আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দারিদ্র্য বৈষম্য নিয়ে বিশ্বব্যাংকের তথ্য ঠিক নয় ॥ পরিকল্পনামন্ত্রী

প্রকাশিত : ৯ ডিসেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বিশ্বব্যাংকের দারিদ্র্যের বৈষম্যের যে তথ্য উপস্থাপন করছে সেটি সঠিক নয়। অনেক পুরাতন তথ্য দিয়ে এই বৈষম্যের হিসাব করা হয়েছে। সাম্প্রতিক তথ্যগুলো বিবেচনায় নিলে দারিদ্র্যের চিত্র পাল্টে যাবে। তবে বৈষম্য যে আছে এটা ঠিক। সোমবার এ্যাড্রেসিং ইনইকুয়েলিটি ইন সাউথ এশিয়া শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে অতিথি ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এবি মীর্জা আজিজুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান ও বিআইডিএসের সাবেক গবেষণা পরিচালক বিনায়ক সেন। সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলমের সভাপতিত্বে এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্বব্যাংকের চীফ ইকোনমিস্ট (দক্ষিণ এশিয়া অঞ্চল) ড. মার্টিন জিরমা।

মীর্জা মোঃ আজিজুল ইসলাম বলেন, বাংলাদেশ সাউথ এশিয়ার দেশগুলোর মধ্যে জিডিপির অনুপাতে আয় করে অনেক পিছিয়ে আছে। এখানে মূল্য সংযোজন কর আদায় করা হচ্ছে। যা দারিদ্র্য বৈষম্য আরও বাড়াচ্ছে। কারণ মূল্য সংযোজন কর সরাসরি সাধারণ মানুষের কাছ থেকে আদায় করা হয়।

ড. বিনায়ক সেন বলেন, বিশ্বব্যাংকের পক্ষ থেকে মধ্যবিত্ত শ্রেণীর সঙ্গে অতি উচ্চবিত্তের পার্থক্য করা হচ্ছে। কিন্তু মধ্যবিত্তের সঙ্গে ধনীদের পার্থক্যের বিষয়টি আসছে না। আমাদের অর্থনীতিতে মূল সমস্যা অদক্ষ শ্রমিক। এরপরও অদক্ষ শ্রমিকরাই অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আমাদের শিক্ষা ব্যবস্থায় সমস্যা আছে। বিশেষ করে মাধ্যমিক পর্যায়ে শিক্ষা ব্যবস্থা ভাল না হওয়ায় অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

প্রকাশিত : ৯ ডিসেম্বর ২০১৪

০৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: