মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এ্যাটলেটিকোর বিরুদ্ধে জুভেন্টাসের ভাগ্যনির্ধারণী লড়াই

প্রকাশিত : ৯ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ ইতোমধ্যে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলের নকআউট পর্ব নিশ্চিত করেছে এ্যাটলেটিকো মাদ্রিদ। আজ রাতে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে মাঠে নামছে আসরের বর্তমান রানার্সআপরা। ‘এ’ গ্রুপে সুপার ফর্মে থাকা এ্যাটলেটিকোর প্রতিপক্ষ ইতালির জুভেন্টাস। স্প্যানিশ ক্লাবটি নিশ্চিন্ত থাকলেও ইতালিয়ান চ্যাম্পিয়নদের ভাগ্যনির্ধারণী লড়াই। এই ম্যাচে হার এড়ালেই সেরা ষোলোর ছাড়পত্র পাবে জুভেন্টাস। তবে হারলে বাদ পড়ার শঙ্কাও থাকছে!

‘বি’ গ্রুপের ম্যাচে গৌরবময় রেকর্ড সামনে রেখে মাঠে নামছে রিয়াল মাদ্রিদ ও দলটির প্রাণভোমরা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। টানা পাঁচ ম্যাচ জিতে ইতোমধ্যে নকআউট পর্ব নিশ্চিত করেছে আসরের বর্তমান চ্যাম্পিয়নরা। আজ বুলগেরিয়ার ক্লাব লুডোগোরেটস রাজগার্ডের বিরুদ্ধে টানা জয়ের রেকর্ড ভাঙ্গার মিশন রিয়ালের। রোনাল্ডোরও সর্বোচ্চ গোলের লড়াইয়ের দৌড়ে রাউল গঞ্জালেসকে টপকানোর মিশন। এই গ্রুপ থেকে নিভু নিভু সম্ভাবনা থেকে নকআউট পর্বে ওঠার লড়াইয়ে মাঠে নামছে লিভারপুল। ইংলিশ ক্লাবটির প্রতিপক্ষ সুইস ক্লাব এফসি বাসেল।

‘ডি’ গ্রুপ থেকে ইতোমধ্যে বরুসিয়া ডর্টমুন্ড ও আর্সেনাল দু’দলই নকআউট পর্ব নিশ্চিত করেছে। আজ রাত গ্রুপ সেরা হওয়ার লড়াইয়ে ভিন্ন ভিন্ন ম্যাচে মাঠে নামছে জার্মান ও ইংলিশ পরাশক্তিরা। এ্যাওয়ে ম্যাচে তুরস্কের ক্লাব গালাতাসারের বিরুদ্ধে খেলবে আর্সেনাল। ঘরের মাঠ সিগন্যাল ইদুনা পার্কে বরুসিয়া ডর্টমুন্ডের প্রতিপক্ষ বেলজিয়ামের আন্ডারলেচট।

আগের ম্যাচে মধুর প্রতিশোধ নিয়ে সেরা ষোলোতে নাম লেখায় আর্সেনাল। ঘরের মাঠে গানার্সরা ২-০ গোলে হারায় বরুসিয়াকে। এই জয়ে এক ম্যাচ হাতে রেখে পরবর্তী পর্বে উঠে ইংলিশ পরাশক্তিরা। চ্যাম্পিয়ন্স লীগে টানা চার জয়ের পর যা প্রথম হার জার্মান রানার্সআপদের। ‘এ’ গ্রুপ থেকে পরবর্তী পর্বে খেলার অপেক্ষায় আছে জুভেন্টাস। এ্যাওয়ে ম্যাচে সুইডিশ ক্লাব মালমোকে ২-০ গোলে হারায় ইতালিয়ান চ্যাম্পিয়নরা। আগের ম্যাচে চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে সর্বোচ্চ গোলের দৌড়ে রাউল গঞ্জালেসকে স্পর্শ করেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ম্যাচের ৩৫ মিনিটে বাসেলের বিরুদ্ধে একমাত্র গোলটি করেন সুপার ফর্মে থাকা সি আর সেভেন। গোলটি করে চ্যাম্পিয়ন্স লীগের গোলদাতাদের তালিকায় রাউলের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন রোনাল্ডো। দু’জনেরই গোলসংখ্যা ৭১টি করে। ৭৪ গোল করে তালিকার শীর্ষে আছেন লিওনেল মেসি। আজ এক গোল করলেই রাউলকে টপকে যাবেন আর হ্যাটট্রিক করলে ছুঁয়ে ফেলবেন শীর্ষে থাকা মেসিকে।

চলতি মৌসুমে একের পর এক রেকর্ড গড়া রিয়াল টানা ১৭ ম্যাচ জিতে টানা ম্যাচ জয়ের রেকর্ডে ভাগ বসিয়েছে। এখন গ্যালাক্টিকোদের সামনে আরও কয়েকটি রেকর্ডের চ্যালেঞ্জ। আজ চ্যম্পিয়য়ন্স লীগে দুর্বল প্রতিপক্ষ লুডোগোরেটসের বিরুদ্ধে জয় পেলে কার্লো আনচেলোত্তির দল জিতবে টানা ১৮ ম্যাচ। ফলে ২০০৫-০৬ মৌসুমে কিংবদন্তি ফ্রাঙ্ক রাইকার্ডের হাত ধরে বার্সিলোনা যে রেকর্ড গড়েছিল তা ভেঙ্গে ফেলবেন রোনাল্ডো-বেনজেমারা। এরপর লস ব্লাঙ্কসদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ থাকছে। এই চ্যালেঞ্জটি হচ্ছে রিয়ালের টানা ২৪ ম্যাচ জয়ের রেকর্ডের হাতছানি। যা করতে পারলে রিয়ালের নাম উঠবে গিনেস বুক অব রেকর্ডে। বর্তমানে এই রেকর্ডটির মালিক ব্রাজিলিয়ান ক্লাব কোরিটিবার। ২০১১ সালে এই ক্লাবটি গিনেস বুকে নিজেদের নাম লেখায়। একই বছরের ৮ সেপ্টেম্বর গিনেস কর্তৃপক্ষ কোরিটিবাকে ‘মোস্ট ভিক্টোরিয়াস টিম ইন দ্য ওয়ার্ল্ড’ নামে আখ্যায়িত করে। চ্যাম্পিয়ন্স লীগের বর্তমান চ্যাম্পিয়নদের গিনেস বুকে নাম উঠাতে হলে লুডোগোরেটসদের বিরুদ্ধে জয়ের পর জিততে হবে লা লিগায় আলমেরিয়াল বিরুদ্ধে ম্যাচ। এরপর রিয়ালকে খেলতে হবে ক্লাব বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনাল। পরের দুটি ম্যাচের প্রথমটিতে লা লিগায় ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে জয়ের পর শেষ ম্যাচে স্প্যানিশ কাপে জিততে হবে এ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে। দুর্দান্ত এই রেকর্ডের মিশন রিয়ালের শুরু হচ্ছে আজ রাত থেকেই। শুধু তাই নয়, রিয়ালের সামনে ফুটবল প্রতিযোগিতা ছাড়াও আরও একটি রেকর্ডের হাতছানি। প্রতিযোগী দল হিসেবে যুক্তরাষ্ট্রের বাস্কেটবল দল লেকারস ১৯৭১-৭২ সালে সর্বোচ্চ ৩৩ ম্যাচ জয়ের রেকর্ড গড়েছিল। টানা ২৪ জয়ের রেকর্ড গড়তে পারলে নিশ্চিতকরেই এই রেকর্ডে দৃষ্টি দেবে বিশ্বের সবচেয়ে দামী ও অন্যতম জনপ্রিয় ক্লাবটি।

প্রকাশিত : ৯ ডিসেম্বর ২০১৪

০৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: