রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

পাবলিক বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার দাবিতে

প্রকাশিত : ৮ ডিসেম্বর ২০১৪
পাবলিক বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি  পরীক্ষার দাবিতে
  • লাঠিচার্জ ॥ ৩ জন আটক

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর জলকামান নিক্ষেপ ও লাঠিপেটা করেছে পুলিশ। এতে ১২ শিক্ষার্থী আহত হয়েছেন। আটক করা হয়েছে তিনজনকে। রবিবার প্রধানমন্ত্রী বরাবার স্মারকলিপি প্রদানের উদ্দেশে তাঁর কার্যালয়ে যাওয়ার সময় শাহবাগ এলাকায় এ হামলার ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, পূর্বঘোষিত কর্মসূচী অনুযায়ী শিক্ষার্থীরা রবিবার সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে জড়ো হয়। পরে সেখান থেকে সকাল সাড়ে ১১টার দিকে স্মারকলিপি প্রদানের উদ্দেশ্যে রওয়ানা হলে শাহবাগ পাবলিক লাইব্রেরীর সামনে পুলিশ তাদের বাঁধা দেয়। এ সময় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তিতে দুই শিক্ষার্থী আহত হয়। একপর্যায়ে আন্দোলনকারীরা রাস্তা অবরোধ করে সেখানে বসে পড়ে এবং বিক্ষোভ করতে থাকে।

বিক্ষোভ চলাকালে বেলা একটার দিকে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দিতে যান। বাকিরা সেখানেই রাস্তার একপাশ বন্ধ করে বিক্ষোভ চালিয়ে যেতে থাকেন। এ সময় শাহবাগ থেকে দোয়েল চত্বর পর্যন্ত দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

বেলা দুইটার দিকে স্মারকলিপি প্রদান করে প্রতিনিধিদল ফেরত আসার সময় আচমকা জলকামান ছোঁড়ে পুলিশ। এ সময় শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জও করা হয়। এতে দশ শিক্ষার্থী আহত হয়। আটক করা হয় ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জিএম জিলানী শুভ, ইউনিভার্সিটি ল্যাবরেটরি কলেজ থেকে পাস করা রিয়াজুল ইসলাম ও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে পাস করা আহসান হাবীবকে।

পরে বেলা পৌনে তিনটার দিকে আন্দোলনকারীরা শাহবাগ থেকে ঢাবির অপরাজেয় বাংলায় আটককৃতদের মুক্তির দাবিতে বিক্ষোভ করতে থাকে। বিকেল চারটা পর্যন্ত সেখানে বিক্ষোভ করে তাঁরা। পরে একটি বিক্ষোভ মিছিল নিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে উপাচার্যের বাসভবনের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ করে। সমাবেশে শিক্ষার্থীরা আটককৃতদের মুক্তি ও দ্বিতীয় বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ বহাল রাখার দাবি জানান।

প্রকাশিত : ৮ ডিসেম্বর ২০১৪

০৮/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: