আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিদ্যুত সম্প্রসারণে ১৮৩৪ কোটি টাকার প্রকল্প

প্রকাশিত : ৯ ডিসেম্বর ২০১৪
  • পল্লীবিদ্যুতের গ্রাহক বাড়বে সাড়ে ৪ লাখ

হামিদ-উজ-জামান মামুন ॥ বিদ্যুতের আওতায় আসছে বরিশাল ও খুলনা বিভাগের সাড়ে চার লাখ নতুন গ্রাহক। পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের ফলে নতুন গ্রাহকদের বিদ্যুত সুবিধা দেয়া সম্ভব হবে। এ জন্য পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ বরিশাল বিভাগীয় কার্যক্রম-২ এবং খুলনা বিভাগীয় কার্যক্রম-২ শীর্ষক দুটি প্রকল্প প্রস্তাব অনুমোদনের জন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপন হচ্ছে আজ মঙ্গলবার। প্রকল্প দুটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে মোট ১ হাজার ৮৩৪ কোটি ৪০ লাখ টাকা।

প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য এসএম গোলাম ফারুক পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে জানান, একটি প্রকল্পের মাধ্যমে বরিশাল বিভাগের ৬টি পল্লী বিদ্যুত সমিতির অধীনে ৫ হাজার ১০০ কিলোমিটার নতুন বৈদ্যুতিক লাইন নির্মাণ, ৪০০ কিলোমিটার বৈদ্যুতিক লাইন পুনর্বাসন বা ক্ষমতাবর্ধন, ৯টি নতুন ৩৩/১১ কেভি উপকেন্দ্র নির্মাণ ও ৬টি উপকেন্দ্রের ক্ষমতাবর্ধন এবং ৫ সেট রিভার ক্রসিং টাওয়ার নির্মাণ করা হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে বরিশাল বিভাগের পল্লী এলাকার দুই লাখ নতুন গ্রাহককে বিদ্যুত সংযোগ প্রদান করা সম্ভব হবে। তাই পরিকল্পনা কমিশন প্রকল্পটি অনুমোদনের সুপারিশ করেছে।

অন্যদিকে খুলনা বিভাগের ৯টি পল্লী বিদ্যুত সমিতিতে ৫ হাজার ৬০০ কিলোমিটার নতুন বৈদ্যুতিক লাইন নির্মাণ, ৯০০ কিলোমিটার বৈদ্যুতিক লাইন পুনর্বাসন বা ক্ষমতাবর্ধন, ১৬টি নতুন ৩৩/১১ কেভি উপকেন্দ্র নির্মাণ ও ৭টি উপকেন্দ্রের ক্ষমতাবর্ধন করা হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে খুলনা বিভাগের পল্লী এলাকার ২ লাখ ৫০ হাজার নতুন গ্রাহককে বিদ্যুত সংযোগ প্রদান করা হবে, তাই পরিকল্পনা কমিশনে অনুমোদনের জন্য সুপারিশ করেছে পরিকল্পনা কমিশন।

সূত্র জানায়, পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ বরিশাল বিভাগীয় কার্যক্রম-২ বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৮৩৮ কোটি ৯০ লাখ টাকা। প্রকল্পটি অনুমোদন পেলে ২০১৮ সালের জুনের মধ্যে বাস্তবায়ন করবে বিদ্যুত বিভাগের আওতায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতায় দেশের ৭২টি পল্লী বিদ্যুত সমিতির মাধ্যমে ২০২১ সালের মধ্যে দেশের সকল গ্রামে বিদ্যুত পৌঁছে দেয়ার মহাপরিকল্পনা রয়েছে। মহাপরিকল্পনা অনুযায়ী দেশের সকল গ্রামে বিদ্যুত পৌঁছে দেয়ার জন্য প্রায় ৩ লাখ ৯০ হাজার কিলোমিটার বিতরণ লাইন নির্মাণ করতে হবে। যার মধ্যে বরিশাল বিভাগে ৩২ হাজার ৩৯৩ কিলোমিটার লাইন নির্মাণ করা প্রয়োজন। এ বিভাগের আওতায় ২০১৪ সালের জুন মাস নাগাদ প্রায় ১৭ হাজার ১০০ কিলোমিটার লাইন নির্মিত হয়েছে। এর মধ্যে বর্তমানে বরিশাল বিভাগের চলমান পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ বরিশাল বিভাগীয় কার্যক্রম-১ শীর্ষক প্রকল্পে আড়াই হাজার কিলোমিটার লাইন নির্মাণের বিপরীতে ২০১৪ সালের জুন পর্যন্ত ৯৪৬ কিলোমিটার লাইন নির্মাণ করা হয়েছে এবং আরও ১ হাজার ৫৫৪ কিলোমিটার লাইন নির্মাণের সংস্থান রয়েছে।

এছাড়া পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৮ লাখ গ্রাহক সংযোগ প্রদান শীর্ষক প্রকল্পের বরিশাল বিভাগীয় অংশে ৩ হাজার ৬৯০ কিলোমিটার লাইন নির্মাণের বিপরীতে ২০১৪ সালের জুন পর্যন্ত এক হাজার ১৯ কিলোমিটার লাইন নির্মাণ করা হয়েছে এবং আরও দুই হাজার ৬৭১ কিলোমিটার নতুন বৈদ্যুতিক লাইন নির্মাণের সংস্থান রয়েছে। মহাপরিকল্পনার রিভিউ অনুযায়ী বরিশাল বিভাগে আরও ১১ হাজার ৬৮ কিলোমিটার নতুন লাইন নির্মাণের প্রয়োজন হবে। প্রয়োজনীয়তার আলোকে বরিশাল বিভাগে সাড়ে ৫ হাজার কিলোমিটার বৈদ্যুতিক লাইন নির্মাণ বা পুনর্বাসন ক্ষমতাবর্ধনের জন্য প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।

অন্যদিকে বিদ্যুতের আওতায় আসছে খুলনা বিভাগের আড়াই লাখ নতুন গ্রাহক। এ জন্য হাতে নেয়া হচ্ছে পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ খুলনা বিভাগীয় কার্যক্রম-২ প্রকল্প। এটি বাস্তবায়নে ব্যয় হবে ৯৯৫ কোটি ৫০ লাখ টাকা। ২০১৮ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের কাজ শেষ করবে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড।

বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্র জানায়, খুলনা বিভাগে ৫১ হাজার ২১ হাজার কিলোমিটার লাইন নির্মাণ করা প্রয়োজন। এ বিভাগের আওতায় ২০১৪ সালে জুন মাসে প্রায় ৩৪ হাজার ৯০০ কিলোমিটার লাইন নির্মিত হয়েছে। এর মধ্যে বর্তমানে খুলনা বিভাগে চলমান পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ খুলনা বিভাগীয় কার্যক্রম-১ শীর্ষক প্রকল্পে ৩৭ হাজার কিলোমিটার লাইন নির্মাণের বিপরীতে ২০১৪ সালে জুন মাস পর্যন্ত ৩ হাজার ২৫৮ কিলোমিটার লাইন নির্মাণ করা হয়েছে এবং আরো ৪৪২ কিলোমিটার লাইন নির্মাণের সংস্থান রয়েছে। এ ছাড়া, পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৮ লক্ষ গ্রাহক সংযোগ প্রদান শীর্ষক প্রকল্পের খুলনা বিভাগীয় অংশে ৪ হাজার ৪২০ কিলোমিটার লাইন নির্মাণের বিপরীতে ২০১৪ সালের জুন পর্যন্ত ১ হাজার ৩৮২ কিলোমিটার লাইন নির্মাণ করা হয়েছে এবং আরো ৩ হাজার ৩৮ কিলোমিটার নতুন বৈদ্যুতিক লাইন নির্মাণের সংস্থান রয়েছে। মহাপরিকল্পনার রিভিউ অনুযায়ী খুলনা বিভাগে আরও ১২ হাজার ৬৪১ কিলোমিটার নতুন লাইন নির্মাণের প্রয়োজন হবে। প্রয়োজনীয়তার আলোকে খুলনা বিভাগে ৬ হাজার ৫০০ কিলোমিটার বৈদ্যুতিক লাইন নির্মাণ পুনর্বাসন ক্ষমতাবর্ধনের জন্য এ প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনায় ২০১৫ সালের মধ্যে আরো ৬০ হাজার কিলোমিটার নতুন বিতরণ লাইন সম্প্রসারণ করার বিষয় উল্লেখ রয়েছে। খুলনা বিভাগীয় কার্যক্রম-২ প্রকল্পের আওতায় মোট ৬ হাজার ৫০০ কিলোমিটার বৈদ্যুতিক লাইন নির্মাণ/ পুনর্বাসন করা হবে ।

প্রকাশিত : ৯ ডিসেম্বর ২০১৪

০৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: