রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

উত্তরাঞ্চলে সূর্যের তাপ নেই বইছে হিমেল হাওয়া

প্রকাশিত : ৯ ডিসেম্বর ২০১৪

জনকণ্ঠ ডেস্ক ॥ উত্তরাঞ্চলে সূর্যের দেখা প্রায় মিলছেই না। বাড়ছে হিমেল হাওয়া। জনজীবনে নেমে আসছে অবর্ণনীয় দুর্ভোগ। সবচেয়ে বেশি বিপর্যস্ত হয়ে পড়েছে দিনাজপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, নওগাঁ, রাজশাহী অঞ্চলে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানোÑ

দিনাজপুর ॥ দিনাজপুর শহরসহ উপজেলাগুলোতে শীত জেঁকে বসেছে। বাড়ছে লেপ-তোষক এবং পুরনো শীতবস্ত্রের দোকানে উপচে পড়া ভিড়। শীতের কারণে সন্ধ্যার পরই শহরে পড়ছে জনশূন্য প্রায়। আগুন জ্বালিয়ে দরিদ্র শ্রেণীর মানুষ শীত নিবারণের ব্যর্থ চেষ্টা চালিয়ে যাচ্ছে। কেউবা তেল চিটচিটে কাঁথা মুড়ি দিয়ে থর থর করে কাঁপছে। শীত পড়তে শুরু করায় হতদরিদ্র মানুষ সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাচ্ছে এবং আতঙ্কিত হয়ে পড়েছে।

কুড়িগ্রাম ॥ কুড়িগ্রামে শীত জেঁকে বসছে। সোমবার দুপুরের পর অল্প কিছুক্ষণের জন্য সূর্যের মুখ দেখা গিয়েছিল। কুয়াশায় ঢাকা ছিল চারদিক। সেই সঙ্গে হওয়া বইছে। সূর্যের মুখ দেখা গেলেও তেমন তাপ নেই। বিকেল ৫টা থেকে শীত শুরু হয়। রাত বাড়ার সঙ্গে সঙ্গে টপটপ করে বৃষ্টির মতো কুয়াশা পড়ে। প্রতিদিন তাপমাত্রা নিচে নামছে। এতে জেলার দরিদ্র মানুষ গরম কাপড়ের অভাবে কষ্ট পাচ্ছে। হঠাৎ করে কুড়িগ্রাম কৃষি সম্প্রসার বিভাগ জানায়, প্রতিদিন আবহাওয়ার তাপমাত্র নিচে নামছে।

গাইবান্ধা ॥ উত্তরের হিমেল হাওয়া অব্যাহত থাকায় সোমবার ভোরেও গাইবান্ধার জেলা সর্বত্র হঠাৎ করেই কনকনে ঠা-া বাতাসের সঙ্গে শীতের তীব্রতা অব্যাহত ছিল। দুপুর ১টার পর সূর্যের আলো দেখা গেলেও তাতে কোন উত্তপ্ত ছিল না। শীতের কবল থেকে বাঁচার জন্য গ্রামাঞ্চলের অনেক জায়গায় লোকজন খড়কুটো জ্বালিয়ে গা গরম দেখা যায়।

নওগাঁ ॥ রবিবার রাত থেকে নওগাঁ অঞ্চলে হঠাৎ করেই হিমেল হাওয়া বইতে শুরু করেছে। সেই সঙ্গে বেড়েছে শীতের তীব্রতা। জনজীবনে যেন যবুথবু অবস্থা। এখানে রবিবার দিনভর সূর্যের দেখা না মিললেও সোমবার বেলা ১১টার দিকে সূর্যের দেখা মিলেছে। তবে রোদের তীব্রতা কম।

রাজশাহী ॥ চলতি বছরের সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সোমবার। এদিন রাজশাহীতে সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। যা দেশের সর্বনি¤œ তাপমাত্রা বলে জানিয়েছে রাজশাহী আবহাওয়া অফিস। সকাল থেকে ঘন কুয়াশায় ঢাকা রাজশাহীতে সোমবার সূর্যের দেখা মিলেছে সকাল সাড়ে নয়টার দিকে। কাজ-কর্মও শুরু হয়েছে কিছুটা দেরিতে।

কুমিল্লায় ১১ মাসে সাড়ে ৪৬ কোটি টাকার ভারতীয় মালামাল আটক গ্রেফতার ২১৭

নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা, ৮ ডিসেম্বর ॥ কুমিল্লায় গত ১১ মাসে সাড়ে ৪৬ কোটি টাকার ভারতীয় অবৈধ মালামাল ও মাদকদ্রব্য আটক করেছে ১০ বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি)।

এ সময় ২ হাজার ৮৪০টি মামলায় ২১৭ জনকে গ্রেফতার করা হয়েছে। সোমবার দুপুরে কুমিল্লাস্থ ১০ বিজিবির সভাকক্ষে কুমিল্লার সেক্টর কমান্ডার কর্নেল মোহাম্মদ জিল্লুল হক-পিএসসির সভাপতিত্বে জেলায় কর্মরত সাংবাদিকদের সঙ্গে অনুষ্ঠিত মতবিনিময় সভায় ১০ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মোঃ জাকির হোসেন এ তথ্য জানান।

এছাড়া চলতি বছরের গত জানুয়ারি থেকে নবেম্বর পর্যন্ত ১১ মাসে সীমান্তের চোরাইপথে আসা ৩৭ কোটি ৭২ লাখ ৯৬ হাজার ৮৭ টাকার ভারতীয় বিভিন্ন ধরনের অবৈধ মালামাল এবং ৮ কোটি ৭৬ লাখ ৪৬ হাজার ৪শ’ টাকার মাদকদ্রব্য আটক করা হয়।

এ সময়ে অবৈধ মালামাল আটকের ১ হাজার ৩৪৮টি মামলায় ১০৪ জন ও মাদকদ্রব্য আটকের ১ হাজার ৪৯২টি মামলায় ১১৩ জনসহ মোট ২১৭ জন চোরাকারবারিকে গ্রেফতার করা হয়েছে।

প্রকাশিত : ৯ ডিসেম্বর ২০১৪

০৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: