মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গাইবান্ধায় সূর্যের আলোয় পানি সেচ

প্রকাশিত : ৮ ডিসেম্বর ২০১৪

আবু জাফর সাবু, গাইবান্ধা ॥ গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার রসূলপুর ইউনিয়নের মহিষবান্দি গ্রামের এক কৃষক ইয়াছিন আলীর সন্তান উদ্ভাবক হাসান ইমাম স্বল্পমূল্যে সূর্যের আলোয় জমিতে পানি সেচ দেয়ার মেশিন উদ্ভাবন করে সকলকে তাক লাগিয়ে দিয়েছেন। এ থেকে ওই গ্রাম ও পার্শ্ববর্তী এলাকার মানুষ সূর্যের আলোয় জমিতে পানি সেচ দেয়ায় উদ্বুদ্ধ হয়ে উঠেছেন।

জানা গেছে, হাসান ইমাম ২০১২ সালের ডিসেম্বর মাসে সোলার বিদ্যুৎ উৎপাদনের কাজ শুরু করেন। ২০১৩ সালের জানুয়ারিতে উদ্ভাবন করেন সোলার ইরিগ্রেশন পাম্প। এতে খরচ হয় ২ লক্ষ ৯৫ হাজার টাকা। জানুয়ারি মাসের শেষের দিকে ১০টি সৌর প্যানেল, ১টি কন্ট্রোলার, ১টি সুইচ, ১ হর্স মটর, ব্যাটারি দিয়ে যান্ত্রিক পদ্ধতিতে ৬ হর্স পাওয়ারের আউটপুট উদ্ভাবন করেন।

এই পাম্প থেকে দৈনিক পানি পাওয়া যায় ৪ লক্ষ ২০ হাজার লিটার। এই পাম্প দিয়ে প্রথম বার ৫০ বিঘা জমিতে পানি সেচ দিয়ে আবাদ করা হয়। প্রতি বিঘা জমিতে পানি সেচ বাবদ ১ হাজার টাকা ভাড়া নেয়া হয়। হাসান ইমাম বলেন, কৃষি উন্নয়নে এই পাম্প বাজারজাত করলে জাতীয় গ্রিডের ওপর চাপ কমবে। ডিজেলের ভর্তুকি দিতে হবে না। তিনি আরো বলেন, সরকারী বে-সরকারী সহায়তা পেলে অধিকহারে এই পাম্প উদ্ভাবন করে বাজারজাত করা যাবে। এতে কৃষকের উন্নয়ন ঘটবে। তিনি এই উদ্ভাবন থেকে উৎসাহিত হয়ে ভবিষ্যতে স্বল্প ব্যয়ে সোলার মিনি গ্রিড তৈরিরও কাজ শুরু করেছেন বলে জানালেন।

প্রকাশিত : ৮ ডিসেম্বর ২০১৪

০৮/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: