কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ডিমিউচুয়ালাইজেশনের সুফল পেতে আরও সময় লাগবে ॥ মারুফ মতিন

প্রকাশিত : ৮ ডিসেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক ওয়ালি-উল মারুফ মতিন বলেন, ডিমিউচুয়ালাইজেশনের সুফল পেতে আরও সময় লাগবে। কারণ শুধু ইক্যুইটি নির্ভর মার্কেট দিয়ে সংস্থাটিকে লাভজনক করা চ্যালেঞ্জ। সেই কারণে ডেরিভেটিভসহ অন্যান্য পণ্য চালুর বিকল্প নেই। আস্তে আস্তে পুঁজিবাজারের উৎকর্ষ সাধিত হচ্ছেও বলেন মনে করেন তিনি। রবিবার সিএসইর ঢাকার কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন। মারুফ মতিন বলেন, যতটা সম্ভব বিনিয়োগকারীদের কাছে পৌঁছে তাদের সমস্যার কথা জানতে হবে। তাদের সঙ্গে যোগাযোগ না বাড়লে চলবে না। কারণ তারাই বাজারের প্রাণ। তিনি আরও বলেন, কাছাকাছি পৌঁছে বিনিয়োগকারীদের কিসে ঝুঁকি তা সিএসই জানতে চায়। তিনি আরও বলেন, বিনিয়োগকারীরা ঝুঁকির মধ্যে থাকেন। তারা সেটা দেখতে পান না। তাই কতটুকু তারা ঝুঁকি নিতে পারবেন তা তাদের জানতে হবে। পাশাপাশি ঝুঁকি ব্যবস্থাপনা এবং তা কমিয়ে আনার বিষয়ে বিনিয়োগকারীদের সচেষ্ট থাকতে হবে। এ জন্য বিভিন্ন পোর্টফোলিওতে বিনিয়োগ বাড়াতে হবে।

মিউচুয়াল ফান্ডের নামে চুরি হয়েছে জানিয়ে সিএসই এমডি বলেন, বর্তমান প্রেক্ষাপটে ক্ষুদ্র বিনিয়োগকারীদের মধ্যে আস্থা সঙ্কট রয়েছে। এ সঙ্কট নিরসনে বিনিয়োগকারীদের কাছে গ্রহণযোগ্য তথ্য তুলে ধরতে হবে। পাশাপাশি কাদের ব্যর্থতার কারণে বাজারের এমন অবস্থা তা স্পষ্ট করতে হবে। বিশেষ করে মিউচুয়াল ফান্ডের উপর বিনিয়োগকারীদের খুব খারাপ ধারণা রয়েছে। মিউচুয়াল ফান্ডের বর্তমান অবস্থা ও ভবিষ্যত সম্পর্কে তাদের জানাতে হবে। এতে আস্থার বিষয়টি স্পষ্ট হবে।

মারুফ মতিন বলেন, কিছু বিনিয়োগকারীর ঝুঁকি নেয়ার প্রবণতা থাকে। এ ধরনের লোক পৃথিবীর সব জায়গাতেই রয়েছে। এদের কখনও বুঝানো সম্ভব নয়। আর পুঁজিবাজারে দীর্ঘমেয়াদী বিনিয়োগের ক্ষেত্রে জুয়াড়িরা টিকে থাকতে পারবে না। দীর্ঘমেয়াদে প্রকৃত বিনিয়োগকারীরা জয়ী হবেন। পৃথিবীর সকল পুঁজিবাজারে কারসাজি হয় জানিয়ে মারুফ মতিন বলেন, যারা এ কাজ করেন তারা খুবই চালক প্রকৃতির। প্রতিনিয়তই তারা কারসাজির নিত্য-নতুন পথ খোঁজেন।

প্রকাশিত : ৮ ডিসেম্বর ২০১৪

০৮/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: