কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আর খেলবেন না কিংবদন্তি ভারোত্তোলক বিদ্যুত

প্রকাশিত : ৯ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ ‘২৬ বছর ধরে খেলছি। অনেক হয়েছে। এবার অবসর নিতে চাই। নতুনদের সুযোগ দিতে চাই। আর নিজের প্রতিভাকে অনুজদের মাঝে বিলিয়ে দিতে চাই।’ কথাগুলো যার তিনি বাংলাদেশ ভারোত্তোলনের কিংবদন্তি ভারোত্তোলক বিদ্যুত কুমার রায়। মঙ্গলবার থেকে শুরু হচ্ছে জাতীয় ভারোত্তোলন প্রতিযোগিতা। এই টুর্নামেন্টে খেলেই অবসর যেতে চান বিদ্যুত। আর এর মাধ্যমেই ২৬ বছরের ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন তিনি। ১৯৮৭ সালে ভারোত্তোলনে আসেন ময়মনসিংহের সন্তান বিদ্যুত কুমার রায়। আগে ডাক্তারবাড়ির বিদ্যুত বলে জানত সবাই। ভারোত্তোলন খেলছেন ২৬ বছর ধরে। যার মধ্যে ২৫ বারই চ্যাম্পিয়ন! এখন ডাক্তারবাড়ির নন, ভারোত্তোলনের বিদ্যুত তিনি। তখনকার সেই ১৬ বছরের কিশোর এখন ৪৩ বছরের মধ্যবয়সী পুরুষ। একসময় যাদের সঙ্গে খেলেছেন, এখন তাদের ছেলেদের সঙ্গেও খেলছেন বিদ্যুত! তিনি আরও বলেন, ‘এক বছর আগেই গিনেজ বুকে রেকর্ডের জন্য কাগজপত্র দিয়েছি। কিন্তু বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশন (বিওএ) গড়িমসি করায় এক বছর নষ্ট হয়েছে। তারপরও গিনেজ বুক রেকর্ড কর্তৃপক্ষ কাজ করছে। রেকর্ড না হলেও আক্ষেপের কিছু নেই। ২৬ বছর তো খেলতে পেরেছি। সাফ গেমস, এশিয়ান গেমস এবং ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপেও খেলেছি। আনসারের পদক জিতেছি। এটাই আমার সান্ত¡না।’ বিদ্যুতের মতে, এদেশের বড় সমস্যা হলো পর্যাপ্ত পরিমাণে কারিগরি জিনিসের অভাব। যার ফলে জেলা পর্যায়ে থেকে ভালমানের ভারোত্তোলক ওঠে আসছে না। ফেডারেশন ও আনসার কর্তৃপক্ষ যদি সুযোগ সুবিধা দেয় তাহলে ভারোত্তোলক কোচ হতে আগ্রহ প্রকাশ করেছেন বিদ্যুত।

জাতীয় ভারোত্তোলন প্রতিযোগিতায় ৩৪তম জাতীয় সিনিয়র, ১১তম জাতীয় মহিলা, ১৫তম জাতীয় জুনিয়র শ্রেণীসহ প্রথমবারের মতো মাস্টার্স জাতীয় ভারোত্তোলন প্রতিযোগিতাও যুক্ত করা হয়েছে। পুরুষ বিভাগে ৮ ও মহিলা বিভাগে ৭টি ওজন শ্রেণীতে অনুষ্ঠিত হবে এ প্রতিযোগিতা। প্রতিযোগিতায় অংশ নেবে বিজিবি, সেনাবাহিনী, বিমানবাহিনী, আনসার, বিজেএমসি, পুলিশ ও বাংলাদেশ জেলের প্রতিযোগীরা। মঙ্গলবার দুপুর ১২টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার উদ্বোধন করবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার। এ উপলক্ষে সোমবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সভাকক্ষে প্রতিযোগিতা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ফেডারেশনের কর্মকর্তারা। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ভারোত্তোলন ফেডারেশনের সভাপতি মঞ্জুর কাদের কোরাইশী, সাধারণ সম্পাদক উইংকমান্ডার মহিউদ্দিন আহমেদসহ আরও অনেকে।

টিটি লীগ শুরু আজ

স্পোর্টস নিপোর্টার ॥ ঢাকা মহানগরী টেবিল টেনিস লীগ শুরু মঙ্গলবার। বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের ব্যবস্থাপনায় পল্টন ময়দানের শহীদ তাজউদ্দীন আহমদ ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এ প্রতিযোগিতা। লীগের উদ্বোধনী অনুষ্ঠান হবে মঙ্গলবার বিকেল ৩টায়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। পৃষ্ঠপোষকতা করবে অগ্রণী ব্যাংক। উপস্থিত থাকবেন অগ্রণী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক আওয়াল খান, বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের সভাপতি আবদুল করিমসহ অন্য কর্মকর্তারা।

প্রকাশিত : ৯ ডিসেম্বর ২০১৪

০৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: