়া হবে এ পদক। সন্ধ্যা ছয়টায় ধানম-ির ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

পারভীন জামান শাম্মুর চিত্র প্রদর্শনী ॥ ঢাকা আর্ট সেন্টারের গ্যালারিতে আজ বুধবার থেকে শুরু চিত্রশিল্পী পারভীন জামান শাম্মুর সাম্প্রতিক চিত্রকর্ম নিয়ে প্রদর্শনী। বিকেল পাঁচটায় ‘ব্রেকিং দ্য চেইন’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রদর্শনীতে প্রধান থাকবেন বিশিষ্ট শিল্পী অধ্যাপক সৈয়দ আবুল বারক্ আলভী। সম্মানিত অতিথি থাকবেন বিশিষ্ট শিল্পী অধ্যাপক মাহমুদুল হক, শিল্পী হামিদুজ্জামান খান, শিল্পী শহীদ কবির।

প্রদর্শনী চলবে আগামী ১৮ ডিসেম্বর পর্যন্ত। প্রদর্শনীর বেলা ৩টা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে।

কিবরিয়াকে নিবেদিত নবীন ছাপচিত্র পুরস্কার প্রবর্তন ॥ প্রতিবছরের মতো এবারও ঢাকা আর্ট সেন্টারে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘কিবরিয়া ছাপচিত্র মেলা ২০১৫’। এবারই প্রথমবারের মতো এই মেলা উপলক্ষে প্রবর্তন করা হচ্ছে ‘কিবরিয়া নবীন শিল্পী ছাপচিত্র পুরস্কার।’ অনূর্র্ধ্ব ৩৫ বছরের নবীন শিল্পীরা এই পুরস্কারের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। উন্মুক্ত প্রতিযোগিতার মাধ্যমে তিনটি পুরস্কার নির্বাচন করা হবে। প্রথম পুরস্কার পঞ্চাশ হাজার টাকা মূল্যমানের এবং ২য় ও ৩য় পুরস্কারের মান হবে চল্লিশ হাজার টাকা।

প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৪

১০/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: